বাংলা নিউজ > ঘরে বাইরে > Hottest Day on Earth: ২৪ ঘণ্টার মধ্যেই ভাঙল সর্বকালীন রেকর্ড, ইতিহাসের সবচেয়ে গরম দিনের সাক্ষী থাকল বিশ্ব

Hottest Day on Earth: ২৪ ঘণ্টার মধ্যেই ভাঙল সর্বকালীন রেকর্ড, ইতিহাসের সবচেয়ে গরম দিনের সাক্ষী থাকল বিশ্ব

বিশ্বের উষ্ণতম দিন ছিল গত ৪ জুলাই

Hottest Day on Earth: এর আগে সোমবার, ৩ জুলাই ছিল সর্বকালের সবচেয়ে উষ্ণতম দিন। সেদিন গোটা বিশ্বের গড় তাপমাত্রা ১৭.০১ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে সেই রেকর্ড ভেঙে যায় ৪ জুলাই। রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার গোটা বিশ্বের গড় তাপমাত্রা ছিল ১৭.১৮ ডিগ্রি সেলসিয়াস। ৫ জুলাই ফের সেই রেকর্ড ভাঙতে পারে বলে আশঙ্কা।

এর আগে গড় তাপমাত্রার নিরিখে ২০২৩ সালের ৩ জুলাই বিশ্বের সবচেয়ে উষ্ণতম দিনের তকমা পেয়েছিল। তবে ২৪ ঘণ্টার মধ্যেই সেই রেকর্ডের অধিকারী হল ৪ জুলাই। গত পরশু গোটা বিশ্বের গড় তাপমাত্রা সর্বকালীন রেকর্ড ভেঙেছে। রিপোর্ট অনুয়ায়ী, এর আগে সোমবার, ৩ জুলাই ছিল সর্বকালের সবচেয়ে উষ্ণতম দিন। সেদিন গোটা বিশ্বের গড় তাপমাত্রা ১৭.০১ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে সেই রেকর্ড ভেঙে যায় ৪ জুলাই। রিপোর্ট অনুযায়ী, ন্যাশনাল ওশেনিক অ্যান্ড এটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, মঙ্গলবার গোটা বিশ্বের গড় তাপমাত্রা ছিল ১৭.১৮ ডিগ্রি সেলসিয়াস। এমনকী বলা হচ্ছে, বুধবার সেই রেকর্ডও ভেঙে যেতে পারে। (আরও পড়ুন: আকাশে মেঘ-রোদ্দুরের লুকোচুরি, বৃষ্টি থেকে বাঁচতে আজও বেরোতে হবে ছাতা নিয়ে?)

এদিন ২০১৬ সালের অগস্ট মাসে পৃথিবীর গড় তাপমাত্রা পৌঁছেছিল ১৬.৯২ ডিগ্রি সেলসিয়াসে। সেটাই সবচেয়ে উষ্ণতম দিন হিসেবে রেকর্ড গড়েছিল। তবে প্রায় ৭ বছর পর সেই রেকর্ড ভাঙে গত সোমবার। তবে সোমবারের রেকর্ডের স্থায়িত্ব ছিল মাত্র ২৪ ঘণ্টা। কারণ মঙ্গলবার বিশ্বের গড় তাপমাত্রা বেড়ে যায় ০.১৭ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ডের স্থায়িত্বও অবশ্য ২৪ ঘণ্টাই হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওদিকে ১৮৮৪ সাল থেকে বিশ্বের উষ্ণতম জুন কেটেছে ২০২৩ সালেই।

এদিকে ভারতের মৌসম ভবনের পরিসংখ্যন অনুযায়ী, গত ১২২ বছরে দক্ষিণ উপদ্বীপ অঞ্চলে শুষ্কতম এবং উষ্ণতম জুন কেটেছে ২০২৩ সালে। এবার জুনে দক্ষিণ উপদ্বীপ অঞ্চলে মাত্র ৮৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা ১৯০১ সালের পর থেকে সর্বনিম্ন। ১৯৭৬ সালের জুনে বৃষ্টি হয়েছিল ৯০.৭ মিমি। যা দ্বিতীয় সর্বনিম্ন। উল্লেখ্য, ওই এলাকায় জুনের দীর্ঘকালীন গড় বৃষ্টির পরিমাণ ১৬১ মিমি। অন্যদিকে, এবার জুনে দক্ষিণ উপদ্বীপ অঞ্চলের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.০৫ ডিগ্রি সেলসিয়াস। তার ফলে ১৯০১ সালের পর থেকে উষ্ণতম জুনের নজির তৈরি হয়েছে। এর আগে দক্ষিণ উপদ্বীপ অঞ্চলের উষ্ণতম জুনের রেকর্ড তৈরি হয়েছিল ২০১৪ সালে। এবছর ভারতে অনেক দেরি করে প্রবেশ করেছে বর্ষা। এরপরও ২৫ জুন পর্যন্ত দক্ষিণ উপদ্বীপ অঞ্চলে দুর্বল ছিল দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

এদিকে গোটা দেশ এবার ১৯০১ সাল থেকে সপ্তম উষ্ণতম জুনের সাক্ষী থেকেছে। জুনে গোটা ভারতের গড় তাপমাত্রা ছিল ২৯.৯৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ০.৭৫ ডিগ্রি বেশি। এবছর জুনে ভারতের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি ছিল, তা স্বাভাবিকের থেকে ০.৮৭ ডিগ্রি বেশি। এদিকে গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ০.৬২ ডিগ্রি বেশি। ৫ জুন থেকে ২৪ জুনের মধ্যে দেশের গড় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি ছিল এবারে।

ঘরে বাইরে খবর

Latest News

Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'স্বামী' এবার ড্যান্স নম্বর নয়, বরং রোম্যান্টিক!তাতেই জমল রশ্মিকা-আল্লুর রসায়ন আগামী ২৪ ঘণ্টায় বর্ষা এন্ট্রি নিচ্ছে কেরলে! বাংলায় কবে থেকে বৃষ্টি?রইল পূর্বাভাস ‘পঞ্চায়েত’ প্রিয়? জেনে নিন আরও কয়েকটি অনুরূপ সিরিজ অবৈধ বিয়ের দায়ে কারাবন্দি ইমরান খানের পাল্টা মামলার রায় অঘোষিতই রইল ক্রিকেট থিমের পোশাকে তাক লাগাচ্ছেন পর্দার মাহি জাহ্নবী 'চরিত্রটা খুব একটা...' ‘হীরামান্ডি’র প্রিমিয়ারের মাসপূর্তিতে কেন এমন বললেন রিচা? দিনে রেকর্ডভাঙা ৫২.৩ ডিগ্রির জ্বালাপোড়া গরমের পর বিকেলে দিল্লিতে স্বস্তির বর্ষণ পাত্তাবং, সান্তুক, লুংচু: হাঁসফাঁস গরমে ভিড় এড়াতে পৌঁছে যান এই অফবিট জায়গায় ‘‌আমি আপনাদের পাশে আছি’‌, হেঁটে স্বামীজির বাড়ি গিয়ে সন্ন্যাসীদের আশ্বাস মমতার

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.