বাংলা নিউজ > ঘরে বাইরে > Best FD Rate: কোন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বেশি টাকা পাবেন? রইল তালিকা

Best FD Rate: কোন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বেশি টাকা পাবেন? রইল তালিকা

সবচেয়ে বেশি ফিক্সড ডিপোজিট রেট। ছবি: রয়টার্স(এডিটেড) (Source: Reuters, Edited by HT Bangla)

Fixed Deposit-এ সুদের হার হিসাবে বেশিরভাগ সরকারি ব্যাঙ্কেই এখন ২০০-৮০০ দিনের বিভিন্ন মেয়াদে ৭-৭.২৫% হারে সুদ দিচ্ছে। তাই কোথাও যদি বিনিয়োগে এর থেকেও কম হারে সুদ পান, তাহলে সেই বিনিয়োগ না করাই শ্রেয়। চাইলেই আরও একটু বেশি পেতে পারেন।

Best Fixed Deposit Rates: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে বেশিরভাগ ব্যাঙ্ক। ভারতীয় স্টেট ব্যাঙ্ক(SBI) থেকে শুরু করে অ্যাক্সিস ব্যাঙ্কের মতো বেসরকারি ব্যাঙ্কগুলিও এখন ভালই সুদ দিচ্ছে। আর তা হবে না-ই বা কেন। রিজার্ভ ব্যাঙ্ক গত কয়েক মাসে রেপো রেট বাড়িয়েছে। আর তারই প্রভাবে ব্যাঙ্কের আমানতের হার সপ্তমে পৌঁছে গিয়েছে।

তাই বিনিয়োগের পরিকল্পনা থাকলে এখনই করতে পারেন। কিন্তু অনেকেই জানতে চান, ঠিক কোথায় টাকা রাখলে ফিক্সড ডিপোজিটে(FD) সুদের হার সবচেয়ে বেশি হবে। এই প্রতিবেদন তাঁদেরই জন্য। আরও জানুন: ব্যাঙ্কের এই প্রকল্পে মালামাল! লাভ NSC, PPF-র থেকেও বেশি

নতুন সুদের হার হিসাবে বেশিরভাগ সরকারি ব্যাঙ্কেই এখন ২০০-৮০০ দিনের বিভিন্ন মেয়াদে ৭-৭.২৫% হারে সুদ দিচ্ছে। তাই কোথাও যদি বিনিয়োগে এর থেকেও কম হারে সুদ পান, তাহলে সেই বিনিয়োগ না করাই শ্রেয়। চাইলেই আরও একটু বেশি পেতে পারেন।

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৪০০ দিনের মেয়াদের ফিক্সড ডিপোজিটে বার্ষিক ৭.১০% হারে সুদ দেওয়া হচ্ছে। সিনিয়র সিটিজেন হলে তাঁর নিয়মমাফিক আরও বেশি সুদ পাবেন। সিনিয়র নাগরিকরা ৭.৬০% হারে সুদ পাচ্ছেন। অনেকে তাই মা-বাবার নামেও টাকা রেখে ফিক্সড ডিপোজিট করছেন।

সরকারি ব্যাঙ্কে বর্তমানে ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার 
ব্যাঙ্কের নামকতদিনের FDসর্বোচ্চ সুদের হার(%)সিনিয়র সিটিজেনদের জন্য(%)
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৪০০ দিন৭.১০৭.৬০
পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক৬৬৬ দিন৭.২৫৭.৭৫
ব্যাঙ্ক অফ বরোদা৩৯৯ দিন৭.০৫৭.৫৫
সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৪৪৪ দিন৭.৩৫৭,৮৫
ইউনিয়ন ব্যাঙ্ক৮০০ দিন-৩ বছর৭.৩০৭.৮০
ইউকো ব্যাঙ্ক৬৬৬ দিন৭.১৫৭.২৫
কানারা ব্যাঙ্ক৪০০ দিন৭.১৫৭.৬৫
ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৪৪৪ দিন৭.০৫৭.৫৫

অন্যদিকে বেসরকারি ব্যাঙ্ক এমনকি স্মল ফাইন্যান্স ব্যাঙ্কগুলিও এখন এর কাছাকাছি রেটেই সুদ দিচ্ছে। সেরা দশ ব্যাঙ্কগুলিতে ৩ বছরের মেয়াদের FD-তে গড়ে ৭.৫% হারে সুদ প্রদান করা হচ্ছে।

বড় বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে, ICICI ব্যাঙ্কের প্রবীণ নাগরিকদের জন্যও বিশেষ স্থায়ী আমানত প্রকল্প রয়েছে। তার নাম ‘ICICI ব্যাঙ্ক গোল্ডেন ইয়ারস FD’। এর অধীনে, সিনিয়র সিটিজেন আমানতকারীরা ৫বছর থেকে ১০ বছরের মেয়াদে ৭.৫০% সুদের হার পাবেন।

HDFC ব্যাঙ্কেও একইভাবে 'সিনিয়র সিটিজেন কেয়ার FD' নামে প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ স্কিম রয়েছে। এই স্কিমে সুদের হার ৭.৭৫%। মেয়াদ পাঁচ বছর থেকে ১০ বছরের মধ্যে।

বেসরকারি ব্যাঙ্কে বর্তমানে ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার 
ব্যাঙ্কের নামমেয়াদসর্বোচ্চ সুদের হার(%)সিনিয়র সিটিজেনদের জন্য
বন্ধন ব্যাঙ্ক৬০০ দিন৮.০০৮.৫০
ইয়েস ব্যাঙ্ক৩৫ মাস৭.৭৫৮.২৫
অ্যাক্সিস ব্যাঙ্ক২৪ মাস-৩০ মাসের কম৭.২৬৮.০১
RBL ব্যাঙ্ক৪৫৩-৭২৫ দিন৭.৮০৮.৩০
HDFC ব্যাঙ্ক১৫ মাস-১৮ মাসের কম৭.১০৭.৬০
ICICI ব্যাঙ্ক১৫ মাস-৬০ মাস৭.০০৭.৫০
IDFC ফার্স্ট ব্যাঙ্ক১৮ মাসের কম-৩ বছর৭.৫০৮.০০
কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক৩৯০ দিন-২৪ মাসের কম৭.২০৭.৭০
ফেডেরাল ব্যাঙ্ক১৫ মাস-২৪ মাস৭.২৫৭.৭৫

আরও জানুন: ফিক্সড ডিপোজিটে ৯.৫% পর্যন্ত সুদ! দুর্দান্ত অফার দিচ্ছে এই সব ছোট ব্যাঙ্ক

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 9 ওভার শেষে West Indies-র স্কোর 118/1 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.