বাংলা নিউজ > ঘরে বাইরে > FIFA World Cup Qatar: অমানবিক কাতার! ২০০ ভারতীয়কে ৬ ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হল স্টেডিয়ামের বাইরে, জুটল না জলও

FIFA World Cup Qatar: অমানবিক কাতার! ২০০ ভারতীয়কে ৬ ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হল স্টেডিয়ামের বাইরে, জুটল না জলও

জল ছাড়া ৬ ঘণ্টা কাতারের স্টেডিয়ামের বাইরে দাঁড়িয়ে থাকতে হল ২০০ ভারতীয়কে (REUTERS)

ফুটবল মহারণ শুরুর দিনই জোর বিতর্ক শুরু হয়েছে কাতারের মানবাধিকার লঙ্ঘনের ইস্যু নিয়ে।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আগে ২০০ ভারতীয়কে ৬ ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হল স্টেডিয়ামের বাইরে, দেওয়া হল না জল বা খাবার। যা নিয়ে ফুটবল মহারণ শুরুর দিনই জোর বিতর্ক শুরু হয়েছে। গতকাল কাতারের ফুটবল বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে। তবে প্রথম ম্যাচের হুইসল বাজার আগেই পরিযায়ীদের প্রতি ‘অমানবিক’ আচরণের কারণে শিরোনামে উঠে আসে কাতার। এর আগে কাতারে মানবাধিকার লঙ্ঘন নিয়ে ডেনমার্ক, অস্ট্রেলিয়া প্রকাশ্যে নিন্দা করেছে। এই আবহে বিশ্বকাপ শুরুর দিনই এই ধরনের খবর প্রকাশ্যে আসায় স্বভাবতই অস্বস্তিতে পড়বে কাতার কর্তৃপক্ষ।

এমনিতেই বিগত দশবছর ধরে স্টেডিয়াম তৈরির জন্য নিয়োজিত পরিযায়ীদের সঙ্গে ‘দাসে’র মতো আচরণ করার জন্য নিন্দিত হয়েছে কাতার। আর রবিবার প্রথম ম্যাচের আগে ২২০ পরিযায়ী শ্রমিককে কোনও খাবার বা জল না দিয়ে স্টেডিয়ামের বাইরে ৬ ঘণ্টা দাঁড় করিয়ে রাখার অভিযোগ উঠল কাতারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের বিরুদ্ধে। স্টেডিয়ামের ক্যান্টিনে কাজ করার জন্য নিয়োগ করা ২০০ কর্মীকে স্টেডিয়ামের বাইরে রোদে দাঁঢ় করিয়ে রাখা হয় বলে অভিযোগ করে নিউ ইয়র্ক টাইমস এবং ব্রিটিশ সংবাদপত্র ডেইলি মেল। ডেইলি মেলের রিপোর্ট অনুযায়ী, যে ২২০ পরিযায়ী শ্রমিককে দাঁড় করিয়ে রাখা হয়েছিল, তাঁদের মধ্যে প্রায় ২০০ জনই ভারতীয়। তাছাড়া আরও ২০ জন ফিলিপিনো মহিলা ছিলেন সেখানে।

রিপোর্ট অনুযায়ী, আল খোরে অবস্থিত আল বায়েত স্টেডিয়ামের সামনে গতকাল লাইন দিয়ে দাঁড়িয়েছিলেন শ’য়ে শ’য়ে কর্মী। তারা তাদের নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছিলেন। তবে তারা ব্যর্থ হয়ে সেখানে দাঁড়িয়ে থাকতে বাধ্য হন। সেখানে হাজির হওয়া কর্মীদের দাবি, তাদের স্থানীয় সময় সকাল ৯টার আগেই সেখানে আসতে বলা হয়েছিল। তবে প্রায় ৬ ঘণ্টা সেখানে অপেক্ষা করতে হয়। বিশ্বকাপ চলাকালীন মোট ৫৫ দিনের জন্য এই কর্মীদের এক বেলা খাবার এবং ১০০০ মার্কিন ডলার পারিশ্রমিক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল নিয়োগকর্তারা। তবে যে পরিস্থিতিতে তাদের কাজ করতে হচ্ছে, তাতে নাকি সন্তুষ্ট নন অধিকাংশ কর্মী।

কাতারে ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচ শুরু হওয়ার তিন মিনিটের মধ্যেই বিতর্ক শুরু হয়েছিল। কাতারের বিরুদ্ধে ইকুয়েডর দলের অধিনায়র ভ্যালেন্সিয়ার গোল অফসাইডে বাতিল হয়ে যায়। যদিও প্রাথমিক ভাবে তা অফসাইড বলে মনে হয়নি। আর মুহূর্তে টুইটার, ফেসবুক জুড়ে ‘ঘুষ তত্ত্ব’ নিয়ে পোস্ট শুরু করেন ফুটবল প্রেমীরা। যদিও শেষ পর্যন্ত কাতার তাদের প্রথম ম্যাচ জিততে পারেনি। তবে প্রথম ম্যাচে হারার আগেই কাতার যেন হেরে বসে আছে। কাতারে ফুটবল বিশ্বকাপকে ঘিরে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ উঠেছে। বিগত দশ বছরে কাতারের স্টেডিয়াম তৈরি করতে গিয়ে ভারত, বাংলাদেশ, নেপালের কয়েক হাজার পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। যা নিয়ে সরব হয়েছে পশ্চিমা বিশ্ব। আর এরই মাঝে কাতার বিশ্বকাপের প্রথম জিনই এমন এক খবর সামনে এল।

ঘরে বাইরে খবর

Latest News

আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি… দক্ষিণবঙ্গের দিকে ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কোথায় কবে হবে ভারী বৃষ্টি? ‘তোমারটা কবে?’ সোহিনীর সঙ্গে ছবি দিতেই বিয়ে প্রশ্নে জেরবার, দীপ্সিতা কী বলছেন? খিচুড়ি থেকে পায়েস, গুরু পূর্ণিমায় এই ৫ পদ গুরুকে নিবেদন করতে চান? রইল রেসিপি Women's Asia Cup 2024: বাংলাদেশের বিরুদ্ধে ৭ উইকেটে জিতল আয়োজক শ্রীলঙ্কা কারও চাকরি যাবে না, বিচারাধীন বিষয় নিয়ে ২১ জুলাইয়ের মঞ্চ থেকে আশ্বাস মমতার বাংলাদেশের অসহায় মানুষ আমাদের দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব: মমতা বিহার-অন্ধ্রের বিশেষ মর্যাদা থেকে নিটকাণ্ড, বাজেটের আগে সর্বদলীয় বৈঠকে এল চর্চায় পুজোর আগে চলে এল ২১শে জুলাই শাড়ি, শহিদ স্মরণে ঢাকের বোল, উদ্দাম নাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.