বাংলা নিউজ > ঘরে বাইরে > Himanta Biswa Sarma: বহুবিবাহ রোধে, অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বড় পরিকল্পনা অসমে, ইঙ্গিত দিলেন হিমন্ত

Himanta Biswa Sarma: বহুবিবাহ রোধে, অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বড় পরিকল্পনা অসমে, ইঙ্গিত দিলেন হিমন্ত

অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। ANI Photo) (Pitamber Newar)

বহু বিবাহ করলেই অসমে যাতে কড়া পদক্ষেপ নেওয়া যায় তার পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। ইউসিসি নিয়েও বড় পদক্ষেপ। 

উৎপল পরাশর

অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সোমবার জানিয়েছেন, তাদের সরকার পরিকল্পনা নিচ্ছে যাতে বহুবিবাহকে নিষিদ্ধ ঘোষণা করা যায়।অসম রাজ্য়ে যাতে অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড প্রয়োগ করা যায় সেটা দেখা হবে।

গুয়াহাটিতে সাংবাদিকদের সময় কথা বলার সময় অসমের মুখ্য়মন্ত্রী বলেন, সরকার বহুবিবাহ বন্ধে ব্যবস্থা নিতে চাইছে। উত্তরাখণ্ডে গত সপ্তাহে ইউসিসি পাস হওয়ার পরে এবার এখানে সেটা প্রয়োগের ব্যাপারে চেষ্টা করা হচ্ছে। 

অসমের মুখ্য়মন্ত্রী বলেছেন, ইউসিসি ও পলিগামি বিল নিয়ে অসম মন্ত্রিসভায় ( শনিবার) আলোচনা হয়েছে। বহুবিবাহের (নিষিদ্ধকরণের) বিষয়টি আমরা দেখছি। কিন্তু উত্তরাখণ্ডে ইউসিসি বিল পাস করা হয়েছে। আমরা এই দুটি বিষয়কে একজায়গায় আনার চেষ্টা করছি। আমরা এনিয়ে কাজ করে যাচ্ছি।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, বহুবিবাহ ও ইউসিসিকে যাতে একসঙ্গে মিলিয়ে দেওয়া যেতে পারে সেটা আমরা দেখছি। একটা বিশেষজ্ঞ কমিটি এটা দেখবে।

উত্তরাখণ্ড ইউসিসি পাস করেছে।অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, আমরা বহুবিবাহকে অপরাধ বলে ঘোষণা করার ব্যাপারে চিন্তা করছি। তবে দুটি বিষয়কে আমরা একসঙ্গে আনার চেষ্টা করছি। এনিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন তিনি। 

সেই সঙ্গেই অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, যিনি মুসলিম রয়েছেন তাঁর মুসলিম থাকাই উচিত, যিনি খ্রীষ্টান রয়েছেন তাঁর খ্রীষ্টান থাকা দরকার। যাঁরা হিন্দু রয়েছেন তাঁদের হিন্দু হিসাবেই রাখা হোক। তাহলে আমাদের রাজ্যে একটা যথাযথ ভারসাম্য থাকবে। 

প্রসঙ্গত উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি পাস করা হয়েছে। এর আগেও এই ইউসিসি নিয়ে সওয়াল করেছিলেন অসমের মুখ্য়মন্ত্রী। 

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এর আগে জানিয়েছিলেন তাঁর সরকার উত্তরাখণ্ড সরকার কর্তৃক প্রস্তুত ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) খসড়া বিলটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে উত্তর-পূর্বের রাজ্যে এটি পুরোপুরি প্রয়োগ করা যায় কিনা তা দেখার জন্য।

গত ১১ জানুয়ারি হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, উত্তরাখণ্ড এবং গুজরাট ইউসিসিকে প্রথমে নিয়ে আসবে এবং অসম তাদের অনুসরণ করবে এবং অসম তাদের অনুসরণ করবে, যা অসম মডেল হবে।

আমি উত্তরাখণ্ডের ইউসিসি বিল দেখার জন্য অপেক্ষা করছি এবং একবার এটি হয়ে গেলে, আমরা একই আইন আনব, তবে যেহেতু আমরা বাল্যবিবাহ এবং বহুবিবাহের বিরুদ্ধে কাজ করছি, এতে কিছু নতুন সংযোজন হবে। অসমে আদিবাসী সম্প্রদায়কে ইউসিসি-র আওতা থেকে ছাড় দেওয়া হবে।

হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, যদি ২-৩ মাসের মধ্যে ইউসিসি বিল নিয়ে জনসাধারণের পরামর্শ নেওয়া যায়, তবে এটি শীঘ্রই অসম বিধানসভায় পেশ করা হবে।

তিনি বলেন, উত্তরাখণ্ড ও গুজরাট বিলের উপর সব নির্ভর করবে, অসম তৃতীয় রাজ্য হবে ইউসিসি বাস্তবায়নকারীর দিকে থেকে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.