বাংলা নিউজ > ঘরে বাইরে > Income rise in India: গত ৮ বছরে করদাতাদের গড় আয় বেড়েছে ৫৬ শতাংশ, দাবি সরকারি রিপোর্টে

Income rise in India: গত ৮ বছরে করদাতাদের গড় আয় বেড়েছে ৫৬ শতাংশ, দাবি সরকারি রিপোর্টে

ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ

আয়কর রিটার্ন ফাইল করা ব্যক্তিতদের সংখ্যা গত আট বছরে বেড়েছে ৯০ শতাংশ। সরাকরি তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবর্ষে দেশে আয়কর রিটার্ন ফাইল করেছেন ৭.৪১ কোটি মানুষ। এর মধ্যে থেকে ৫৩ লাখ মানুষ প্রথমবারের জন্য আয়কর রিটার্ন ফাইল করেছেন।

গত আট বছরে করদাতাদের গড় আয় ৫৬ শতাংশ বেড়েছে বলে জানাল সরকারি রিপোর্ট। সরকারের তথ্য অনুযায়ী, ৮ বছর আগে যেখানে করদাতাদের গড় আয় ছিল ৪.৫ লাখ টাকা। এখন তা বেড়ে হয়েছে ৭ লাখ। এদিকে আয়কর রিটার্ন ফাইল করা ব্যক্তিতদের সংখ্যা গত আট বছরে বেড়েছে ৯০ শতাংশ। মানুষের যে আয় বেড়েছে, আয়কর রিটার্ন ফাইলের বহর দেখলেও তা বোঝা যায়। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, গত কয়েক বছরে ক্রমাগত বেড়েছে আয়কর রিটার্ন ফাইলের হার। এদিকে ২০১৩-১৪ অর্থবর্ষে যেখানে করদাতা ছিলেন ৩.৩৬ কোটি মানুষ, ২০২১-২২ অর্থবর্ষে সেই সংখ্যাটা বেড়ে ৬.৩৭ কোটি হয়েছে। (আরও পড়ুন: এক লাফে বেতন বাড়বে ১৫%, মিলবে আরও ছুটি! ব্যাঙ্ক কর্মীদের 'বল্লে বল্লে')

এদিকে সরাকরি তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবর্ষে দেশে আয়কর রিটার্ন ফাইল করেছেন ৭.৪১ কোটি মানুষ। এর মধ্যে থেকে ৫৩ লাখ মানুষ প্রথমবারের জন্য আয়কর রিটার্ন ফাইল করেছেন। এদিকে সরকারি তথ্য অনুযায়ী, সর্বোচ্চ করদাতাদের তালিকায় প্রথম ১ শতাংশের মধ্যে থাকা মানুষের আয় গত আট বছরে বেড়েছে ৪২ শতাংশ। এদিকে এই তালিকায় নীচের ২৫ শতাংশে থাকা মানুষের গড় আয় বেড়েছে ৫৮ শতাংশ।

আরও পড়ুন: অবশেষে জয় সরকারি কর্মীদের, নভেম্বরে কার্যকর হবে সপ্তম বেতন কমিশন, বললেন মন্ত্রী

এদিকে পাঁচ লাখ টাকার মোট আয় করা ব্যক্তিদের মধ্যে আয়কর রিটার্ন ফাইলের হার বৃদ্ধি করেছে। যেখানে ২০১৩-১৪ অর্থবর্ষে বার্ষিক ৫ লাখ আয় করা ২.৬২ কোটি মানুষ আয়কর রিটার্ন ফাইল করেছিলেন। সেখানে ২০২১-২২ অর্থবর্ষে সংখ্যাটা ৩২ শতাংশ বেড়ে ৩.৪৭ কোটি হয়েছে। এদিকে সরকার বলছে, বার্ষিক ৫ থেকে ১০ লাখ টাকা আয় করা ব্যক্তিদের মধ্যে আয়কর রিটার্ন ফাইলের হার আট বছরে বেড়েছে ২৯৫ শতাংশ। এবং ১০ থেকে ২৫ লাখ টাকা আয় করা ব্যক্তিদের রিটার্ন ফাইলের হার বেড়েছে ২৯১ শতাংশ।

এদিকে সরকারের তরফে বলা হয়েছে, ২০১৩-১৪ অর্থবর্ষে সরকার ৬.৩৮ লাখ কোটি টাকা ঘরে তুলেছিল প্রত্যক্ষ কর থেকে। আর ২০২২-২৩ অর্থবর্ষে সেই পরিমাণ বেড়ে হয়েছে ১৬.৬১ লক্ষ কোটি টাকা। অর্থ মন্ত্রকের দাবি, এটা সম্ভব হয়েছে কারণ সরকার করদাতাদের সুবিধার্থে নীতি কার্যকর করেছে এবং প্রশাসন সঠিক ভাবে কাজ করেছে।

ঘরে বাইরে খবর

Latest News

কমিশনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, এবার হাই কোর্টে মামলা অভিজিতের গরমে লিচুই মুশকিল আসান, কমাবে ওজন! কোষ্ঠকাঠিন্য থেকেও দেবে মুক্তি ভোটের রেকর্ড প্রকাশে ব্যাহত হতে পারে নির্বাচন, বিভ্রান্ত হতে পারেন ভোটাররা: EC মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল RCB ছিটকে গেলেও, কার্যত নিশ্চিত কোহলির কমলা টুপি, জমে উঠেছে পার্পল ক্যাপের লড়াই কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল রেগে গেলে বাবাকেও ছাড়েন না সলমন খান? সেলিম জানান, ‘মদ্যপানের পর তো…’ বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.