বাংলা নিউজ > ঘরে বাইরে > IFSC কোড থেকে চেক - ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে এলাহাবাদ ব্যাঙ্ক মিশে পাওয়ায় কী কী নিয়ম মানতে হবে?
ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে মিশে গেল এলাহাবাদ ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে মিশে গেল এলাহাবাদ ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

IFSC কোড থেকে চেক - ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে এলাহাবাদ ব্যাঙ্ক মিশে পাওয়ায় কী কী নিয়ম মানতে হবে?

  • আইএফএসসি কোড থেকে চেক - ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে এলাহাবাদ ব্যাঙ্ক মিশে পাওয়ায় কী কী নিয়ম মানতে হবে?

ইতিমধ্যে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে মিশে গিয়েছে এলাহাবাদ ব্যাঙ্ক। তার জেরে সোমবার (১৫ ফেব্রুয়ারি) থেকে চালু হয়েছে একগুচ্ছ নয়া নিয়ম। নিয়মিত ব্যাঙ্কিং পরিষেবার জন্য সেইসব নিয়ম মেনে চলতে হবে। 

তার আগে গত ১২ ফেব্রুয়ারি রাত ন'টা থেকে ১৫ ফেব্রুয়ারি সকাল ন'টা পর্যন্ত সেই সংযুক্তিকরণের প্রক্রিয়া চলেছিল। একনজরে দেখে নিন কী কী নিয়ম পরিবর্তন হয়েছে, তা দেখে নিন -

১) নয়া আইএফএসসি কোড

যে গ্রাহকদের এলাহাবাদ ব্যাঙ্কে অ্যাকাউন্ট ছিল, তাঁদের নয়া ইন্ডিয়ান ফিনান্সিয়াল সিস্টেম কোড (আইএফএসসি) কোড নিতে হবে। তাঁদের পুরনো আইএফএসসি কোড বৈধ বলে বিবেচিত হবে। নয়া আইএফএসসি কোড না নিলে আর্থিক লেনদেন করা যাবে। ১৫ ফেব্রুয়ারি থেকে গ্রাহকদের শুধুমাত্র ইন্ডিয়ান ব্যাঙ্কের আইএফএসসি কোড ('আইডিআইবি' দিয়ে শুরু) ব্যবহার করতে বলা হয়েছে।

গ্রাহকরা www.indianbank.in/amalgamation সাইটে গিয়ে পুরনো আইএফএসসি কোড দিয়ে নয়া কোড পেতে পারেন। একইসঙ্গে নিজের রেজিস্টার্ড নম্বর থেকে ৯২৬৬৮০১৯ নম্বরে মেসেজ করেও আইএফএসসি কোড পাওয়া যাবে। আইএফএসসি <স্পেস> <পুরনো আইএফএসসি কোড> লিখে ৯২৬৬৮০১৯ মেসেজ পাঠাতে হবে। যেমন - IFSC <স্পেস> ALLA0210999।

২) চেক এবং পাসবুক

যতক্ষণ না চেক শেষ হয়ে যাচ্ছে বা আরও ছ'মাসের মধ্যে যেটার মেয়াদ আগে শেষ হচ্ছে, ততদিন পুরনো চেক ব্যবহার করা যাবে। ১৫ ফেব্রুয়ারি থেকে ইন্ডিয়ান ব্যাঙ্কের ফর্ম্যাটে নয়া পাসবুক দেওয়া হবে। ব্যাঙ্কের শাখা থেকে গ্রাহকদের নয়া পাসবুক নিতে হবে।

৩) নেট ব্যাঙ্কিং পরিষেবা 

নেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য গ্রাহকদের ইন্ডিয়ান ব্যাঙ্কের সাইট indianbank.net.in-তে লগইন করতে হবে। সেখান থেকেই যাবতীয় পরিষেবা মিলবে। 

৪) মোবাইল ব্যাঙ্কিং এবং IndOASIS অ্যাপ 

মোবাইল ব্যাঙ্কিংয়ের জন্য গ্রাহকদের IndOASIS অ্যাপ ইনস্টল করতে হবে। গুগল প্লে স্টোর (Google play store) এবং আইওএস (iOS) প্ল্যাটফর্মে সেই অ্যাপ পাওয়া যাবে।

বন্ধ করুন