বাংলা নিউজ > ঘরে বাইরে > Bharat: জি২০ ম্যাগাজিনের প্রথম পাতায় জ্বলজ্বল করছে 'ভারত' শব্দ, রামায়ণ, মহাভারতও সত্যি!

Bharat: জি২০ ম্যাগাজিনের প্রথম পাতায় জ্বলজ্বল করছে 'ভারত' শব্দ, রামায়ণ, মহাভারতও সত্যি!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ANI Photo) (ANI)

দেশের নাম বদল নিয়ে নানা জল্পনা ছড়িয়েছে। তার মধ্য়েই হাতে এল জি২০ সামিটের ম্যাগাজিন। সেখানে প্রথম পাতায় জ্বলজ্বল করছে ভারত শব্দটা। বিদেশি অতিথিরাও এই নামেই দেশকে চিনছেন।

সুতীর্থ পত্রনবীশ

২৪ পাতার একটা ম্যাগাজিন। নাম ভারত, দ্য মাদার অফ ডেমোক্র্যাসি। Bharat the mother of Democracy। এই ম্য়াগাজিনটা অতিথি ও সাংবাদিকদের মধ্যে বিলি করা হয়েছিল। শনিবার সকালেও নরেন্দ্র মোদীর ভাষণে উঠে আসে ভারত শব্দটা। এর আগে রাষ্ট্রপতি ডিনারের জন্য আমন্ত্রণ করেছিলেন। সেখানেও উল্লেখ করা হয় প্রেসিডেন্ট অফ ভারত শব্দটা। তারপরই এনিয়ে হইচই শুরু হয়ে যায়। তবে কি দেশের নাম বদলের ক্ষেত্রে কয়েক কদম এগিয়ে গেল দেশ?

এদিকে ওই ম্যাগাজিনটা দ্রুত শেষ হয়ে যায় ভারত মণ্ডপম থেকে। কিন্তু কেন ইন্ডিয়ার জায়গায় ইংরেজিতেও ভারত শব্দটা উল্লেখ করা হল?

সেখানে লেখা হয়েছে, ভারত দেশের অফিসিয়াল নাম। এটা সংবিধানেও উল্লেখ করা আছে। ১৯৪৬-৪৮ সালের আলোচনায় এই নামেই দেশকে ডাকা হত।

এদিকে দেশের নাম বদল নিয়ে নানা জল্পনা ছড়িয়েছে। তার মধ্য়েই হাতে এল জি২০ সামিটের ম্যাগাজিন। সেখানে প্রথম পাতায় জ্বলজ্বল করছে ভারত শব্দটা। বিদেশি অতিথিরাও এই নামেই দেশকে চিনছেন। অনেকের মতে, এটা একটা বড় ইঙ্গিত। জি-২০ এর মতো আন্তর্জাতিক প্লাটফর্মে ভারত দেশকে চেনানো হল ভারত নামেই।

কেন্দ্রীয় সরকার এই ম্যাগাজিনটি তৈরি করেছে। বিনাপয়সায় এগুলি বিলি করা হয়েছে। একেবারে ঝকঝকে ম্যাগাজিন। ভারতের ইতিহাসের নানা ঘটনাকে হাজির করা হয়েছে এই ম্যাগাজিনে। সিন্ধু সভ্যতার কথা বলা হয়েছে। ভারতের ইতিহাসের নানা দিকের কথা উল্লেখ করা হয়েছে এই ম্যাগাজিনে। বেশ সুখপাঠ্য একটা ম্যাগাজিন।

এমনকী এই ম্যাগাজিনে রামায়ণ, মহাভারতের কথাও উল্লেখ করা হয়েছে। রামায়ণ ২০০০ বিসিইর আগে ও মহাভারত ১১০০ বিসিইর আগে। এগুলিকে কার্যত সত্যি ঘটনা হিসাবে তুলে ধরা হয়েছে।

চিনের পরিব্রাজক ফা হিয়েনের কথা উল্লেখ করা হয়েছে এই ম্যাগাজিনে। মুসলিম শাসকদের কথাও উল্লেখ করা হয়েছে এই ম্যাগাজিনে। ১৯৫২-২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীদের কথা উল্লেখ করা হয়েছে। যেখানে শান্তিপূর্ণ পরিস্থিতির মধ্যে ক্ষমতায় হস্তান্তর হয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.