বাংলা নিউজ > ঘরে বাইরে > চাকরির বাজার ‘ভালো’ হওয়ার ইঙ্গিত? সেপ্টেম্বরে EPFO-তে যোগ ৮.৯৫ লাখ নয়া সদস্যের!
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট

চাকরির বাজার ‘ভালো’ হওয়ার ইঙ্গিত? সেপ্টেম্বরে EPFO-তে যোগ ৮.৯৫ লাখ নয়া সদস্যের!

  • এই এক মাসে ইপিএফও-তে ১৮ থেকে ২৫ বছর বয়সী যোগদানকারীর সংখ্যা প্রায় ৭.৩০ লক্ষ

এই বছরের সেপ্টেম্বরে ইপিএফও বা এম্পলয়িজ প্রোভিডেন্ট ফান্ড অর্গনাইজেশনে প্রায় ১৫.৪১ লক্ষ গ্রাহক যুক্ত হয়েছে। আজ ইপিএফও-র প্রকাশিত অস্থায়ী বেতনের ডেটা রিপোর্ট থেকে এই তথ্য উঠে এসেছে। এর মধ্যে প্রায় ৮.৯৫ লক্ষ নতুন সদস্য এবং প্রায় ৬.৪৬ লক্ষ চাকরি পরিবর্তন করে ইপিএফও-তে পুনরায় যোগদান করেছেন। রিপোর্টে আরও বলা হয়েছে, অগস্টের তুলনায় সেপ্টেম্বরে গ্রাহক সংযোজনের সংখ্যা ১.৮১ লক্ষ বেশি।

২২ থেকে ২৫ বছর বয়সী গ্রুপে তালিকাভুক্তির সর্বাধিক সংখ্যা দেখা গিয়েছে। এই বয়স-গোষ্ঠীর প্রায় ৪.১২ লক্ষ ব্যক্তি সেপ্টেম্বরে ইপিএফও-তে যোগদান করেছেন। প্রায় ৩.১৮ লক্ষ নথিভুক্ত ব্যক্তি ১৮ থেকে ২১ বছর বয়সী গ্রুপে পড়ে। এই পরিসংখ্যান এটার ইঙ্গিত দেয় যে প্রথমবারের মতো অনেক চাকরিপ্রার্থী প্রচুর সংখ্যায় সংগঠিত খাতের কর্মীবাহিনীতে যোগ দিচ্ছেন। ২০২১ সালের সেপ্টেম্বরে মোট গ্রাহক সংযোজনকারীদের প্রায় ৪৭.৩৯ শতাংশ প্রথমবার সংগঠিত ক্ষেত্রে চাকরিতে ঢুকেছে।

রাজ্য-ভিত্তিক বিশ্লেষণ করলে দেখা যাবে, সেপ্টেম্বর মাসে মহারাষ্ট্র, হরিয়ানা, গুজরাট, তামিলনাড়ু এবং কর্ণাটক থেকে আনুমানিক ৯.৪১ লক্ষ গ্রাহক যোগ দিয়েছেন ইপিএফওতে। এদিকে লিঙ্গ-ভিত্তিক বিশ্লেষণে দেখা যাচ্ছে, এই মাসে মহিলা তালিকাভুক্তির সংখ্যা প্রায় ৩.২৭ লক্ষ। মাস ভিত্তিক তুলনা করলে দেখা যাচ্ছে যে অগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে মহিলা গ্রাহকদের নেট যোগ প্রায় ০.৬০ লাখ বেড়েছে।

শিল্প-ভিত্তিক বিশ্লেষণে দেখা যাচ্ছে, 'বিশেষজ্ঞ পরিষেবা' বিভাগ (জনশক্তি সংস্থা, বেসরকারি নিরাপত্তা সংস্থা এবং ছোট ঠিকাদার ইত্যাদি নিয়ে গঠিত) এই মাসে মোট গ্রাহক সংযোজনের ৪১.২২ শতাংশ। এছাড়াও, ট্রেডিং-বাণিজ্যিক প্রতিষ্ঠান, প্রকৌশল পণ্য, বিল্ডিং ও কনস্ট্রাকশন, টেক্সটাইল, গার্মেন্টস তৈরি, হাসপাতাল এবং আর্থিক প্রতিষ্ঠানের মতো শিল্পগুলি থেকে ইপিএফও-তে যোগের ক্রমবর্ধমান প্রবণতা লক্ষ্য করা গেছে।

বন্ধ করুন