বাংলা নিউজ > ঘরে বাইরে > Special scholarship for girls: বাল্যবিবাহ রুখতে ১০ লক্ষ ছাত্রীকে স্কলারশিপ দেবে অসম

Special scholarship for girls: বাল্যবিবাহ রুখতে ১০ লক্ষ ছাত্রীকে স্কলারশিপ দেবে অসম

অসম বিধানসভায় বাজেটে জোর নারীকেন্দ্রিক একাধিক প্রকল্পে, বাল্যবিবাহ রুখতে ১০ লক্ষ ছাত্রীকে স্কলারশিপ। প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)

বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, আসাম মাইক্ৰো ফিন্যান্স উৎসাহবর্ধক ও স্বস্তি প্ৰকল্পের অধীনে প্ৰায় ১২ লক্ষ ঋণগ্রহীতাকে মোট ২,০৮১ কোটি টাকার আৰ্থিক সাহায্য প্রদান করা হয়েছে। প্রসঙ্গত, এই বছরের মার্চ-এপ্রিল মাসেই আসাম সহ সারা দেশে লোকসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে।

অসম সরকার ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২.৯ লাখ কোটি টাকার বাজেটে নারীকেন্দ্রিক একাধিক প্রকল্প ঘোষণা করেছে। এই বাজেটে বাল্যবিবাহ ঠেকানোর লক্ষ্যে ১০ লাখ কন্যাকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষা গ্রহণের জন্য আর্থিক সহায়তা প্রদানের উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, আর কয়েক মাসের মধ্যে দেশব্যাপী লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

অসমের অর্থমন্ত্রী অজন্তা নেওগ সাধারণ মানুষ বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপরও কোনও নতুন কর আরোপ করেননি। প্রতিটি পরিবারকে সরকারি কর্মক্ষেত্রে আনার বিষয়ে সচেষ্ট হয়েছেন তিনি। অজন্তা নেওগ ২০২৪-২৫ অর্থবর্ষে ২,৮৮৫৬০.৭১ কোটি টাকার প্রস্তাবিত ব্যয়ের বিপরীতে ২,৯০,১৫৫.৬৫ কোটি টাকার সামগ্রিক বাজেট প্রাপ্তি অনুমান করেছেন। যার ফলে আনুমানিক উদ্বৃত্ত অর্থ দাঁড়াবে ১৫৯৪.৯৪ কোটি টাকা।

অসম রাজ্যের অর্থনীতির অবস্থা সম্পর্কে কথা বলতে গিয়ে, নেওগ বলেছেন, ২০২৩-২৪ সালে রাজ্যের GSDP (Gross State Domestic Production) ৫.৭ লক্ষ কোটি ছুঁয়েছিল। পরবর্তী আর্থিক বছরের GSDP ৬.৪৩ লক্ষ কোটি টাকা স্পর্শ করবে বলে অনুমান করা হচ্ছে। অসমের অর্থমন্ত্রী জানিয়েছেন, ‘আমরা বর্তমান বাজেটে অসমের জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিচ্ছি না।’ উল্লেখ্য মোট ১০০ পৃষ্ঠার বাজেট পেশ করেন অসমের অর্থমন্ত্রী অজন্তা নেওগ। বাজেট ভাষণে অর্থমন্ত্ৰী অজন্তা বলেন, ‘মুখ্যমন্ত্রী মহিলা উদ্যমিতা অভিযান হচ্ছে এক অভিলাষী অভিযান। এর লক্ষ্য, আমাদের মহিলাদের উদ্যোগী হিসেবে গড়ে তোলা। এই অভিযানের উদ্দেশ্য, অমৃতকালে আমাদের মহিলা উদ্যোগীদের আয় বৃদ্ধি এবং ব্যবসার ক্ষেত্রে তাঁদের সফল করা।’

অসম বিধানসভায় পেশ করা বাজেটে ঋণগ্ৰহীতা গরিব মহিলাদের সাহায্য প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন অর্থমন্ত্ৰী অজন্তা নেওগ। বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, অসম মাইক্ৰো ফিন্যান্স উৎসাহবর্ধক ও স্বস্তি প্ৰকল্পের অধীনে প্ৰায় ১২ লক্ষ ঋণগ্রহীতাকে মোট ২,০৮১ কোটি টাকার আৰ্থিক সাহায্য প্রদান করা হয়েছে। প্রসঙ্গত, এই বছরের মার্চ-এপ্রিল মাসেই আসাম সহ সারা দেশে লোকসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই রাজ্যে ক্ষমতাসীন বিজেপি আগে দাবি করেছিল যে এনডিএ অসম থেকে ১৪টির মধ্যে ১২টি আসন জিতবে। ‘মুখ্যমন্ত্রী নিজুত ময়না’ (এমএমএনএম) নামক একটি নতুন ফ্ল্যাগশিপ প্রকল্প ঘোষণা করে নিওগ তার বাজেট বক্তৃতায় বলেন, ১০ লক্ষ মেয়েকে উচ্চ মাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য আর্থিক অনুদান দিয়ে সহায়তা করা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাওড়া থেকে ৭০ মিনিট আগে ছাড়বে বন্দে ভারত! কোন স্টেশনে কখন ঢুকবে? রইল টাইমটেবিল তমলুক লোকসভা কেন্দ্র ২০২৪: বিচার হবে না খেলা, তাকিয়ে আছে গোটা দেশ ভোটকেন্দ্রে গজরাজ ঢুকে পড়ার আশঙ্কায় নিরাপত্তার তোড়জোড় শুরু, তটস্থ বন দফতর SRH vs RR, IPL 2024 Qualifier 2 Live: কেকেআরের বিরুদ্ধে ফাইনাল খেলবে কারা? শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সেলোনা, জাভির পরিবর্ত সম্ভবত হ্যান্সি ফ্লিক Sunrisers Hyderabad বনাম Rajasthan Royals ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.