ফাইল ছবি
ফাইল ছবি

অবসাদের বিরুদ্ধে লড়াইয়ে এবার বইয়ের আকারে এল 'ডিয়ার জিন্দগি - জীবন সংবাদ'

  • বরিষ্ঠ সাংবাদিক দয়াশঙ্কর মিশ্রের লেখা ‘ডিয়ার জিন্দগি – জীবন সংবাদ’ নামে এই বইয়ের রচনাগুলি ইতিমধ্যে ইন্টারনেটে অন্তত ১ কোটি বার পড়ে ফেলেছে জনতা।

অবসাদ ও আত্মহত্যার মতো চরম পথ থেকে যুব সম্প্রদায়কে আশার আলো দেখাতে এক অভিনব বই প্রকাশিত হল দিল্লির ইন্ডিয়া ইন্টারন্যশনাল সেন্টারে। বরিষ্ঠ সাংবাদিক দয়াশঙ্কর মিশ্রের লেখা ‘ডিয়ার জিন্দগি – জীবন সংবাদ’ নামে এই বইয়ের রচনাগুলি ইতিমধ্যে ইন্টারনেটে অন্তত ১ কোটি বার পড়ে ফেলেছে জনতা। সেই রচনাগুলিই বইয়ের আকারে সঙ্কলিত করে প্রকাশিত হল রবিবার।

বই প্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন স্বনামধন্য ব্যক্তিত্বরা। ছিলেন খ্যতনামা সমালোচক ড. বিজয় বাহাদুর সিং, সাহিত্যিক অভিরুচি কে, আইপিএস আধিকারিক ধর্মেন্দ্র সিং ও ক্যান্সারের সঙ্গে লড়াই করে জয়ী শীল সৈনি। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সমাজকর্মী তথা শিক্ষক বর্তিকা নন্দা।

যুব সমাজকে অবসাদ ও আত্মহত্যার আঁধার থেকে আলোয় ফেরাতে দীর্ঘদিন ধরে প্রেরণা যোগাচ্ছেন দয়াশঙ্কর মিশ্র। আত্মহত্যার বিরুদ্ধে তাঁর অভিযান, ‘ডিয়ার জিন্দগি – জীবন সংবাদ’ হিন্দি পাঠকমহলে বেশ সমাদ্রিত। কঠিন সমস্যাগুলিকে সহজে ভেঙে সমাধানের পদ্ধতি বলে দেন তিনি। কী ভাবে প্রেরণা অর্জন করে অবসাদের আঁধার থেকে বেরনো সম্ভব তা তাঁর লেখনিতে তুলে ধরেন লেখক।

দয়াশঙ্কর মিশ্রের কথায়, আপাতত হিন্দিতে প্রকাশিত হলে ভবিষ্যতে ইংরাজি ও বাংলায় এই বই প্রকাশের ইচ্ছা রয়েছে। আশা করি পাঠকদের লেখাগুলো ভাল লাগবে। একজনও যদি আমার লেখা পড়ে অবসাদ ছেড়ে জীবনের পথ বেছে নেন, তাহলে আমার পরিশ্রম সার্থক।

বন্ধ করুন