বাংলা নিউজ > ঘরে বাইরে > নর্দমা পরিষ্কারের সময় মৃত্যু হলে সাফাইকর্মীর পরিবার পাবে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ: সুপ্রিম কোর্ট

নর্দমা পরিষ্কারের সময় মৃত্যু হলে সাফাইকর্মীর পরিবার পাবে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ: সুপ্রিম কোর্ট

সাফাই কর্মীদের ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ। প্রতীকী ছবি

এদিন রায় ঘোষণা করে বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছে, কেন্দ্র ও রাজ্য সরকারকে এই ক্ষতিপূরণ দিতে হবে। বেঞ্চ নির্দেশ দিয়েছে, এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য সরকারি সংস্থাগুলি সমন্বয় রেখে কাজ করবে। এছাড়াও, সুপ্রিম কোর্ট আরও নির্দেশ দিয়েছে নির্দেশনামাতে বলেনি।

কখনও নর্দমায় নেমে, আবার কখনও ম্যানহোলের ভিতরে ঢুকে, সেফটিক ট্যাঙ্কে নেমে নোংরা, আবর্জনা পরিষ্কার করতে হয় সাফাই কর্মীদের। কিন্তু, এরফলে বিষাক্ত গ্যাসের সংস্পর্শে এসে তাঁদের শারীরিক সমস্যা তৈরি হওয়ার পাশপাশি মৃত্যুর ঘটনা পর্যন্ত ঘটে। পরিসংখ্যানে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে কয়েকশো সাফাই কর্মীর মৃত্যু হয়েছে। সেই সংক্রান্ত জনস্বার্থ মামলায় বড় রায় দিল শীর্ষ আদালত। সে ক্ষেত্রে নর্দমা বা ম্যানহোল পরিষ্কার করার সময় কোনও সাফাই কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। তাছাড়া এই কাজের ফলে শারীরিক প্রতিবন্ধীকতা তৈরি হলে সে ক্ষেত্রে তাঁকে ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি অরবিন্দ কুমারের ডিভিশন বেঞ্চ শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: সাফাই কর্মীদের কাজে ফাঁকি রুখতে কী ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা

এদিন রায় ঘোষণা করে বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছে, কেন্দ্র ও রাজ্য সরকারকে এই ক্ষতিপূরণ দিতে হবে। বেঞ্চ নির্দেশ দিয়েছে, এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য সরকারি সংস্থাগুলি সমন্বয় রেখে কাজ করবে। এছাড়াও, সুপ্রিম কোর্ট আরও নির্দেশ দিয়েছে নির্দেশনামাতে বলেনি। তবে সরকারি দফতরকে বলা হয়েছে, নালা পরিষ্কার করতে গিয়ে কারও মৃত্যু বা জখম হওয়ার ঘটনা এড়ানোর জন্য যা যা করার দরকার, তা করতে হবে। সে বিষয়টি সুনিশ্চিত করতে হবে সরকারকে।

প্রসঙ্গত, এ নিয়ে এর আগে সুপ্রিম কোর্টের একাধিক পর্যবেক্ষণ উল্লেখ করা হয়েছে। ২০২২ সালে জুলাই মাসের লোকসভায় একটি তথ্য প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, যে গত ৫ বছরে ৩৪৭ জন নর্দমা ও ম্যানহোল পরিষ্কার করতে গিয়ে মারা গিয়েছেন। যার মধ্যে উত্তর প্রদেশ, তামিলনাড়ু এবং দিল্লিতে এই মৃত্যু হয়েছে ৪০ শতাংশ। 

কেন্দ্র সরকার রাজ্যসভায় জানিয়েছিল, ২০১৩-২০১৮ সালে দুটি সমীক্ষায় জানা গিয়েছে, সারাদেশে ৫৮ হাজার ৯৮ জন সাফাই কর্মী রয়েছেন, যারা এগুলি পরিষ্কারের সঙ্গে যুক্ত। এরপরেই সাফাই কর্মীদের সুরক্ষা নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই সংক্রান্ত মামলাতে এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।এর পাশাপাশি আংশিকভাবে শারীরিক অক্ষমতা তৈরি হলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট সাফাই কর্মীকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.