বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha Election Officials Transfer: 'ফাঁক গলে রেহাই মিলবে না', লোকসভা ভোটের আগে আমলা বদলি নিয়ে কড়া নির্বাচন কমিশন

Lok Sabha Election Officials Transfer: 'ফাঁক গলে রেহাই মিলবে না', লোকসভা ভোটের আগে আমলা বদলি নিয়ে কড়া নির্বাচন কমিশন

মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার (PTI)

রিপোর্ট অনুযায়ী, আগামী ৩ মার্চ বাংলায় আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তার আগে, ১ মার্চই বাংলায় পৌঁছাচ্ছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর ৭ মার্চ আসছে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

লোকসভা নির্বাচনের আগে জেলা স্তরের আমলাদের বদলি করার নিয়ম আছে। উল্লেখ্য, কোনও আমলা যদি সংশ্লিষ্ট জেলায় ৩ বছরের বেশি সময় ধরে নিযুক্ত থাকেন, সেই ক্ষেত্রে এই বদলি বাধ্যতামূলক। যাতে ভোটে সেই আমলা প্রভাগ খাটাতে না পারে, তার জন্যেই নির্বাচন কমিশনের এই নিয়ম। তবে অনেক ক্ষেত্রেই সেই নিয়মের ফাঁক গলে পদক্ষেপ করে রাজ্য সরকারগুলি। দেখা যায়, সংশ্লিষ্ট আমলাকে একই লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাশের জেলায় বদলি করে দেওয়া হল। তবে এবার এই ফাঁক গলে আমলা বদলি করা যাবে না বলে স্পষ্ট ভাষায় জানিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন। এই নিয়ে রাজ্যগুলিকে কড়া বার্তা দিয়েছে কমিশন। (আরও পড়ুন: আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ!)

আরও পড়ুন: বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি'

জাতীয় নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিয়েছে, ৩ বছরের বেশি সময় ধরে কোনও জেলায় নিযুক্ত আমলাকে একই লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাশের জেলায় বদলি করা যাবে না। সংশ্লিষ্ট আমলাকে অন্য লোকসভা কেন্দ্রের অধীনে থাকা কোনও জেলায় বদলি করতে হবে। যে কেন্দ্র শাসিত অঞ্চল বা ছোট রাজ্যে সর্বাধিক দু'টি লোকসভা আসন আছে, সেই জায়গাগুলি অবশ্য এই কড়া নির্দেশের আওতা পড়বে না। এর আগে বহুবার দেখা গিয়েছে, নির্বাচন কমিশনের নির্দেশ মানতে নিয়মের ফাঁক গলে বেরিয়ে যেত রাজ্যগুলি।

এই পরিস্থিতিতে নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্য সরকারগুলিকে জানানো হয়েছে, ভোট প্রক্রিয়ার সঙ্গে পরোক্ষ বা প্রত্যক্ষ ভাবে জড়িত কোনও আমলা যদি নিজের বাড়ির জেলাতে নিযুক্ত থাকেন বা তিনবছরের অধিক সময় ধরে কোনও জেলায় কর্মর থাকেন, তাহলে তাঁকে অন্যত্র বদলি করতেই হবে। সকল রাজনৈতিক দলের জন্যে সমান লড়াইয়ের পরিসর দিতেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এদিকে রিপোর্ট অনুযায়ী, আগামী ৩ মার্চ বাংলায় আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তার আগে, ১ মার্চই বাংলায় পৌঁছাচ্ছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর ৭ মার্চ আসছে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটের নির্ঘণ্ট প্রকাশের আগেই বাংলায় সব মিলিয়ে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। রিপোর্ট অনুযায়ী, কমিশনের তরফ থেকে মোট ৯২০ কোম্পানি কেন্দ্রীয় কোম্পানি চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গের জন্য। উল্লেখ্য, শনিবার সামগ্রিক পরিস্থিতি নিয়ে রাজ্য়ের জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক ছিল নির্বাচন কমিশনের। পরে জানা যায়, ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই রাজ্যে ১৫০ কোম্পানি বাহিনী আসছে। এর আগে সন্দেশখালির পরিস্থিতির ওপরে বিশেষ ভাবে নজর রেখেছিল নির্বাচন কমিশন। এই আবহে বাংলাকে যে বেশ স্পর্শকাতর রাজ্য হিসেবে দেখা হচ্ছে, তা নিয়ে সন্দেহ নেই। কারণ, এভাবে ভোটের আগেই কমিশনের তরফ থেকে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠানো নজিরবিহীন ঘটনা।

ভোটযুদ্ধ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.