বাড়ি > ঘরে বাইরে > স্বাধীনতা দিবস ২০২০- সমস্ত ভারতবাসীর কাছে করোনা টিকা পৌঁছে দেওয়ার রূপরেখা প্রস্তুত, জানালেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (REUTERS)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (REUTERS)

স্বাধীনতা দিবস ২০২০- সমস্ত ভারতবাসীর কাছে করোনা টিকা পৌঁছে দেওয়ার রূপরেখা প্রস্তুত, জানালেন প্রধানমন্ত্রী

  • প্রধানমন্ত্রী মোদী বলেন ঋষি-মুনিদের মতো অধ্যাবসা নিয়ে বিজ্ঞানীরা টিকা তৈরী করছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে দেওয়া ভাষণে করোনা টিকা নিয়ে চলা কার্যকলাপের কথা দেশবাসীর কাছে তুলে ধরলেন। অনেকে আশা করেছিলেন কবের মধ্যে করোনা টিকা আসবে, সেটা ঘোষণা করবেন মোদী। তবে সেই পথে হাঁটেননি প্রধানমন্ত্রী। তিনি বলেন যে বিজ্ঞানীরা সাধ্যমতো চেষ্টা করছেন। টিকা বাজারে এসে গেলেই সেটা যাতে সাধারণ মানুষের কাছে দ্রুত পৌঁছে যায়, সেটা নিশ্চিত করতে সরকার সচেষ্ট বলে জানান প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী মোদী বলেন ঋষি-মুনিদের মতো অধ্যাবসা নিয়ে বিজ্ঞানীরা টিকা তৈরী করছেন। একটা বা দুটো নয়, তিনটে টিকার কাজ চলছে বিভিন্ন পর্যায়ে। যখনই কাজ শেষ হয়েছে বলে বিজ্ঞানীরা জানাবেন, তখনই মানুষের কাছে তা পৌঁছে দেওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন যে সারা দেশে দ্রুত করোনা টিকা পৌঁছে দেওয়ার রূপরেখা ইতিমধ্যেই তৈরী হয়ে গিয়েছে। ভারত বায়োটেক, জাইডাস ক্যাডিলা ও সেরাম ইনস্টিটিউট করোনা টিকা তৈরী করছে দেশে। 

প্রসঙ্গত, নীতি আয়োগের সদস্য ও স্বাস্থ্য সচিবের নেতৃত্বাধীন কমিটি ইতিমধ্যেই করোনা টিকা নিয়ে আলোচনা করছে। কোন টিকাটি নেওয়া হবে ও কীভাবে তা দেশের মানুষের মধ্যে বণ্টন করা হবে, কে কে আগে পাবেন, এই সব চূড়ান্ত করার কাজ চলছে। সেই কথাই লাল কেল্লা থেকে বললেন মোদী, যে সব প্রস্তুতি হয়ে গিয়েছে, এবার শুধু করোনা টিকার অপেক্ষা। প্রসঙ্গত আইসিএমআর-এর প্রাথমিক লক্ষ্য ছিল ১৫ অগস্টের মধ্যে  টিকা তৈরী করার। যদিও সেটা ফলপ্রসু হয়নি। বিশ্বে এখনও পর্যন্ত একমাত্র রাশিয়া করোনা টিকা তৈরী করেছে। তবে সেটির এখনও সঠিক ভাবে টেস্টিং হয়নি বলে অনেক বিশেষজ্ঞ জানিয়েছে। 

 

বন্ধ করুন