বাংলা নিউজ > ঘরে বাইরে > UK Safe States list: ভারতকে নিরাপদ দেশ বলে ঘোষণা করার পথে ব্রিটেন, বেআইনিভাবে ওই দেশে গেলে এবার বড় বিপদ!

UK Safe States list: ভারতকে নিরাপদ দেশ বলে ঘোষণা করার পথে ব্রিটেন, বেআইনিভাবে ওই দেশে গেলে এবার বড় বিপদ!

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। AP/PTI(AP11_09_2023_000382A) (AP)

কিছুটা স্বাচ্ছন্দ্যের জন্য প্রতি বছর ভারত থেকে অনেকেই ইংল্যান্ড, আমেরিকায় চলে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু অভিবাসন সংক্রান্ত আইনকে অত্যন্ত কড়াভাবে প্রয়োগ করতে চাইছে ব্রিটেন।

নিরাপদ দেশের একটা সম্প্রসারিত তালিকা পেশ করার পরিকল্পনা নিয়েছে ব্রিটিশ সরকার। আর সেই তালিকায় ভারতের নাম রাখার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। আর এটা যদি বাস্তবে হয় তবে বেআইনীভাবে যারা ভারত থেকে ইংল্যান্ডে চলে গিয়েছিলেন তাদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করা যাবে। বুধবার হাউজ অফ কমন্সে এনিয়ে খসড়া পেশ করা হয়েছে। সেই তালিকায় ভারত ও জর্জিয়ার নাম যুক্ত হতে পারে। খবর টাইমস অফ ইন্ডিয়া সূত্রে।

ইউকের স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, দেশের অভিবাসন সিস্টেমকে এর মাধ্যমে শক্তপোক্ত করার চেষ্টা করা হচ্ছে। ইউকের হোম সেক্রেটারি সুয়েলা ব্রেভারম্যান জানিয়েছেন, প্রাথমিকভাবে যাদের সেফ কান্ট্রি বলে মনে করা হচ্ছে সেখান থেকে মানুষ যাতে বিপদসঙ্কুল পথে ও বেআইনিভাবে আসতে না পারে সেটা আটকানো দরকার। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, এই তালিকাটার সম্প্রসারণের মাধ্যমে এই বার্তা দেওয়া হচ্ছে আপনারা যদি এখানে বেআইনিভাবে আসেন তবে এখানে আপনারা থাকতে পারবেন না। বেআইনী ইমিগ্রেশন আইনকে প্রয়োগ করতে আমরা বদ্ধপরিকর। এর মাধ্যমে বেআইনি অভিবাসনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে এর আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়ে দিয়েছিলেন কোনও নৌকায় যদি কেউ বেআইনীভাবে প্রবেশের চেষ্টা করেন তবে সেটা আটকে দিন।

এদিকে ব্রিটিশ স্বরাষ্ট্রদফতর জানিয়েছে, ভারতীয় ও জর্জিয়ান ছোট নৌকার আগমন গত কয়েক বছর ধরে বেড়ে গিয়েছে। সেক্ষেত্রে সেই দেশগুলিকে বসবাসের পক্ষে নিরাপদ বলে ঘোষণা করার অর্থ হল সেই দেশ থেকে কেউ যদি বেআইনীভাবে ব্রিটেনে প্রবেশ করেন তবে তিনি যেই হোন আমরা ইউকে অ্যাসাইলাম সিস্টেম অনুসারে তার দাবি মানব না।

এদিকে ইউকের তরফে আর যে দেশগুলিকে নিরাপদ বলে উল্লেখ করা হয়েছে সেগুলি হল আলবানিয়া ও সুইজারল্যান্ড। এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউরোপিয়ান ইকোনমিক এরিয়াভুক্ত দেশগুলিকেও সেফ কান্ট্রি বলে উল্লেখ করা হয়।

এদিকে কিছুটা স্বাচ্ছন্দ্যের জন্য প্রতি বছর ভারত থেকে অনেকেই ইংল্যান্ড, আমেরিকায় চলে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু অভিবাসন সংক্রান্ত আইনকে অত্যন্ত কড়াভাবে প্রয়োগ করতে চাইছে ব্রিটেন। এদিকে ভারত যদি নিরাপদ দেশ হয় তবে সেখান থেকে কোনও  নাগরিক যদি বেআইনিভাবে ব্রিটেনে প্রবেশের চেষ্টা করেন সেটা কড়া ভাবে রুখে দেওয়া হবে তেমন ইঙ্গিতও মিলেছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.