বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘শাহিন’,ভারতীয় উপকূল থেকে দূরে সরলেও উত্তাল হবে সমুদ্র
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘শাহিন’,ভারতীয় উপকূল থেকে দূরে সরলেও উত্তাল হবে সমুদ্র (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘শাহিন’,ভারতীয় উপকূল থেকে দূরে সরলেও উত্তাল হবে সমুদ্র (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘শাহিন’,ভারতীয় উপকূল থেকে দূরে সরলেও উত্তাল হবে সমুদ্র

  • এমনিতে বঙ্গোপসাগরের গুলাবের লেজ ধরে আরব সাগরে উৎপত্তি হয় শাহিনের।

ভারতীয় উপকূল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘শাহিন’। যা শুক্রবার প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে ভারতীয় উপকূল পার না করলেও মহারাষ্ট্র এবং গুজরাতে সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে ভারতীয় মৌসম ভবন।

শনিবার সকালে ভারতীয় মৌসম ভবনের বুলেটিনে জানানো হয়েছে, গত ছ'ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে ‘শাহিন’। ভোর ৫ টা ৩০ মিনিটে তা গুজরাতের দেবভূমি দ্বারকার পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় তা মাকরানা উপকূলের পাশ দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিমে ওমান উপকূলের অগ্রসর হবে। সেইসময় ক্রমশ গতি হারাতে থাকবে ‘শাহিন’। তারপর তা ঘূর্ণিঝড় হিসেবে আগামী সোমবার ওমান উপকূল পার করতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এমনিতে ভারতীয় উপকূল থেকে ‘শাহিন’ দূরে সরে গেলেও মহারাষ্ট্র এবং গুজরাতে সমুদ্র উত্তাল থাকবে। উত্তর আরব সাগরে উঁচু (ছয় থেকে নয় মিটার জলোচ্ছ্বাস বা ঘণ্টায় ৬২ থেকে ৮৭ কিলোমিটার বেগ) অতি উঁচু (নয় থেকে ১৪ মিটার জলোচ্ছ্বাস বা ঘণ্টায় ৭০ থেকে ১১৬ কিলোমিটার বেগ) ঢেউ আছড়ে পড়বে। ভারতীয় মৌসম ভবনের এক আধিকারিক জানিয়েছেন, মাকরান এবং ওমান উপকূলে সমুদ্র অত্যন্ত উত্তাল হবে। মৎস্যজীবীদের উত্তর আরব সাগরের দিকে যেতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরের গুলাবের লেজ ধরে আরব সাগরে উৎপত্তি হয় শাহিনের। তার জেরে ভারতের পশ্চিম উপকূলে বৃষ্টিপাত হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করেছিল গুলাব।

বন্ধ করুন