বাংলা নিউজ > ঘরে বাইরে > কাটল রহস্য! আদতে নয়া আর্থিক প্যাকেজে কত বরাদ্দ হয়েছে, জানালেন নির্মলা
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ছবি সৌজন্য পিটিআই)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ছবি সৌজন্য পিটিআই)

কাটল রহস্য! আদতে নয়া আর্থিক প্যাকেজে কত বরাদ্দ হয়েছে, জানালেন নির্মলা

  • ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের শেষদিনে পুরো বরাদ্দের বিস্তারিত ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্রায় ২০ লাখ টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার পর থেকেই ধোঁয়াশা তৈরি হয়েছিল। নয়া প্যাকেজে কত টাকা বরাদ্দ হয়েছে, তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছিল। অবশেষ ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের শেষদিনে পুরো বরাদ্দের বিস্তারিত ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তিনি জানান, 'আত্মনির্ভর ভারত' প্যাকেজে মোট ২০,৯৭,০৫৩ কোটি ঢেলেছে কেন্দ্র। তার মধ্যে 'প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা'-সহ কেন্দ্রের অন্যান্য পদক্ষেপে আগেই ১,৯২,৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দিয়েছে ৮,০১,৬০৩ কোটি টাকা। অর্থাৎ নয়া 'আত্মনির্ভর ভারত' প্যাকেজে বরাদ্দের পরিমাণ ১১,০২,৬৫০ কোটি টাকা।

একইসঙ্গে নয়া প্যাকেজে কোন খাতে কত টাকা দেওয়া হয়েছে, তারও একটি বিস্তারিত তালিকা তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি জানান, প্রথম দফায় ক্ষুদ্র, মাঝারি ও ছোটো শিল্প, টিডিএস এবং টিডিএসে ছাড়, বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা-সহ বিভিন্ন খাতে ৫,৯৪,৫৫০ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্র। দ্বিতীয় ও তৃতীয় দিনে বরাদ্দের পরিমাণ যথাক্রমে ৩,১০,০০০ কোটি এবং ১,৫০,০০০ কোটি টাকা। ওই দু'দফায় মুদ্রা শিশু লোন, পরিযায়ী শ্রমিকদের দু'মাস বিনামূল্যে রেশন, কৃষি পরিকাঠামো, প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনার মতো খাতে অর্থ বরাদ্দ করা হয়েছে। চতুর্থ দফায় মূলত কাঠামোগত সংস্কারের উপর জোর দেওয়া হয়েছে। সেই দফায় ৮,১০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। শেষ দফায় ১০০ দিনের কাজ অর্থাৎ মনরেগায় বাড়তি ৪০,০০০ কোটি টাকা দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

বন্ধ করুন