বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী মাসে ‘গৌ বিজ্ঞানের’ সর্বভারতীয় অনলাইন পরীক্ষার আয়োজন করল কেন্দ্র
ফাইল ছবি
ফাইল ছবি

আগামী মাসে ‘গৌ বিজ্ঞানের’ সর্বভারতীয় অনলাইন পরীক্ষার আয়োজন করল কেন্দ্র

রাষ্ট্রীয় কামধেনু আয়োগ ২৫ ফেব্রুয়ারি এই পরীক্ষা নেবে। 

ছাত্র, যুবা ও সাধারণ মানুষের মধ্যে দেশী গরুর উপযোগিতা সম্পর্কে জনচেতনা বৃদ্ধির জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী মাসে একটি অনলাইন পরীক্ষা হবে গৌ বিজ্ঞানের ওপর। সর্বভারতীয় স্তরে অনলাইন এই পরীক্ষা যে কোনও নাগরিক দিতে পারেন। বিজয়ীদের জন্য আছে বিশেষ পুরস্কার। পরীক্ষার উদ্যোক্তা রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। 

সংস্থার চেয়ারম্যান বল্লবভাই কাথিরিয়া বলেন যে এবার থেকে বার্ষিক এই পরীক্ষাটি হবে। পরীক্ষা দিতে কোনও প্রবেশমূল্য লাগবে না। যে কেউ কামধেনু গৌ বিজ্ঞান প্রচার প্রসার পরীক্ষায় বসতে পারবেন। মূলত এই নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্যেই এই উদ্যোগ। 

গৌ বিজ্ঞানের ওপর স্টাডি মেটেরিয়াল তৈরী করেছে আয়োগ। গরু দুধ দেওয়া বন্ধ করে দিলেও কীভাবে সেটাকে ব্যবহার করা যায় বিভিন্ন ব্যবসায়িক স্বার্থে, সেটা বিস্তারিত ভাবে লেখা আছে এই মেটেরিয়ালে। অবজেক্টিভ প্রশ্ন আসবে পরীক্ষায়। আয়োগের ওয়েবসাইটে দেওয়া থাকবে সিলেবাস। 

The Aayog has prepared a study material on cow science. The exam will infuse the curiosity into all Indians about cows and make them aware of the unexplored potential and business opportunities a cow can offer, even after it stops giving milk, he added.

Further, Kathiria said there will be objective-type questions, and the syllabus will be recommended on the website of the RKA. The exam results will be declared immediately and certificates will be given to all.

Meritorius candidates will be given prizes and certificates, he added.

The RKA chief also mentioned that it has received good response from varisities for setting up a chair and research centres on cow and related issues.

The RKA, which comes under the Ministry of Fisheries, Animal Husbandry and Dairying, was set up by the Centre in February 2019, and is aimed at "conservation, protection and development of cows and their progeny". PTI LUX HRS

বন্ধ করুন