বাংলা নিউজ > ঘরে বাইরে > IAS Success Story: সমাজ করতে পারেনি কাবু, চিনে নিন দেশের প্রথম ট্রান্সজেন্ডার IAS অফিসারকে

IAS Success Story: সমাজ করতে পারেনি কাবু, চিনে নিন দেশের প্রথম ট্রান্সজেন্ডার IAS অফিসারকে

দেশের প্রথম ট্রান্সজেন্ডার আইএস অফিসার (Hindustan Times)

IAS Success Story: দেশের প্রথম ট্রান্সজেন্ডার সিভিল সার্ভেন্টের সাথে দেখা করুন, যিনি অপমান এবং যৌন শোষণ সহ্য করেছেন অনেক। তবুও পিছিয়ে আসেননি। এগিয়ে গিয়েছেন লক্ষ্যে এবং ইতিহাস তৈরি করেছেন।

দীর্ঘ আইনি লড়াই করে জয়ী হলেও সমাজে এখনও প্রাপ্য অধিকারটি পায়নি ট্রান্সজেন্ডার সম্প্রদায়। আজও, বেশিরভাগ ক্ষেত্রেই, শুধুমাত্র ট্রেন, বাস বা বাড়িতে এসে ভিক্ষা করতে দেখা যায় তাঁদের। অর্থাৎ এখন এই সম্প্রদায়ের ব্যক্তিরা সর্বদা নিজেদের জন্য একটি শক্তিশালী পরিচয় তৈরি করার জন্য সংগ্রাম করে চলেছেন। আবার তাঁদের মধ্যে এমন অনেকে রয়েছেন যারা সমাজের কটূক্তি ও মন্তব্য সহ্য করেও ইতিহাস সৃষ্টি করেছেন।

ঐশ্বর্য ঋতুপর্ণা প্রধানও তাঁদেরই মধ্যে একজন, যিনি স্কুলের শিক্ষকদের দ্বারা অপমানিত হওয়া সত্ত্বেও, কলেজের হোস্টেলে যৌন নির্যাতনের শিকার হয়েও, মানসিক ট্রমা থেকে বেরিয়ে এসেছেন। যাত্রা শত কঠিন হলেও সফল হয়েছেন। নিজের স্বপ্নকে মরে যেতে দেননি। সমাজের নিষ্ঠুরতা সহ্য করে ঐশ্বর্য শুধু যুদ্ধই করেছেন তা কিন্তু নয়, সফল হয়ে ভারতের প্রথম ট্রান্সজেন্ডার সিভিল সার্ভেন্ট হয়ে রেকর্ড করেছেন তিনি।

ওড়িশার কান্ধমাল জেলার কাটিবেগেরি গ্রামের বাসিন্দা প্রথমবার ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় প্রথম বুঝতে পেরেছিলেন যে তিনি অন্যদের থেকে আলাদা। তিনি এই সত্যটি মেনে নিয়েছিলেন। কিন্তু বাস্তব জীবনে এই পরিবর্তিত আচরণ তাঁর অনেক সমস্যা অনেক বাড়িয়ে দিয়েছে। ঋতুপর্ণার যৌন প্রবৃত্তির কারণে তাঁকে শিক্ষকদেরও অপমান সহ্য করতে হয়েছিল। ক্লাসে লাঞ্ছনার সম্মুখীন হতে হয়েছিল। এসব সমস্যার মধ্যেই তিনি স্কুলের পড়াশোনা শেষ করেন। এর পরে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশন (আইআইএমসি) থেকে পড়েন। জনপ্রশাসনে পোস্ট গ্রাজুয়েশনও করেন।

<p>ঐশ্বরিয়া ঋতুপর্ণা প্রধান</p>

ঐশ্বরিয়া ঋতুপর্ণা প্রধান

(Hindustan Times)

২০১০ সালে ঋতুপর্ণা প্রধান ওড়িশার রাজ্য সিভিল সার্ভিসেস পরীক্ষায় একজন যোগ্য পুরুষ প্রার্থী হিসাবে বসেছিলেন। এই সব কিন্তু তাঁর জন্য একেবারেই সহজ ছিল না, তাঁর অসুবিধা এখনও কমেনি। ঐশ্বরিয়ার যোগ্যতা নিয়ে সন্দেহ পোষণ করে মানুষ বারবার তাঁকে বোঝানোর চেষ্টা করেছিল যে তিনি এই পদের জন্য যোগ্য নন। এরপরে ২০১৪ সালে, সুপ্রিম কোর্ট ট্রান্সজেন্ডারকে তৃতীয় লিঙ্গ হিসাবে স্বীকৃতি দেওয়ার পরে তিনি কিছুটা স্বস্তি পেয়েছিলেন। এরপরে ঐশ্বর্য অবিলম্বে নিজেকে পুরুষ থেকে মহিলাতে রূপান্তর করেন। নিজের জন্য একটি নতুন নামও বেছে নেন, ঐশ্বর্য ঋতুপর্ণা প্রধান। এরপর ওড়িশার রাজ্য সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, ঐশ্বর্য পারাদ্বীপ পোর্ট টাউনশিপে বাণিজ্যিক কর অফিসার হিসাবে কাজ শুরু করেন।

ঘরে বাইরে খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.