বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রসংঘে প্রভাব বাড়ল ভারতের, নতুন 'শেফ ডে ক্যাবিনেট' হলেন নাগরাজ নাইডু
A file photo of the United Nations logo at the UN headquarters in New York, US. (REUTERS) (HT_PRINT)
A file photo of the United Nations logo at the UN headquarters in New York, US. (REUTERS) (HT_PRINT)

রাষ্ট্রসংঘে প্রভাব বাড়ল ভারতের, নতুন 'শেফ ডে ক্যাবিনেট' হলেন নাগরাজ নাইডু

  • রাষ্ট্রসংঘের নতুন 'শেফ ডে ক্যাবিনেট' নিযুক্ত হলেন হলেন ইন্ডিয়ান ফরেন সার্ভিসের আধিকারিক কে নাগরাজ নাইড়ু।

রাষ্ট্রসংঘের নতুন 'শেফ ডে ক্যাবিনেট' নিযুক্ত হলেন হলেন ইন্ডিয়ান ফরেন সার্ভিসের আধিকারিক কে নাগরাজ নাইড়ু। আগামী একবছরের জন্য তিনি রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বিশ্বের কূটনৈতিকদের নেতৃত্ব দেবেন। এই সময়কালে রাষ্ট্রসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট পদে থাকবেন মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। করোনা গহ্বর থেকে বিশ্বকে তুলে আনার ক্ষেত্রে এই সয়কালটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এদিন মালদ্বীপের বিদেশমন্ত্রী তথা রাষ্ট্রসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট শাহিদ টুইট করে লেখেন, 'আমি আজ অ্যাম্বাস্যাডর থিলমিজা হুসেন সে পিজিএ-র বিশেষ এনভয় এবং আমার শেফ ডে ক্যাবিনেট পদে নাগরাজ নাইড়ু কুমারকে নিযুক্ত করলাম। আমার #প্রেসিডেন্সিফরহোপ-এর নীতিকে কার্যকর করার ক্ষেত্রে তাঁরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন।'

থিলমিজা হুসেন রাষ্ট্রসংঘে মালদ্বীপের স্থায়ী প্রতিনিধি। পাশাপাশি তিনি আমেরিকা এবং কানাডাতে মালদ্বীপের রাষ্ট্রদূত। এদিকে নাইডু রাষ্ট্রসংঘে ভারতে ডেপুটি স্থায়ী প্রতিনিধি। আগামী একবছরের সময়কালের জন্য নাইডুকে ভারত রাষ্ট্রসংঘকে 'লোন' দেবে। 'শেফ ডে ক্যাবিনেট'-এর পদটি ভারতীয় প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি বা মার্কিন রাষ্ট্রপতির চিফ অফ স্টাফের পদের সমগোত্রীয়।

খুব সম্ভবত নাইডু এই পদে নিযুক্ত হওয়া প্রথম ভারতীয়। আর এই পদে এক ভারতীয় কূটনীতিবিদের নিয়োগ প্রমাণ করে যে রাষ্ট্রসংঘে ক্রমেই প্রভাব বাড়ছে ভারতের। এর আগে জানুয়ারিতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে কাজ শুরু করেছে ভারত। আগামী দুই বছরের জন্য এই পদে থাকবে ভারত।

বন্ধ করুন