বাংলা নিউজ > ঘরে বাইরে > আর মাত্র ১২ দিন বাকি! কীভাবে EPS-এ বেশি পেনশনের জন্য আবেদন করবেন?

আর মাত্র ১২ দিন বাকি! কীভাবে EPS-এ বেশি পেনশনের জন্য আবেদন করবেন?

ফাইল ছবি: মিন্ট (MINT_PRINT)

যে সমস্ত নথি জমা দেওয়া যেতে পারে তা আরও একবার স্পষ্ট করা হয়েছে। এর পাশাপাশি উচ্চ বেতনের পেনশন গণনা করার পদ্ধতিরও বিশদ বিবরণ প্রকাশ করেছে EPFO।

EPS-এ উচ্চতর পেনশনের আবেদন করার জন্য আর জন্য মাত্র বারো দিন বাকি। কীভাবে উচ্চতর পেনশন ক্লেইম করবেন? সেই সম্পর্কে আরও স্বচ্ছ ধারণা প্রদানের উদ্দেশ্যে কর্মীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে যে সমস্ত নথি জমা দেওয়া যেতে পারে তা আরও একবার স্পষ্ট করা হয়েছে। এর পাশাপাশি উচ্চ বেতনের পেনশন গণনা করার পদ্ধতিরও বিশদ বিবরণ প্রকাশ করেছে।

যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪-র আগে অবসর নিয়েছেন, তাঁদের জন্য উচ্চতর পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে শেষ হওয়ার তারিখ থেকে তার আগের ১২ মাস চাকরি করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের ভিত্তিতে এই পেনশন গণনা করা হবে।

১ সেপ্টেম্বর ২০১৪ বা তার পরে যাঁরা অবসর নিয়েছেন/অবসর নেবেন তাঁদের উচ্চ পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে বের হওয়ার তারিখের আগের ৬০ মাসে, চাকরির করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের উপর ভিত্তি করে সেই পেনশন গণনা করা হবে।

বর্তমানে, ইপিএস স্কিমের অধীনে পেনশন গণনা করার সূত্র হল =(৬০ মাস X চাকরির গড় বেতন)/ ৭০

বুধবার প্রকাশিত এক সার্কুলারে, EPFO জানিয়েছে, ফিল্ড আধিকারিকদের নথি যাচাই করার একটি নির্দেশিকা দেওয়া হয়েছে। নিয়োগকারীদের কাছ থেকে যৌথ অনুরোধ/অনুমোদন/অনুমতির প্রমাণ পেতে সমস্যা হলে এটি কাজে লাগাতে পারবেন।

ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে, বাড়তি সুবিধা পাওয়ার জন্য নিজেদের কোম্পানির সঙ্গে যোগ্য গ্রাহকদের নির্দিষ্ট ফর্মের (যা কমিশনার নির্ধারিত ফর্ম) মাধ্যমে যৌথভাবে আবেদন করতে হবে। সেইসঙ্গে অন্যান্য যাবতীয় নথি জমা দিতে হবে।

যে যে ক্ষেত্রে ফিল্ড অফিস এবং কোম্পানির তথ্য মিলে যাবে, সেক্ষেত্রে বকেয়া অর্থের পরিমাণ হিসাব করা হবে এবং সেই অর্থ জমা দেওয়া বা ট্রান্সফার করে দেওয়ার জন্য নির্দেশ জারি করা হবে। কিন্তু কোম্পানি ও ফিল্ড অফিসের তথ্যে গরমিল ধরা পড়লে তা সংশ্লিষ্ট কর্মচারী/পেনশনভোগী এবং তাঁর কোম্পানিতে জানাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারপর সঠিক তথ্য জমা দেওয়ার জন্য এক মাস সুযোগ দেওয়া হবে বলে ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে।

বেশি পেনশনের আবেদনে যদি অনুমোদন প্রদান না করে কোম্পানি, তাহলে সেই আবেদন খারিজ করে দেওয়ার আগে সংশ্লিষ্ট সংস্থাকে একটি সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা বাড়তি তথ্যপ্রমাণ জমা দিতে পারবে বা কোনও ভুল (কর্মচারী বা পেনশনভোগীর করা কোনও ভুল হলেও) সংশোধন করতে পারবে। কর্মচারী বা পেনশনভোগীকে জানিয়ে সেই কাজ করার জন্য এক মাস মিলবে।

EPFO পোর্টালে EPS-এর অধীনে উচ্চতর পেনশনের জন্য কীভাবে আবেদন করবেন?

- EPFO ই-সেবা পোর্টালে যান - https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/ ।

- 'Pension on higher salary: Exercise of joint option'-এর একটি অপশন রয়েছে। তাতে ক্লিক করুন।

- 'Application form for joint options - Joint options' সিলেক্ট করুন।

- প্রয়োজনীয় তথ্যাদি দিন। যেমন UAN, নাম, জন্ম তারিখ, আধার নম্বর, আধার লিঙ্কযুক্ত মোবাইল নম্বর এবং ক্যাপচা।

- 'Get OTP'-তে ক্লিক করুন।

- এরপর ফোনে OTP এসে যাবে।

- আপনার তথ্যাদি ঠিকঠাক আছে কিনা আরও একবার যাচাই করে নিন।

- আবেদন চূড়ান্ত জমা দেওয়ার জন্য 'Submit' এ ক্লিক করুন।

মার্চে ইপিএফও-তে নেট ১৩.৪০ লক্ষ সদস্য যুক্ত হয়েছেন। এই নিয়ে ২০২২-২৩ সালে সদস্য সংখ্যা মোট ১.৩৯ কোটি দাঁড়িয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘সবই যখন মিথ্যা, তখন কেন…’! তনুশ্রীর আনা মিটু-র অভিযোগে ফের মুখ খুললেন নানা India Women বনাম South Africa Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শুধু সুগন্ধি মসলা হিসেবে নয়, রোগ নিরাময়ে করার ক্ষেত্রেও ১০ গোল দেয় জায়ফল বিয়ের আগেই ফাঁস সোনাক্ষী-জাহিরের পছন্দের খাবার,রেস্তোরাঁয় গেলেই কী অর্ডার করেন 'অসুস্থ মা'কে রেখে NEET-PG দিতে চান, পরীক্ষা পিছনোর পরে খবর এল যে মা আর নেই' ফর্ম ফিলাপ করেননি যুবক, ফুড S.I-এর মেধা তালিকায় নাম দেখেই হতবাক! থানায় অভিযোগ ক্লাসে যাওয়া নিয়ে ২ শিক্ষকের হাতাহাতি, হেড মাস্টারের আঙুল ভেঙে দেওয়ার অভিযোগ চা বাগান দখল নিয়ে দু’পক্ষের সংঘর্ষ, চলল ছররা গুলি, আহত ৫ শ্রমিক, গুলিবিদ্ধ ২ ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য ‘স্বৈরশাসকের মতো’- YSRCP-র অফিস ভেঙে ফেলা নিয়ে চন্দ্রবাবুকে কটাক্ষ জগনের

T20 WC 2024

ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.