বাংলা নিউজ > ঘরে বাইরে > FD Interest Rate: এই রাষ্টায়ত্ত ব্যাঙ্কে বাড়ল ফিক্সড ডিপোজিটে সুদের হার! কত লাভ হবে?
প্রতীকী ছবি: রয়টার্স (reuters)

FD Interest Rate: এই রাষ্টায়ত্ত ব্যাঙ্কে বাড়ল ফিক্সড ডিপোজিটে সুদের হার! কত লাভ হবে?

Fixed Deposite Rate Increase Indian Bank: ইন্ডিয়ান ব্যাঙ্ক বর্তমানে ৭দিন থেকে ৫ বছরের মেয়াদী আমানতের উপর বেশি সুদের হার অফার করছে। সাধারণের ক্ষেত্রে ২.৮০% থেকে ৫.৬০% সুদ মিলবে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৩.৩০% থেকে ৬.১০% পর্যন্ত সুদ দেবে ইন্ডিয়ান ব্যাঙ্ক।

ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল ইন্ডিয়ান ব্যাঙ্ক। ২ কোটি টাকার নিচে স্থায়ী আমানতে সুদের হার বৃদ্ধি পেয়েছে। সংশোধিত সুদের হার ৪ অগস্ট ২০২২ থেকে কার্যকর হচ্ছে।

ইন্ডিয়ান ব্যাঙ্ক বর্তমানে ৭দিন থেকে ৫ বছরের মেয়াদী আমানতের উপর বেশি সুদের হার অফার করছে। সাধারণের ক্ষেত্রে ২.৮০% থেকে ৫.৬০% সুদ মিলবে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৩.৩০% থেকে ৬.১০% পর্যন্ত সুদ দেবে ইন্ডিয়ান ব্যাঙ্ক। আরও পড়ুন: Paradip port bribery case: ২৫ লাখ টাকার ঘুষকাণ্ডে নামী শিল্পপতির পুত্র গ্রেফতার! পারাদ্বীপ বন্দর মামলায় নয়া মোড়

ইন্ডিয়ান ব্যাঙ্ক এফডি রেট

৭ দিন থেকে ২৯ দিনের আমানতের ক্ষেত্রে, ২.৮০% সুদে মিলবে। ৩০ দিন থেকে ৪৫ দিনের আমানতের ক্ষেত্রে ৩% সুদের হার পাওয়া যাবে। ইন্ডিয়ান ব্যাঙ্কে ৪৬ দিন থেকে ৯০ দিনের মধ্যে মেয়াদের আমানতের উপর ৩.২৫% সুদের হার মিলবে। ৯১ দিন থেকে ১২০ দিনের মেয়াদী আমানতে ৩.৫০% সুদের হার পাওয়া যাবে। ১২১ দিন থেকে ১৮০ দিনের স্থায়ী আমানতে ৩.৭৫% সুদের হার। ১৮১ দিন থেকে ৯ মাসের কমের মেয়াদী আমানতে ৪.০০% সুদ মিলবে।

৯ মাস থেকে ১ বছরের কম সময়ের আমানতের উপর ৪.৪০% সুদের হার প্রযোজ্য হবে। ১ বছরের ম্যাচুওরিটির আমানতে সুদের হার ৫.২৫% থেকে বাড়িয়ে ৫.৩০% করা হয়েছে। ১ বছরের বেশি এবং ২ বছরের কম সময়ের আমানতে ৫.৪০% সুদের হার প্রযোজ্য হবে। ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের আমানতে ৫.৫০% সুদের হার লাগু হবে। ৩ থেকে ৫ বছরের বেশি মেয়াদের আমানতে ৫.৬০% সুদের হার পাবেন।

ছবি: ইন্ডিয়ান ব্যাঙ্ক
ছবি: ইন্ডিয়ান ব্যাঙ্ক (Indian Bank)

ইন্ডিয়ান ব্যাঙ্ক তার ওয়েবসাইটে উল্লেখ করেছে যে 'প্রদেয় অতিরিক্ত সুদের হার ০.৫০% p.a. হবে।

ইন্ডিয়ান ব্যাঙ্কের বর্তমান সুদের হার এনআরই মেয়াদী আমানত, ট্যাক্স সেভার স্কিম এবং ক্যাপিটাল গেইন স্কিম টাইপ বি (টার্ম ডিপোজিট) ১৯৮৮ স্কিমের ক্ষেত্রেও প্রযোজ্য।

মুদ্রাস্ফীতি মোকাবিলায়, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এদিন রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪০% করেছে। RBI-এর মূল সুদের হার বৃদ্ধির পর, ব্যাঙ্কগুলি ব্যক্তিগত ঋণ, হোম লোন, স্বয়ংক্রিয় ঋণ ইত্যাদির পাশাপাশি স্থায়ী আমানতে সুদের হার সহ খুচরো ঋণের সুদের হার বাড়াতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন