বাংলা নিউজ > ঘরে বাইরে > Hit and Run Law: ন্যায় সংহিতার হিট অ্যান্ড রান'ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, জুলাই থেকে কি কার্যকর হবে সেটাও?

Hit and Run Law: ন্যায় সংহিতার হিট অ্যান্ড রান'ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, জুলাই থেকে কি কার্যকর হবে সেটাও?

ডানকুনিতে গত ৩১ ডিসেম্বরে আন্দোলন করেছিলেন ট্রাক চালকরা। (PTI)

হিট অ্যান্ড রান মামলায় কড়া শাস্তির কথা বলা হয়েছে ন্যায় সংহিতার ১০৬(২) ধারায়। সেখানে জানানো হয়েছে, পথ দুর্ঘটনায় কারও মৃত্যু হলে চালক যদি প্রশাসনকে না জানিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান, তাহলে তাঁর ১০ বছর জেল হবে। সঙ্গে পাঁচ লক্ষ টাকা জরিমানা। তবে আপাতত এই ধারা কার্যকর হবে না।

১ জুলাই থেকে ব্রিটিশ জমানার আইন ব্যবস্থা উঠে যাবে দেশ থেকে। সেদিন থেকে ভারতীয় ন্যায় সংহিতা সহ তিন ফৌজদারি আইন কার্যকর হবে দেশে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে এই কথা জানানো হয়েছে। এদিকে ন্যায় সংহিতা সংসদে পাশ হওয়ার পর গতবছর শেষের দিকে সেই আইনের একটি ধারার বিরুদ্ধে ডানকুনি সহ দেশের বিভিন্ন জায়গায় আন্দোলন শুরু করেছিলেন ট্রাক চালকরা। আসলে নতুন পরিবহণ নীতিতে আইন ভাঙলে মোটা জরিমানা ও ১০ বছরের জেলের ব্যবস্থা করা হয়েছে। এই আবহে ট্রাক চালকদের বক্তব্য ছিল, যে সামান্য বেতন তাঁরা পান জারিমানা দিতেই চলে যাবে। এই আবহে আন্দোলন শুরু হয়। পরে ন্যায় সংহিতার ১০৬(২) ধারাকে স্থগিত করা হয়। জানা গিয়েছে, ১ জুলাই থেকে ন্যায় সংহিতা কার্যকর হলেও আপাতত ১০৬(২) ধারা কার্যকর করা হবে না। (আরও পড়ুন: 'ফাঁক গলে রেহাই মিলবে না', লোকসভা ভোটের আগে আমলা বদলি নিয়ে কড়া নির্বাচন কমিশন)

আরও পড়ুন: কল্যাণী এইমসের আগে ভারতের দীর্ঘতম কেবল ব্রিজের উদ্বোধন মোদীর, জানুন সেতুর বিশদ

উল্লেখ্য, হিট অ্যান্ড রান মামলায় কড়া শাস্তির কথা বলা হয়েছে ন্যায় সংহিতার ১০৬(২) ধারায়। সেখানে জানানো হয়েছে, পথ দুর্ঘটনায় কারও মৃত্যু হলে চালক যদি প্রশাসনকে না জানিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান, তাহলে তাঁর ১০ বছর জেল হবে। সঙ্গে পাঁচ লক্ষ টাকা জরিমানা। তবে আপাতত এই ধারা কার্যকর না হওয়ায় স্বস্তির নিশ্বাস ফেলছেন ট্রাক চালকরা।

প্রসঙ্গত, ১ জুলাই থেকে 'ভারতীয় ন্যায় সংহিতা', ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ‘ভারতীয় সাক্ষ্য আইন’ কার্যকর হবে। সেইসঙ্গে বাতিল হয়ে যাবে ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধি (ইন্ডিয়ান পেনাল কোড বা আইপিসি), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (সিআরপিসি) এবং ১৮৫৭ সালের ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট। এর আগে গত মাসেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে এক বছরের মধ্যেই তিনটি নয়া ফৌজদারি আইনের বিধান কার্যকর করতে শুরু করবে দেশের সব থানা। দিল্লি, চণ্ডীগড়ের মতো কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথমে সেই তিনটি আইন কার্যকর হবে। বিষয়টি নিয়ে এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছিলেন, নয়া তিনটি ফৌজদারি আইনের সঙ্গে যাতে দেশের সব থানা খাপ খাইয়ে নিতে পারে, সেজন্য ৯০০টি ফরেন্সিক ল্যাবরেটরি অধিগ্রহণের চালাচ্ছে কেন্দ্র। বিভিন্ন ক্ষেত্রের প্রশিক্ষকদের নিয়োগ করছে। কারণ তিনটি আইনেই প্রযুক্তি ও ফরেন্সিকের উপর বাড়তি জোর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, নয়া যে তিনটি আইন আনা হয়েছে, তাতে আরও একাধিক গুরুত্বপূর্ণ বিষয় আছে। সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহের ক্ষেত্রে নিয়ম পালটানো হয়েছে। ই-এফআইআর দায়ের করার সুযোগ আছে। ইলেকট্রনিক নথিকে প্রামাণ্য নথি হিসেবে বিচার করা হবে। প্রথমবারের জন্য গণপিটুনির মতো অপরাধকে পৃথকভাবে উল্লেখ করা হয়েছে। মহিলা ও শিশুদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে শাস্তি আরও কঠোর করার বিধান আছে নয়া ফৌজদারি আইনে।

ঘরে বাইরে খবর

Latest News

'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.