বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: খোলনলচে বদলে যাচ্ছে সুপ্রিম কোর্টের, বাড়বে আদালত কক্ষ, আরও নানা ব্যবস্থা, জানালেন প্রধান বিচারপতি

Supreme Court: খোলনলচে বদলে যাচ্ছে সুপ্রিম কোর্টের, বাড়বে আদালত কক্ষ, আরও নানা ব্যবস্থা, জানালেন প্রধান বিচারপতি

দেশের প্রধানবিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। (ANI Photo/Ayush Sharma) (Ayush Sharma)

প্রধান বিচারপতি জানিয়েছেন, বিচারবিভাগীয় পরিকাঠামো যাতে উন্নতি করা যায় তার উদ্যোগ নেওয়া হবে। আমরা সুপ্রিম কোর্টের একটি নতুন বিল্ডিং করে এটার সম্প্রসারণ করব।

সুপ্রিম কোর্টের বিরাট পরিকাঠামো বৃদ্ধি হচ্ছে এবার। একেবারে খোলনলচে বদলে যাচ্ছে। ২৭টি অতিরিক্ত কোর্টরুম তৈরি হবে সুপ্রিম কোর্টে। ৪টি রেজিস্ট্রারের কোর্টরুম থাকবে। আইনজীবী ও মামলাকারীদের সুবিধার জন্যও বিশেষ বন্দোবস্ত করা হবে। মঙ্গলবার দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় একথা জানিয়েছেন। খবর বার অ্য়ান্ড বেঞ্চের প্রতিবেদন অনুসারে।

সুপ্রিম কোর্ট চত্বরে এসএসবিএর উদ্যোগে স্বাধীনতা দিবসের উদযাপনে অংশ নিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

কোন ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরিকাঠামো বৃদ্ধি করা হবে তা নিয়ে জানিয়েছেন প্রধান বিচারপতি। তিনি জানিয়েছেন সুপ্রিম কোর্ট একটি নতুন বিল্ডিং তৈরি করবে। সেখানে অতিরিক্ত কোর্টরুম করা হবে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, মিউজিয়াম ও অ্যানেক্স বিল্ডিংকে ভেঙে ফেলা হবে। এরপর আরও কোর্টরুম ও বার রুম তৈরি করা হবে। সুপ্রিম কোর্টের বার অ্য়াসোসিয়েশন, সুপ্রিম কোর্ট অ্যাডভোকেটস অন রেকর্ড অ্যাসোসিয়েশন ও মহিলা আইনজীবীদের জন্য বার রুম করার কথা জানিয়েছেন।

প্রধান বিচারপতি জানিয়েছেন, বিচারবিভাগীয় পরিকাঠামো যাতে উন্নতি করা যায় তার উদ্যোগ নেওয়া হবে। আমরা সুপ্রিম কোর্টের একটি নতুন বিল্ডিং করে এটার সম্প্রসারণ করব। ২৭টি অতিরিক্ত কোর্টরুম থাকবে সেখানে। ৪টি রেজিস্ট্রার কোর্টরুম থাকবে। আইনজীবী ও মামলাকারীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা থাকবে। ১৫টি কোর্টরুম তৈরির জন্য মিউজিয়াম ও অ্যানেক্স বিল্ডিংকে ভেঙে ফেলা হবে। SCBA, SCAORA মিটিং রুম ও মহিলার আইনজীবীদের জন্য় বার রুম করা হবে।

প্রধান বিচারপতি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। ডিপার্টমেন্ট অফ জাস্টিসের কাছে ফাইলটি রয়েছে।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, গত ৭৬ বছর ধরে দেশের বিচারব্যবস্থা গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালী করতে যথেষ্ট সহায়তা করেছে। তিনি জানিয়েছেন, আদালতে আসার ক্ষেত্রে সাধারণ মানুষের সামনে যে বেড়াগুলি থাকে সেগুলিকে দূর করা দরকার। তিনি জানিয়েছেন, একটা সুন্দর রোড ম্যাপ তৈরি করা হচ্ছে যাতে একেবারে প্রান্তিক মানুষের কাছেও সাংবিধানিক অধিকারগুলি পৌঁছতে পারে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রান্না হচ্ছে পোকা ভরতি চাল-ডাল, তদন্তের নির্দেশ আখতারের সংসারে নতুন সদস্য! ৪৮ বছর বয়সে তৃতীয় সন্তানের বাবা হলেন শোয়েব মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাট খেলতে পারল না ভেবে খারাপ লাগছে, বলছেন কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.