বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বইয়ের অভিজাত এলাকায় ১০০০ কোটি টাকার বাড়ি কিনলেন ডি—মার্ট কর্তা
ডি’‌মার্ট কর্ণধার রাধাকৃষ্ণণ দামানি (‌ছবি সৌজন্য পিটিআই)‌
ডি’‌মার্ট কর্ণধার রাধাকৃষ্ণণ দামানি (‌ছবি সৌজন্য পিটিআই)‌

মুম্বইয়ের অভিজাত এলাকায় ১০০০ কোটি টাকার বাড়ি কিনলেন ডি—মার্ট কর্তা

  • ৫৭৫২.‌২২ স্কোয়ার ফিটের ওই বাড়ির বর্তমান বাজারমূল্য হল ৭২৪ কোটি টাকা

মালাবার হিল দক্ষিণ মুম্বইয়ের সব চেয়ে অভিজাত এলাকা বলে খ্যাত। শিল্পপতি থেকে শুরু করে দেশের নামি দামি ব্যাক্তিত্বরা বসবাস করেন এখানে। সেই মালাবার নগরীতে এবার ১০০০ কোটি টাকার বাড়ি কিনলেন ডি—মার্টের কর্ণধার রাধাকৃষ্ণণ দামানি। ফোর্বস পত্রিকা অনুয়ায়ী, ২০২০ সালে খুচরো বিনিযোগকারী এই বিলিয়নেয়ার ব্যবসায়ী রাধাকৃষ্ণণ, ভারতের মধ্যে চতুর্থ স্থানে রয়েছেন। বর্তমানে তাঁর সম্পত্তির মোট পরিমাণ ১৫.‌৪ বিলিয়ন ডলার।

রাধাকৃষ্ণণ দামানি সেই ব্যাবসায়ীদের মধ্যে অন্যতম যারা দেশে লকডাউন চলাকালীন বিত্তবান হয়েছেন। যখন অন্যান্যরা বিপুল ক্ষতির মুখে পড়েছিলেন। ২০২০ সালের এপ্রিলে দামানির সম্পদ ১০ শতাংশ হারে বেড়েছিল। যা ১.‌০৪ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়ায় ১০.‌৭ বিলিয়ন ডলারে।

পুরাচন্দ রায়চন্দ, পরেশচন্দ ও প্রেমচন্দ অ্যান্ড সন্সদের কাছ থেকে দামানি ও তাঁর ভাই গোপীকিষণ মিলে মার্চের ৩১ তারিখে বাড়িটি কেনেন। ৫৭৫২.‌২২ স্কোয়ার ফিটের ওই বাড়ির বর্তমান বাজারমূল্য হল ৭২৪ কোটি টাকা। বাড়িটি কেনার আগে সরকারি খাতে ৩০ কোটি টাকাও জমা দেন ওই ব্যবসায়ী। পাশাপাশি তিনি মুম্বইয়ের আল্টামাউন্ট রোডে লন্ডনের শিল্পপতিদের সারিতে আরেকটি সম্পত্তিও কিনেছেন।

মুম্বইয়েরই একটি ঘরের ফ্ল্যাট থেকেই অ্যাভিনিউ সুপারমার্ট লিমিটেডকে নিয়ন্ত্রণ করে সাফল্যের চূড়ায় পৌঁছন এই ব্যাবসায়ী। পরে সেই সংস্থাই বিখ্যাত খুচরো পণ্য বিপণন সংস্থা ডি’‌মার্টকে কিনে নেয়।

প্রসঙ্গত, করোনাকালে ধাক্কা খেলেও গত অক্টোবর মাস থেকে মুম্বইযের গৃহ নির্মাণ ব্যবসা ফুলে ফেঁপে উঠে। সম্পত্তি বিক্রির ক্ষেত্রে প্রত্যেক মাসে ১১২ শতাংশ হারে বৃদ্ধি হয়েছে বলেই জানাচ্ছেন জমি ব্যাবসায়ীরা। অবশ্য ভারতের শীর্ষ ব্যবসায়ীদের বহুমূল্য বাড়ি—সম্পত্তি কেনা কোনও নতুন ব্যাপার নয়। এর আগেও ২০১৫ সালে পুনাওয়ালা গ্রুপের চেয়ারম্যান সাইরাস পুনাওয়ালা ৭৫০ কোটি টাকা দিয়ে ঐতিহ্যবাহী লিঙ্কন হাউজ কিনেছিলেন। এবারে সেই সারিতে নাম লেখালেন দামানিও।

 

বন্ধ করুন