বাংলা নিউজ > ঘরে বাইরে > TAPAS Drone: হাঁফালে চলবে না, ৩০,০০০ ফুট উঁচুতে উড়তে হবে, তাপস ড্রোনকে আরও চনমনে করবে DRDO

TAPAS Drone: হাঁফালে চলবে না, ৩০,০০০ ফুট উঁচুতে উড়তে হবে, তাপস ড্রোনকে আরও চনমনে করবে DRDO

তাপস ড্রোন। এএনআই

তাপস ড্রোনকে আরও উন্নত করতে হবে। আরও উঁচুতে উঠতে হবে। তারই চেষ্টা চালাচ্ছে ডিআরডিও। 

তাপস Medium Altitude long Endurance drone, এই বিশেষ ড্রোন প্রজেক্ট নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে ডিআরডিও। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপর এটা ব্যবহার করার ব্যাপারেও কথাবার্তা চলছে। অ্যরোনটিকাল ডেভেলপমেন্ট এসটাব্লিশমেন্ট ল্যাবেরটরি এই ড্রোন প্রকল্প রূপায়ণের চেষ্টা চালিয়ে গিয়েছে। এদিকে ২৪ ঘণ্টা ধরে ৩০,০০০ ফুট উচ্চতায় যাতে এটা ওড়ার মতো পরিস্থিতি থাকে সেব্যাপারে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সূত্র বলছে, একটা প্রতিরক্ষাবিভাগ এই তাপস ড্রোন ব্যবহার করার ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর এটি নজরদারির জন্য় ছাড়া হবে বলে জানা গিয়েছে। 

তাপস ড্রোনের একাধিক মহড়া ইতিমধ্যেই হয়েছে। এটা অন্তত ২৮,০০০ ফুট উচ্চতায় উড়তে পারে। অন্তত ১৮ ঘন্টা এটা উড়তে পারে। টানা উড়তে পারে এটা। কিন্তু প্রতিরক্ষা দফতরের টার্গেট হল যাতে ২৪ ঘণ্টা উড়তে পারে। সেই সঙ্গেই ৩০,০০০ ফুট উচ্চতায় যাতে এটা উড়তে পারে সেই চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু এই ড্রোন পুরোপুরি সেই কাজে সফল হতে পারেনি এখনও। 

সূত্রের খবর, কর্ণাটকের চিত্রদূর্গা থেকে এই ড্রোন একবার ছাড়া হয়েছিল। এটার মহড়া দেওয়া হয়েছিল। সেই সময় এটা আরব সাগরের উপর ছাড়া হয়। সেটা বেশ কিছু ঘণ্টা আরব সাগরের উপর উড়েছিল বলে খবর। 

সূত্রের খবর, এই ড্রোন ওড়ার জন্য যে রানওয়ের প্রয়োজন হয় সেটা বিরাট দীর্ঘ হতে হবে এমনটা নয়। কিছু দ্বীপুপুঞ্জে ছোট রানওয়ে থেকেও এটা ছাড়া সম্ভব। 

ডিআরডিও আধিকারিকরা জানিয়েছেন, ল্যাবরেটরি এই ড্রোনের উন্নতিতে কাজ করে যাচ্ছে। এর ডিজাইনের উন্নতির জন্য়ও উদ্যোগ নেওয়া হচ্ছে। উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ড্রোনের আর কী কী রদবদল করা দরকার সেটাও দেখা হচ্ছে। কিন্তু সম্প্রতি যে ধরনের মূল্যায়ন করা হয়েছিল তাতে বিরাট নম্বর নিয়ে পাশ করতে পারেনি এই তাপস ড্রোন। ডঃ সমিত ভি কামাত এই ড্রোন প্রকল্পে কাজ করছেন। তিনি একাধিক অত্যাধুনিক ড্রোনের উপর কাজ করে যাচ্ছেন। আকাশপথে যুদ্ধ করতে পারে এমন প্রকল্প যেমন ঘটক, আর্চারের উপর কাজ করেছেন এই বিজ্ঞানী। ( এএনআই)

ঘরে বাইরে খবর

Latest News

কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম বিপুল পরিমাণ শিক্ষকদের চাকরি গিয়েছে, ভোটের ডিউটি করতে কি রাজি হবেন? 'দীপিকার চুলের মুটি ধরে টানছি… ', কল্কি ২৮৯৮ এডি-র মেইন ভিলেন বাংলার শাশ্বত দেওয়াল থেকে কতটা দূরে রেখেছেন ফ্রিজ? এই কারণে বিদ্যুতের বিল বাড়ছে না তো প্রচারের মাঝেই কীর্তি আজাদের সামনে বচসায় জড়ালেন তৃণমূল কর্মীরা 'মন দিতে চাই'-এ জোড়া সাধভক্ষণ অনুষ্ঠান, সাধ খেলেন হবু মা তিতির-রাজন্যা,দেখুন… ৩ বছর ধরে চলা এসএসসি মামলায় উঠে এসেছে নানা মুখ, রইল তাঁদের কথা পাকিস্তানি শিল্পীরদের ভারতে কাজের সুযোগ দেওয়া উচিত, মন্তব্য মুমতাজের 'মা পাপাকে ভালোবাসে বেশি...' রচনার কাছে দুঃখের কথা ফাঁস খুদের, হেসে খুন ‘দিদি’ '১০ লাখ চাকরি…', SSC মামলায় চাকরিহারাদের 'জীবনের ঝুঁকি' না নেওয়ার আর্জি মমতার

Latest IPL News

কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.