বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রিটেনের নতুন করোনাভাইরাস প্রজাতির বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণে বিরল সাফল্য ভারতের
ভারতে নতুন করোনাভাইরাস সংক্রমণের দ্বারা এখনও পর্যন্ত ২৯ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছে।
ভারতে নতুন করোনাভাইরাস সংক্রমণের দ্বারা এখনও পর্যন্ত ২৯ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

ব্রিটেনের নতুন করোনাভাইরাস প্রজাতির বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণে বিরল সাফল্য ভারতের

  • ব্রিটেন ফেরত যাত্রীদের নমুনা থেকে ভাইরাসটির নতুন সংস্করণের সফল বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণ সম্ভব হয়েছে। 

ভারতেই প্রথম সফল হল ব্রিটেনে খুঁজে পাওয়া করোনাভাইরাসের নতুন প্রজাতির পূর্ণাঙ্গ বিশ্লেষণ। শনিবার টুইট করে এই তথ্য জানাল আইসিএমআর (ICMR)।

টুইটারে এ দিন আইসিএমআর-এর তরফে জানানো হয়েছে, ‘ব্রিটেন ফেরত যাত্রীদের থেকে  ভাইরাসটির নতু সংস্করণ তার সমস্ত বিশিষ্ট পরিবর্তন-সহ ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-তে (NIV) সফল ভাবে বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণ করা গিয়েছে।’

আইসিএমআর-এর তরফে বলা হয়েছে, ভারতে অতিমারী শুরু হওয়ার সময় থেকে সংস্থার গবেষণাগারগুলিতে কোভিডের উৎস Sars-CoV-2 ভাইরাসের গতিপ্রকৃতি অনুসরণ করা হয়েছে। এখনও পর্যন্ত কোনও দেশ এই ভাইরাসের সফল বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পেরেছে বলে জানা যায়নি। ভাইরাসটির নতুন ব্রিটিশ সংস্করণ বিশ্লেষণ করতে আইসিএমআর ও এআইভি-এর বিজ্ঞানীরা ভেরো সেল লাইন ব্যবহার করেন। 

ভারতে নতুন সংক্রমণের করোনাভাইরাস দ্বারা এখনও পর্যন্ত ২৯ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ব্রিটেনে এই ভাইরাসের উৎপত্তির খবর পাওয়ার ৫ দিনের মধ্যে তাঁদের চিহ্নিতকরণ সম্ভব হয়েছে। এই ভাইরাস আগের সংস্করণের তুলায় অনেক বেশি সংক্রামক, যে কারণে গত ৩৮ দিনে ব্রিটেন ফেরত যাত্রীদের থেকে সহযাত্রী ও পরিবারের সদস্যদের মধ্যে সংস্পর্শজনিত সংক্রমণের আশঙ্কা তীব্রতর হয়ে দেখা দিয়েছে। 

গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে মোট ৩৩,০০০ যাত্রী ব্রিটেন থেকে ভারতের বিভিন্ন বিমানবন্দরে এসে পৌঁছেছেন। এই সমস্ত যাত্রীদের চিহ্নিত করা গিয়েছে এবং তাঁদের আরটি-পিসিআর পরীক্ষা করে কোভিডের উপসর্গ সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে।

ভারত ছাড়া নতুন প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, সুইৎজারল্যান্ড, জার্মানি, কানাডা, জাপান, লেবানন ও সিঙ্গাপুরে।

বিপদের আশঙ্কা করে সম্প্রতি ভারত ও ব্রিটেনের মধ্যে বিমান সংযোগের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে কেন্দ্রীয় অসামরিক উড়ান মন্ত্রক।

বন্ধ করুন