বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রসংঘের প্রভাব ও ক্ষমতা বৃদ্ধিতে বড় ভূমিকা পালন ভারতীয় নারীদের : মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি: এএনআই) (ANI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি: এএনআই) (ANI)

রাষ্ট্রসংঘের প্রভাব ও ক্ষমতা বৃদ্ধিতে বড় ভূমিকা পালন ভারতীয় নারীদের : মোদী

  • রাষ্ট্রসংঘ দিবস উপলক্ষে বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী হানসা মেহতার কথা তুলে ধরেন। ১৯৪৭ সালে মানবাধিকারের ঘোষণাপত্র তৈরিতে হানসার অবদানের কথা দেশবাসীকে মনে করিয়ে দেন মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ৮২তম মন কি বাত অনুষ্ঠানে দেশের নারীদের কুর্নিশ জানান। রাষ্ট্রসংঘ দিবস উপলক্ষে বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী হানসা মেহতার কথা তুলে ধরেন। ১৯৪৭ সালে মানবাধিকারের ঘোষণাপত্র তৈরিতে হানসার অবদানের কথা দেশবাসীকে মনে করিয়ে দেন মোদী। পাশাপাশি এদিন দেশের নয়া ড্রোন নীতি নিয়েও কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে।

মোদী এদিন তাঁর মন কি বাত অনুষ্ঠানে বলেন যে ভারতের ড্রোন প্রযুক্তিকেক ফের একবার ঢেলে সাজিয়েছে। তাই এখন কোভিড ভ্যাকসিন এবং কৃষি সরবরাহের ক্ষেত্রেও ড্রোন ব্যবহৃত হচ্ছে। প্রধানমন্ত্রী দেশের তরুণদের কেন্দ্রের নতুন ড্রোন নীতির সর্বোত্তম ব্যবহার করার আহ্বান জানিয়েছেন।

এদিকে রাষ্ট্রসংঘ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'ভারতের নারীরা রাষ্ট্রসংঘের প্রভাব ও ক্ষমতা বৃদ্ধিতে বড় ভূমিকা পালন করেছেন। '১৯৪৭-৪৮ সালে, যখন রাষ্ট্রসংঘে মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র প্রস্তুত করা হচ্ছিল, তখন ঘোষণাপত্রে লেখা হয়েছিল - 'সকল পুরুষ সমানভাবে তৈরি।' কিন্তু ভারতের একজন প্রতিনিধি, হানসা মেহতা এতে আপত্তি করেছিলেন এবং তারপরে ঘোষণাপত্রে লেখা হয়েছিল -'সমস্ত মানুষের সৃষ্টি সমানভাবে হয়েছে'। এটি ভারতের প্রাচীনকালের ঐতিহ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল।'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও জানান যে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী সহ দেশের পুলিশ বাহিনীতে মহিলাদের যোগদানের পরিমাণ দ্বিগুণেরও বেশি হয়েছে। তিনি বলেন, 'আজ, ভারতীয় মহিলারা সমস্ত ক্ষেত্রে নিজেদের দক্ষতা দেখিয়েছেন।'

বন্ধ করুন