বাংলা নিউজ > ঘরে বাইরে > গোয়া বিধানসভা ভোট: মুখ্যমন্ত্রী পদে আপ-এর তুরুপের তাস অমিত পালেকর
অমিত পালেকর । ছবি সৌজন্য এএনআই
অমিত পালেকর । ছবি সৌজন্য এএনআই

গোয়া বিধানসভা ভোট: মুখ্যমন্ত্রী পদে আপ-এর তুরুপের তাস অমিত পালেকর

  • গোয়ায় আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অমিত পালেকর।

গোয়া বিধানসভা নির্বাচন ঘিরে ক্রমেই চড়ছে রাজনৈতিক পারদ। প্রায় সমস্ত কয়টি দলই ৪০ আসনের এই বিধানসভা ভোটে নিজেজের প্রার্থী তালিকা ধীরে ধীরে প্রকাশ করেছে। এদিকে, পঞ্জাবের পর এবার গোয়াতেও দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে আম আদমি পার্টি।  কেজরিওয়াল শিবির গতকালই জানিয়েছে, চান্নি-গড় পঞ্জাবে তাঁদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই গোয়ার রাজনৈতিক সমীকরণে উঠে এল অমিত পালেকরের নাম। আপ শিবিরের তরফে গোয়ার রাজনীতিতে তিনিই তুরুপের তাস। তাঁকেই সেখানের বিধানসভা ভোটে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হয়েছে। 

উল্লেখ্য়, ৪৬ বছর বয়সী এই রাজনীতিবিদ সদ্য গোয়ায় আম আদমী পার্টিতে যোগ দেন। মূলত অমিত পালেকররে পরিচিতি আইনজীবী হিসাবেই রয়েছে। সেদিক দিয়ে রাজনীতির আঙিনায় তিনি খুব একটা ডাকসাইটে নেতা নন। গোয়ার সেন্ট ক্রুজ বিধানসভা কেন্দ্র থেকে অমিত পালেকরকে ভোট ময়দানে নামাচ্ছে আম আদমি পার্টি। উল্লেখ্য, এই কেন্দ্র বর্তমানে বিজেপির দখলে রয়েছে। উল্লেখ্য়, এদিন গোয়ার পানাজিতে আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেন অমিত পালেকরের নাম। তিনি বলেন, ‘ গোয়া পরিবর্তন চাইছে। আর সৈকতরাজ্য থেকে আপ প্রবল প্রতিক্রিয়া পাচ্ছে। দিল্লির সরকারের কার্য প্রক্রিয়ায় উদ্বুদ্ধ হয়েছেন মানুষ। ’ উল্লেখ্য, গোয়া রাজনীতিতে অমিত পালেকররে মতো বহু নতুন মুখকেই আম আদমি পার্টি সুযোগ দিচ্ছে বলে জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। এর আগে পঞ্জাব বিধানসভা নির্বাচনে দলের তরফে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণার আগে, অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছিলেন যে তাঁর দল এই বিষয়ে জনমত নিতে চায় এসএমএস-এর মাধ্যমে। সেই সিদ্ধান্ত অনুযায়ী দল ২২ লাখ প্রতিক্রিয়া পেয়েছে মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী ঘোষণার জন্য। তারপরই ভগবন্ত মানের নাম ঘোষণা করে পার্টি। এরপর বুধবার গোয়ায় মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসাবে নাম ঘোষণা হয় অমিত পালেকরের।

এদিকে, পার্টি তাঁকে মুখ্যমন্ত্রীর পদে প্রার্থী করায় পার্টির প্রতি কৃতজ্ঞতা জানান অমিত পালেকর। তিনি বলেন, ‘আমি নিশ্চিত করছি দুর্নীতি মুক্ত গোয়া। গোয়ার হারানো উজ্জ্বলতা আমরা ফিরিয়ে আনব। সকলের স্বপ্নের গোয়া তৈরি হবে। আমি নিজের সমস্ত কথা রাখব। আমি গ্যারান্টি দিচ্ছি।  ’ উল্লেখ্য, গোয়ার ভান্ডারি সম্প্রদায়ের প্রতিনিধি পালেকর। আম আদমি পার্টি বহু আগেই জানিয়েছে যে,  গোয়ায় তারা ভান্ডারি সম্প্রদায় থেকে কাউকে মুখ্যমন্ত্রীর পদে দেখতে চান। সেই সমীকরণকে মিলিয়েই এদিন ঘোষিত হল গোয়ায় আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন