বাংলা নিউজ > ঘরে বাইরে > আর মাত্র ১২ দিন বাকি! কীভাবে EPS-এ বেশি পেনশনের জন্য আবেদন করবেন?

আর মাত্র ১২ দিন বাকি! কীভাবে EPS-এ বেশি পেনশনের জন্য আবেদন করবেন?

ফাইল ছবি: মিন্ট (MINT_PRINT)

যে সমস্ত নথি জমা দেওয়া যেতে পারে তা আরও একবার স্পষ্ট করা হয়েছে। এর পাশাপাশি উচ্চ বেতনের পেনশন গণনা করার পদ্ধতিরও বিশদ বিবরণ প্রকাশ করেছে EPFO।

EPS-এ উচ্চতর পেনশনের আবেদন করার জন্য আর জন্য মাত্র বারো দিন বাকি। কীভাবে উচ্চতর পেনশন ক্লেইম করবেন? সেই সম্পর্কে আরও স্বচ্ছ ধারণা প্রদানের উদ্দেশ্যে কর্মীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে যে সমস্ত নথি জমা দেওয়া যেতে পারে তা আরও একবার স্পষ্ট করা হয়েছে। এর পাশাপাশি উচ্চ বেতনের পেনশন গণনা করার পদ্ধতিরও বিশদ বিবরণ প্রকাশ করেছে।

যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪-র আগে অবসর নিয়েছেন, তাঁদের জন্য উচ্চতর পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে শেষ হওয়ার তারিখ থেকে তার আগের ১২ মাস চাকরি করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের ভিত্তিতে এই পেনশন গণনা করা হবে।

১ সেপ্টেম্বর ২০১৪ বা তার পরে যাঁরা অবসর নিয়েছেন/অবসর নেবেন তাঁদের উচ্চ পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে বের হওয়ার তারিখের আগের ৬০ মাসে, চাকরির করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের উপর ভিত্তি করে সেই পেনশন গণনা করা হবে।

বর্তমানে, ইপিএস স্কিমের অধীনে পেনশন গণনা করার সূত্র হল =(৬০ মাস X চাকরির গড় বেতন)/ ৭০

বুধবার প্রকাশিত এক সার্কুলারে, EPFO জানিয়েছে, ফিল্ড আধিকারিকদের নথি যাচাই করার একটি নির্দেশিকা দেওয়া হয়েছে। নিয়োগকারীদের কাছ থেকে যৌথ অনুরোধ/অনুমোদন/অনুমতির প্রমাণ পেতে সমস্যা হলে এটি কাজে লাগাতে পারবেন।

ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে, বাড়তি সুবিধা পাওয়ার জন্য নিজেদের কোম্পানির সঙ্গে যোগ্য গ্রাহকদের নির্দিষ্ট ফর্মের (যা কমিশনার নির্ধারিত ফর্ম) মাধ্যমে যৌথভাবে আবেদন করতে হবে। সেইসঙ্গে অন্যান্য যাবতীয় নথি জমা দিতে হবে।

যে যে ক্ষেত্রে ফিল্ড অফিস এবং কোম্পানির তথ্য মিলে যাবে, সেক্ষেত্রে বকেয়া অর্থের পরিমাণ হিসাব করা হবে এবং সেই অর্থ জমা দেওয়া বা ট্রান্সফার করে দেওয়ার জন্য নির্দেশ জারি করা হবে। কিন্তু কোম্পানি ও ফিল্ড অফিসের তথ্যে গরমিল ধরা পড়লে তা সংশ্লিষ্ট কর্মচারী/পেনশনভোগী এবং তাঁর কোম্পানিতে জানাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারপর সঠিক তথ্য জমা দেওয়ার জন্য এক মাস সুযোগ দেওয়া হবে বলে ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে।

বেশি পেনশনের আবেদনে যদি অনুমোদন প্রদান না করে কোম্পানি, তাহলে সেই আবেদন খারিজ করে দেওয়ার আগে সংশ্লিষ্ট সংস্থাকে একটি সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা বাড়তি তথ্যপ্রমাণ জমা দিতে পারবে বা কোনও ভুল (কর্মচারী বা পেনশনভোগীর করা কোনও ভুল হলেও) সংশোধন করতে পারবে। কর্মচারী বা পেনশনভোগীকে জানিয়ে সেই কাজ করার জন্য এক মাস মিলবে।

EPFO পোর্টালে EPS-এর অধীনে উচ্চতর পেনশনের জন্য কীভাবে আবেদন করবেন?

- EPFO ই-সেবা পোর্টালে যান - https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/ ।

- 'Pension on higher salary: Exercise of joint option'-এর একটি অপশন রয়েছে। তাতে ক্লিক করুন।

- 'Application form for joint options - Joint options' সিলেক্ট করুন।

- প্রয়োজনীয় তথ্যাদি দিন। যেমন UAN, নাম, জন্ম তারিখ, আধার নম্বর, আধার লিঙ্কযুক্ত মোবাইল নম্বর এবং ক্যাপচা।

- 'Get OTP'-তে ক্লিক করুন।

- এরপর ফোনে OTP এসে যাবে।

- আপনার তথ্যাদি ঠিকঠাক আছে কিনা আরও একবার যাচাই করে নিন।

- আবেদন চূড়ান্ত জমা দেওয়ার জন্য 'Submit' এ ক্লিক করুন।

মার্চে ইপিএফও-তে নেট ১৩.৪০ লক্ষ সদস্য যুক্ত হয়েছেন। এই নিয়ে ২০২২-২৩ সালে সদস্য সংখ্যা মোট ১.৩৯ কোটি দাঁড়িয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ছেলেকে ঘুম পাড়াতে বাংলায় 'দোল দোল দুলুনি' গাইছেন বৎসল, শেষের লাইনে এটা কী বললেন BCCI-এর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরেও আম্বানিদের প্রি-ওয়েডিংয়ে ইশান ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল রঞ্জিতে না খেলে কেকেআর অ্যাকাডেমিতে গিয়েছিলেন আইয়ার, এতে খেপে লাল আগরকার শ্রীলঙ্কার বিরুদ্ধে T20I সিরিজের দল ঘোষণা বাংলাদেশের, প্রত্যাবর্তন জাকের আলির সন্দেহ পরমাণু অস্ত্র-যোগ ঘিরে! চিন থেকে পাকিস্তানগামী জাহাজ আটক মুম্বই বন্দরে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.