বাংলা নিউজ > ঘরে বাইরে > Ajay Banga: 'আমি পুরোপুরি মেড ইন ইন্ডিয়া,' বললেন বিশ্বব্যাঙ্কের চিফ, ফাঁস করলেন সফল হওয়ার রহস্য

Ajay Banga: 'আমি পুরোপুরি মেড ইন ইন্ডিয়া,' বললেন বিশ্বব্যাঙ্কের চিফ, ফাঁস করলেন সফল হওয়ার রহস্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিশ্ব ব্যাঙ্কের প্রধান অজয় বঙ্গা  (ANI Photo) (ANI)

তাঁর পরিচয়ের পরতে পরতে জড়িয়ে আছে যে দেশের নাম সেটা হল ভারত। তিনি পুনেতে জন্মেছিলেন। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হয়েছিলেন। আইআইএম আমেদাবাদ থেকে এমবিএ করেছিলেন।

বিশ্ব ব্যাঙ্কের প্রধান অজয় বঙ্গা। ইন্ডিয়া টুডেকে তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে জানিয়ে দিন আমি হলাম মেড ইন ইন্ডিয়ার একেবারে যথার্থ নমুনা। এই ভারতেই বড় হয়েছি, ভারতের শিক্ষা প্রতিষ্ঠানেই পড়াশোনা করেছি, বিদেশে একটা কোর্সও করিনি।

তিনি মাস্টারকার্ডের প্রাক্তন সিইও। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে আগেই জানা গিয়েছিল গত ফেব্রুয়ারিতে বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট পদের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁকে মনোনীত করেছিলেন। তিনি ভারতীয় বংশোদ্ভূত।

তাঁর পরিচয়ের পরতে পরতে জড়িয়ে আছে যে দেশের নাম সেটা হল ভারত। তিনি পুনেতে জন্মেছিলেন। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হয়েছিলেন। আইআইএম আমেদাবাদ থেকে এমবিএ করেছিলেন। নেসলেতে প্রথম কাজ নিয়েছিলেন। সিটি গ্রুপের হয়ে ভারতেও কাজ করেছিলেন।

২০০৭ সাল থেকে তিনি মার্কিন নাগরিক। উত্তর মধ্য় আমেরিকায় একটা সময় তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্য়ারিসের সঙ্গেও কাজ করেছিলেন। ২০১৬ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন। সেই বঙ্গাই আজ বিশ্বব্যাঙ্কের প্রধান।

তিনি ইন্ডিয়া টুডেকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলে দেবেন আমি মেড ইন ইন্ডিয়ার একেবারে যথার্থ নজির। ভারতে বড় হয়েছি, ভারতের শিক্ষা প্রতিষ্ঠানে পড়েছি, একটা কোর্সও বিদেশে করিনি। জীবনের ৫০ শতাংশ সফলতা হল ভাগ্য। আর বাকিটা আপনার কঠিন পরিশ্রম আর সুযোগের সদব্যবহার করার ক্ষমতা। জানিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের অত্যন্ত আস্থা ভাজন এই আধিকারিক। মূলত অর্থনীতির ক্ষেত্রে চিনের বাড়বাড়ন্ত রুখতে আমেরিকার অন্যতম ভরসা অজয় বঙ্গা। তিনি নিজেকে কার্যত মেড ইন ইন্ডিয়া বলে উল্লেখ করেছেন।

ভারত বর্তমানে একটি আদর্শের উপর বিশ্বাসী। সেটা হল আত্মনির্ভর ভারত। সেই আদর্শের উপর ভর করে ভারত এগিয়ে যেতে চায়। ভারত বিশ্বাস করে মেড ইন ইন্ডিয়াই জয় করতে পারে গোটা বিশ্বকে। আর সেটা যে বাস্তবে কতটা সত্যি সেটাই প্রমাণ করে দেখালেন খোদ বঙ্গা। ভারতে বড় হওয়া, এখানেই পড়াশোনা আর সেই তিনিই এবার বিশ্বব্যাঙ্কের শীর্ষ পদে। তিনি জি২০ সম্মেলনেও এসেছিলেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট কেন চৈত্র সংক্রান্তিতে তেতো খাওয়া হয়? এই দিনে আর কী কী খাবেন দক্ষিণবঙ্গে আরও ৫ ডিগ্রি বাড়বে পারদ, সঙ্গে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস ভ্রমণের জন্য 'বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন কাঞ্চন অতীত! নতুন সম্পর্কে পিঙ্কি? রাতের পোস্ট উধাও সকালে, হ্যাক হয়েছে ফেসবুক? দেশি ঘিতেই ঠিকরে পড়বে ত্বকের জেল্লা! হাতের তালু থেকে ঠোঁট হবে কোমল, রইল টিপস ‘রামায়ণ’এর শ্যুটিং চলছে, এর মাঝে পরিচালক নীতিশকে কোন বিষয়ে সোজা 'না' বললেন রণবীর সুদীপ অনুগামীদের বিরুদ্ধে কাজে বাধার অভিযোগ,ধর্নায় TMC কাউন্সিলর ফের মা হল শীলা, শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে কতটা বাড়ল বাঘেদের সংসার? আজ শনিবার, সারা দিন ধরে করুন এই কাজগুলি, শনিদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না

Latest IPL News

পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.