বাংলা নিউজ > ঘরে বাইরে > TAPAS Drone: হাঁফালে চলবে না, ৩০,০০০ ফুট উঁচুতে উড়তে হবে, তাপস ড্রোনকে আরও চনমনে করবে DRDO

TAPAS Drone: হাঁফালে চলবে না, ৩০,০০০ ফুট উঁচুতে উড়তে হবে, তাপস ড্রোনকে আরও চনমনে করবে DRDO

তাপস ড্রোন। এএনআই

তাপস ড্রোনকে আরও উন্নত করতে হবে। আরও উঁচুতে উঠতে হবে। তারই চেষ্টা চালাচ্ছে ডিআরডিও। 

তাপস Medium Altitude long Endurance drone, এই বিশেষ ড্রোন প্রজেক্ট নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে ডিআরডিও। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপর এটা ব্যবহার করার ব্যাপারেও কথাবার্তা চলছে। অ্যরোনটিকাল ডেভেলপমেন্ট এসটাব্লিশমেন্ট ল্যাবেরটরি এই ড্রোন প্রকল্প রূপায়ণের চেষ্টা চালিয়ে গিয়েছে। এদিকে ২৪ ঘণ্টা ধরে ৩০,০০০ ফুট উচ্চতায় যাতে এটা ওড়ার মতো পরিস্থিতি থাকে সেব্যাপারে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সূত্র বলছে, একটা প্রতিরক্ষাবিভাগ এই তাপস ড্রোন ব্যবহার করার ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর এটি নজরদারির জন্য় ছাড়া হবে বলে জানা গিয়েছে। 

তাপস ড্রোনের একাধিক মহড়া ইতিমধ্যেই হয়েছে। এটা অন্তত ২৮,০০০ ফুট উচ্চতায় উড়তে পারে। অন্তত ১৮ ঘন্টা এটা উড়তে পারে। টানা উড়তে পারে এটা। কিন্তু প্রতিরক্ষা দফতরের টার্গেট হল যাতে ২৪ ঘণ্টা উড়তে পারে। সেই সঙ্গেই ৩০,০০০ ফুট উচ্চতায় যাতে এটা উড়তে পারে সেই চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু এই ড্রোন পুরোপুরি সেই কাজে সফল হতে পারেনি এখনও। 

সূত্রের খবর, কর্ণাটকের চিত্রদূর্গা থেকে এই ড্রোন একবার ছাড়া হয়েছিল। এটার মহড়া দেওয়া হয়েছিল। সেই সময় এটা আরব সাগরের উপর ছাড়া হয়। সেটা বেশ কিছু ঘণ্টা আরব সাগরের উপর উড়েছিল বলে খবর। 

সূত্রের খবর, এই ড্রোন ওড়ার জন্য যে রানওয়ের প্রয়োজন হয় সেটা বিরাট দীর্ঘ হতে হবে এমনটা নয়। কিছু দ্বীপুপুঞ্জে ছোট রানওয়ে থেকেও এটা ছাড়া সম্ভব। 

ডিআরডিও আধিকারিকরা জানিয়েছেন, ল্যাবরেটরি এই ড্রোনের উন্নতিতে কাজ করে যাচ্ছে। এর ডিজাইনের উন্নতির জন্য়ও উদ্যোগ নেওয়া হচ্ছে। উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ড্রোনের আর কী কী রদবদল করা দরকার সেটাও দেখা হচ্ছে। কিন্তু সম্প্রতি যে ধরনের মূল্যায়ন করা হয়েছিল তাতে বিরাট নম্বর নিয়ে পাশ করতে পারেনি এই তাপস ড্রোন। ডঃ সমিত ভি কামাত এই ড্রোন প্রকল্পে কাজ করছেন। তিনি একাধিক অত্যাধুনিক ড্রোনের উপর কাজ করে যাচ্ছেন। আকাশপথে যুদ্ধ করতে পারে এমন প্রকল্প যেমন ঘটক, আর্চারের উপর কাজ করেছেন এই বিজ্ঞানী। ( এএনআই)

ঘরে বাইরে খবর

Latest News

মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ! সতীর্থকে ডোবানোর সেরা নমুনা, এটাই কি ক্রিকেটের ইতিহাসের সব থেকে উদ্ভট আউট? Video প্লাস্টিক জমিয়ে বিক্রির ব্যবস্থা করতে অ্যাপ আনার পরিকল্পনা দূষণ পর্ষদের ১২ ক্লাস পাস ছেলেরা মাসে ৬০০০, গ্র্যাজুয়েটদের জন্য ১০০০০, মহারাষ্ট্রে বড় ঘোষণা

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.