বাংলা নিউজ > বায়োস্কোপ > Padma Awards 2024: পদ্ম বিভূষণে সম্মানিত বৈজয়ন্তীমালা, চিরঞ্জিবী, বাবার সাফল্যে গর্বিত রামচরণ

Padma Awards 2024: পদ্ম বিভূষণে সম্মানিত বৈজয়ন্তীমালা, চিরঞ্জিবী, বাবার সাফল্যে গর্বিত রামচরণ

পদ্ম বিভূষণে সম্মানিত বৈজয়ন্তীমালা, চিরঞ্জিবী, বাবার সাফল্যে গর্বিত রামচরণ

Padma Awards 2024: প্রজাতন্ত্র দিবসে পুরস্কার ঘোষণার পর বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে চিরঞ্জীবী, বৈজয়ন্তীমালা-সহ বিশিষ্টদের এই পুরস্কার দেওয়া হল। 

জানুয়ারি মাসেই ঘোষণা করা হয়েছিল পদ্ম-প্রাপকদের নাম। এদিন রাষ্ট্রপতি ভবনে পদ্ম-সম্মান তুলে দেওয়া হল বিশিষ্টদের হাতে। এদিন পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হলেন দক্ষিণী সুপারস্টার চিরঞ্জীবী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেন নায়ক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রী সুরেখা ও ছেলে রাম চরণ ও তাঁর স্ত্রী উপাসনা কোনিদেলা। মিঠুন চক্রবর্তী, ঊষা উত্থুপের মতো বাঙালি তারকারাও এই বছর পদ্ম-সম্মান পেয়েছেন। গত ২২শে এপ্রিল তাঁদের সম্মানিত করেছিলেন রাষ্ট্রপতি। 

পদ্মবিভূষণ পেলেন চিরঞ্জীবী

কালো বন্ধগলা স্যুটে এদিন পুরস্কার হাতে নিলেন চিরঞ্জীবী। মঞ্চে উঠবার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন অভিনেতা। চিরঞ্জীবীকে পুরস্কার গ্রহণ করতে দেখে উচ্ছ্বাসে ফেটে পড়েন তাঁর পুত্র, আরআরআর তারকা রামচরণ। 

এর আগে, যখন তাকে পুরষ্কার দেওয়া হয়েছিল, চিরঞ্জীবী বলেছিলেন, ‘আমি সত্যিই অভিভূত, বিনীত এবং কৃতজ্ঞ। এটা শুধু দর্শকদের, আমার বন্ধুদের, আমার রক্তের ভাই এবং বোনদের নিঃশর্ত ভালবাসা। এই জীবন ও মুহূর্তের জন্য আমি তোমার কাছে ঋণী। আমি সবসময় আমার সাধ্যমতো কৃতজ্ঞতা প্রকাশের চেষ্টা করেছি। কিন্তু কোনো কিছুই কখনোই যথেষ্ট হতে পারে না।’

চিরঞ্জীবীর পাশাপাশি এদিন দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান তুলে দেওয়া হয় বৈজন্তীমালার হাতে। হলুদ রঙা ভারী সিল্কের শাড়িতে পাওয়া গেল বৈজয়ন্তীমালাকে। আগে পদ্মশ্রী সম্মান পেয়েছেন ‘সঙ্গম’ নায়িকা। এবার নবতিপর নায়িকার ঝুলিতে এল পদ্মবিভূষণ।

বৈজয়ন্তীমালার বর্ণময় জীবন

ভারতীয় চলচ্চিত্রের অন্যতম আইকন বৈজন্তীমালা বালি। তিনি যত বড়মাপের অভিনেত্রী, তার চেয়েও বড়মাপের নৃত্যশিল্পী। অভিনয় জগৎ থেকে ছুটি নিলেও নাচকে এই বয়সেও আঁকড়ে ধরে রয়েছেন। ভারতনাট্যমে তাঁর অগাধ পারদর্শিতা।

১৯৪৯ সালে, মাত্র ১৬ বছর বয়সে তামিল ছবিতে আত্মপ্রকাশ করেন বৈজয়ন্তীমালা। 'নাগিন' সিনেমার হাত ধরে বলিউড চিনেছিল তাঁকে। হিন্দি, তামিল, তেলুগু, তিন ভাষার ছবিতেই দাপটের সঙ্গে অভিনয় করেছেন। নাচের প্রতি বৈজন্তীমালার টান সেই ছোট থেকে। আজও তা অব্যাহত।

চিরঞ্জীবীর ফিল্মোগ্রাফি

চিরঞ্জীবী তাঁর দীর্ঘ কেরিয়ারে ১৬০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। ২০০৬ সালে তিনি পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন, যা তাঁর দ্বিতীয় পদ্ম পুরস্কার। শিগগিরই 'বিশ্বম্ভর' ছবিতে দেখা যাবে এই অভিনেতাকে। রাজনীতিতে প্রবেশের জন্য, তিনি ২০০৭ সালে শঙ্কর দাদা জিন্দাবাদ চলচ্চিত্রের পরে অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন এবং ২০০৮ সালে প্রজা রাজ্যম পার্টি প্রতিষ্ঠা করেছিলেন। এরপর ২০১৭ সালে কইদি নম্বর ১৫০ দিয়ে সিনেমার জগতে ফেরেন।

জনহিতকর কাজে ব্রতী

অভিনয়ের জন্য যেমন সুপরিচিত, তেমনি চিরঞ্জীবী পরোপকারী হিসাবেও উল্লেখযোগ্য। তিনি ১৯৯৮ সালে চিরঞ্জীবী চ্যারিটেবল ট্রাস্ট প্রতিষ্ঠা করেন, যার অধীনে চক্ষু এবং ব্লাড ব্যাঙ্ক রয়েছে। করোনা অতিমারীর চরম সময়ে তিনি রোগীদের জন্য অক্সিজেন ব্যাঙ্ক এবং অ্যাম্বুলেন্স পরিষেবা স্থাপন করেছিলেন। চলচ্চিত্রের শুটিং বন্ধ হয়ে যাওয়ায় কর্মহারাদের পাশে দাঁড়ানোর পাশাপাশি চলচ্চিত্র কর্মীদের জন্য ভ্যাকসিন অভিযান শুরু করেন তিনি।

বায়োস্কোপ খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.