বাংলা নিউজ > ঘরে বাইরে > IAS Salary: কত টাকা মাইনে পান আইএএস অফিসাররা? কী কী বিশেষ সুযোগ সুবিধা পান তাঁরা

IAS Salary: কত টাকা মাইনে পান আইএএস অফিসাররা? কী কী বিশেষ সুযোগ সুবিধা পান তাঁরা

কত টাকা বেতন পান আইএএস অফিসাররা? (HT_PRINT)

IAS Salary: সিভিল সার্ভিসেস পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। লক্ষ লক্ষ পরীক্ষার্থী, যাঁরা আইএএস, আইপিএস এবং আইএফএস হওয়ার স্বপ্ন দেখে ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় অংশ নিয়েছিলেন, তাঁদেরই মধ্যে মাত্র কয়েকজনই তাদের স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়েছেন।

বছরের পর বছরের কঠিন প্রস্তুতি, একাধিক প্রচেষ্টা, একবারের সুফল, আর তাতেই বাজিমাত। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনেরসিভিল সার্ভিস পরীক্ষা স্বপ্নের সমান, দেশের লক্ষ লক্ষ পড়ুয়ার জন্য। সম্প্রতি, ২০২৩ সালের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। লক্ষ লক্ষ প্রার্থী আইএএস, আইপিএস এবং আইএফএস হওয়ার স্বপ্ন দেখে প্রতি বছরের মতো এ বছরও ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় অংশ নিয়েছিলেন। কিন্তু তাঁদের মধ্যে মাত্র কয়েকজনই স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়েছেন। এই সক্ষমতা এক বিরাট জীবন এনে দিতে চলেছে সফলভাবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের।

ইউপিএসসি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হলেই, প্রার্থীরা ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS), ভারতীয় পুলিশ পরিষেবা (IPS), ভারতীয় প্রকৌশল পরিষেবা (IES) বা ভারতীয় বৈদেশিক পরিষেবায় (IFS) তাঁদের নম্বর ও পদমর্যাদা অনুসারে এক-একটি পদ পেয়ে থাকেন। তবে এই পদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পদটি হল আইএএস অফিসারের পদ। এই চাকরির জন্য ভারতে বিরাট ক্রেজ রয়েছে। কেন জানেন? এই চাকরিতে নির্বাচিত হওয়ার সুবিধা কী কী জানেন? একজন আইএএস এর বেতন কত?

  • কত টাকা বেতন পান একজন আইএএস অফিসার

সপ্তম বেতন কমিশন অনুসারে, একজন আইএএস অফিসার প্রতি মাসে ৫৬,১০০ টাকা মূল বেতন পেয়ে থাকেন। এছাড়াও তিনি টিএ, ডিএ, এইচআরএ এবং আরও অনেক ভাতা পান। সমস্ত ভাতা সহ, একজন আইএএস অফিসার প্রাথমিকভাবে প্রতি মাসে প্রায় ১ লক্ষ টাকা বেতন পেয়ে থাকেন। কর্মরত থাকার সময়, পদোন্নতি ও পদমর্যাদার সঙ্গে সঙ্গে তাঁদের বেতন বাড়ে। উদাহরণস্বরূপ, যদি সর্বোচ্চ বেতনের কথা বলা হয়, আইএএস অর্থাৎ ক্যাবিনেট সেক্রেটারি হওয়ার পরে, একজন আইএএস অফিসার মাসে প্রায় ২.৫ লক্ষ টাকা বেতন পান, অনেক ভাতাও পান। সাধারণত, একজন আইএএস অফিসারের মূল বেতন ৫৬,১০০ টাকা থেকে ২,২৫,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও ভাতা পৃথকভাবে অন্তর্ভুক্ত করা হয়।

  • বেতন ছাড়াও কী কী সুবিধা পাওয়া যায়

বেতন ছাড়াও, আইএএস অফিসাররা বিভিন্ন পে ব্যান্ড অনুযায়ী অন্যান্য বিলাসবহুল সুবিধাও পেয়ে থাকেন। মূল বেতন ছাড়াও, একজন আইএএস অফিসার মহার্ঘ ভাতা (DA), বাড়ি ভাড়া ভাতা (HRA), ভর্তুকিযুক্ত বিল, চিকিৎসা ভাতা এবং পরিবহণ ভাতা পান। এছাড়াও, পে ব্যান্ডের উপর নির্ভর করে, একজন আইএএস অফিসার আবাসন, নিরাপত্তা, বাবুর্চি এবং অন্যান্য কর্মী সহ আরও অনেক সুবিধা পেয়ে যান। আইএএস অফিসারকে একটি গাড়ি এবং ড্রাইভারের সুবিধাও দেওয়া হয়। আর যদি পেনশনের কথা বলা হয়, তাহলে মনে রাখবেন যে এর আগে আইএএস অফিসাররাও অন্যান্য সরকারি কর্মচারীদের মতো পেনশন পেতেন। কিন্তু এখন তাঁরা নতুন পেনশন স্কিমে নিজেদের বিনিয়োগ অনুযায়ী অবসর গ্রহণের পর পেনশন পেয়ে থাকেন।

ঘরে বাইরে খবর

Latest News

অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? সঙ্গীর থেকে দূরত্বের ভয় মানসিক সমস্যা বাড়াচ্ছ? কী বলছে আজকে আপনার প্রেম রাশিফল অভিমানের অবসান, সৌরভের প্রচেষ্টায় ২ বছর পরে ফের বাংলায় ফিরলেন ঋদ্ধিমান সাহা '৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.