বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 agri meet: কৃষিক্ষেত্রে 'ফিউশন', খাবারের প্লেটে সুপারফুড, দিশা দেখালেন মোদী

G20 agri meet: কৃষিক্ষেত্রে 'ফিউশন', খাবারের প্লেটে সুপারফুড, দিশা দেখালেন মোদী

শুক্রবার কৃষিমন্ত্রীদের নিয়ে জি-২০ মিটিংয়ে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ANI Photo) (ANI)

হায়দরাবাদে তিনদিনের মিটিং। প্রধানমন্ত্রী ভিডিয়ো বার্তার মাধ্যমে আবহাওয়ার খামখেয়ালিপনা, তার ফলাফলের উপর আলোকপাত করেন।

আমন সিং

শুক্রবার কৃষিমন্ত্রীদের নিয়ে জি-২০ মিটিংয়ে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত বিশ্বজুড়ে খাদ্য সুরক্ষা সংক্রান্ত যে চ্যালেঞ্জ সেটা মোকাবিলার উপর জোর দেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক ক্ষেত্রে এই সংক্রান্ত যে চ্যালেঞ্জ রয়েছে সেটার উপর জোর দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি কৃষিক্ষেত্রে নতুন ও পুরানো ব্যবস্থার মধ্য়ে মেলবন্ধনের কথা বললেন তিনি। 

হায়দরাবাদে তিনদিনের মিটিং। প্রধানমন্ত্রী ভিডিয়ো বার্তার মাধ্যমে আবহাওয়ার খামখেয়ালিপনা, তার ফলাফলের উপর আলোকপাত করেন। 

তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে কৃষিক্ষেত্র থেকে ২.৫ বিলিয়ন মানুষ জীবিকা নির্বাহ করেন। পৃথিবীর দক্ষিণাংশে কৃষি থেকে ৩০ শতাংশ জিডিপি ও ৬০ শতাংশ কাজের সুযোগ আসে। কিন্তু বর্তমানে একাধিক সেক্টরে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। অতিমারির ক্ষেত্রে যে সমস্যা হয়েছিল সেটাই বর্তমান ভূ- রাজনৈতিক পরিস্থিতির কারণে আরও বিগড়ে গিয়েছে। 

সেই সঙ্গে  আবহাওয়ার খামখেয়ালিপনার উপর জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, ভারতের কৃষি নীতি অনুসারে একটা সংমিশ্রনের কথা বলা হয়। যেখানে ব্যাক টু বেসিকস আর মার্চ টু ফিউচার। অর্থাৎ আগের দিনের যে কৃষিপ্রথা ছিল সেটাকে একেবারে বাদ না দিয়ে সামনের দিকে এগিয়ে চলা। এই নতুন আর পুরানোর মেলবন্ধন, যুগলবন্দি বা ফিউশনের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

পাশাপাশি প্রযুক্তি নির্ভর কৃষিকাজের উপর জোর দেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, আমাদের কৃষকরা ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রযুক্তির উপর জোর দিয়েছেন।  তারা কৃষিক্ষেত্রে সৌরশক্তির ব্যবহার করছেন। মাটির স্বাস্থ্য পরীক্ষার উপর জোর দিচ্ছেন তারা। এমনকী কীটনাশক ছড়ানোর জন্য ড্রোনকেও কাজে লাগানো হচ্ছে। তিনি বলেন, এই যে ফিউশন সেটা আগামী দিনে দেশের কৃষিক্ষেত্রের নানা সমস্যাকে দূরে রাখবে বলে আমি মনে করি। 

তিনি বলেন একটা সময় ভারতের ট্রাডিশনাল খাবারের মধ্য়ে ছিল মিলেট বা বাজরা। কিন্তু সেটাকে দিনের পর দিন ধরে বিশেষ ব্যবহার করা হত না। খাবারের প্লেটে জায়গা পেত না এই খাবার। এনিয়ে কোনও মার্কেটিংয়েরও ব্যবস্থা নেই। তিনি বলেন, এটা তো সুপারফুড। শুধু এটা স্বাস্থ্যকর সেটাই নয়, এটা চাষ করতেও কম জল, কম সার, কীট পতঙ্গের আক্রমণ সেভাবে হয় না।  তিনি জানিয়েছেন, ভারতে ইনস্টিটিউট অফ মিলেট রিসার্চও তৈরি হয়েছে। 

তিনি প্রান্তিক কৃষকদের কথাও তুলে আনেন। তিনি এক পৃথিবী, এক পরিবার ও উন্নত এক ভবিষ্যতের কথা তুলে ধরেন। 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক বাবার হাত ধরেই ভিনধর্মী জাহিরের সঙ্গে বিয়েতে সই, কী লিখলেন সোনাক্ষী? তৃণমূল করার জন্য সন্দেশখালিতে মহিলাকে রাস্তায় ফেলে মারধর, কাঠগড়ায় বিজেপি প্রথম ইংরেজ হিসেবে হ্যাটট্রিক জর্ডনের, নজির গড়ার দৌড়ে বাকি শুধু ভারতের পড়শিরা দীপিকার সঙ্গে বিয়ে ঠিক ছিল! অতীত ভুলে বিয়ে সিদ্ধার্থের, ছেলেকে চুমু বিজয় মালিয়ার গড়িয়ায় তৃণমূল কাউন্সিলরের কার্যালয়ে হামলায় গ্রেফতার ৪, সংগ্রহ করা হল নমুনা পুত্র না মেলায় হতাশা, যমজ কন্যা হওয়ায় নবাজতকদের খুন করল মহিলার স্বামী-শ্বশুর

T20 WC 2024

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.