বাংলা নিউজ > ঘরে বাইরে > Port City in Gujarat: গুজরাটে তৈরি হবে ফাটাফাটি বন্দর শহর, জায়গা দেখা হচ্ছে, এবার লজ্জা পাবে দুবাই!

Port City in Gujarat: গুজরাটে তৈরি হবে ফাটাফাটি বন্দর শহর, জায়গা দেখা হচ্ছে, এবার লজ্জা পাবে দুবাই!

জাপানের বন্দর পরিদর্শন করেছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী।  (PTI Photo) (PTI)

আন্তর্জাতিক মানের বন্দর শহর এবার গড়ে তোলা হবে গুজরাটে। কী কী থাকছে জেনে নিন।

আন্তর্জাতিক বন্দর শহর গড়তে চায় গুজরাট সরকার। আর সেই নিরিখে এবার বড় উদ্যোগ। একাধিক জায়গা ইতিমধ্য়েই তারা দেখেছে। অনেকটা রটার্ডাম, দুবাইয়ের আদলে এই শহর গুজরাট সরকার গড়তে চায়। এই বন্দর শহরে একেবারে আধুনিক সব ব্য়বস্থা থাকবে। টার্মিনাল, ডক, শিল্প কারখানাও থাকবে। সেই সঙ্গেই আবাসন গড়ে তোলা হবে। 

গুজরাট মেরিটাইম ক্লাস্টারের সিইও মাধবেন্দ্র সিং জানিয়েছেন, এটা দেশের অন্য়তম সেরা প্রকল্প হিসাবে গড়ে তোলা হবে। ২৫০-৫০০ বর্গ কিমি এলাকা জুড়ে এই বন্দর শহর থাকবে। এটা এশিয়ার অন্য়তম মডেল পোর্ট সিটি হিসাবে গড়ে তোলা হবে। প্রকল্পের মাস্টার প্ল্যান হয়ে গিয়েছে। মোটামুটি আগামী বছরে ফেজ ১ এর কাজ করা হবে। জিএমবি এই আন্তর্জাতিক পোর্ট সিটি তৈরি করবে। এই জিএমবি হল গুজরাট সরকারের অন্যতম বড় এজেন্সি। সামুদ্রিক নানা বিষয় নিয়ে তারা প্রকল্প রূপায়িত করে। 

মোটামুটিভাবে আপাতত সাতটি জায়গার কথা ভাবা হয়েছে। তার মধ্য়ে পিপাভাও, হাজিরা, ভালসাড়, নার্গোল, পোরবন্দর, আমরেলি,ভাবনগর, কচ্ছ-এই জায়গাগুলিকে মোটামুটিভাবে ভাবা হয়েছে।

গত মাসে গান্ধীনগরে ভাইব্রান্ট গুজরাট গ্লোবাল সামিট হয়েছিল। সেখানে ভিশন ২০৪৭ এর কথা বলা হয়েছিল।আর সেখানেই এই বন্দর শহরের কথা উল্লেখ করা হয়েছিল। এখানে নানা ধরনের অত্যাধুনিক ব্যবস্থা থাকবে। বহুমুখী টার্মিনাল, জাহাজ তৈরির ব্যবস্থা, জাহাজ মেরামতির ব্যবস্থা করা, ওয়াটার স্পোর্টস সহ নানা ধরনের ব্যবস্থা থাকবে এখানে।

তবে যে এলাকাগুলির ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছে তার বাইরেও একাধিক জায়গাকে চিহ্নিত করা হচ্ছে। সেখানেও এই বন্দর শহর তৈরি করা যেতে পারে। প্রসঙ্গত রটার্ডাম পোর্ট, দুবাই পোর্ট ও আবু ধাবি পোর্টের কর্তারা ভাইব্রান্ট গুজরাট ইনভেস্টরস সামিটে অংশ নিয়েছিলেন। গত জানুয়ারি মাসে এই সামিট অনুষ্ঠিত হয়েছিল। আধিকারিকদের মতে, মাস্টার প্ল্যান আর কোন জায়গায় এটা হবে সেটা আগে ঠিক করা হচ্ছে। সেটা ঠিক হয়ে গেলে জিএমবি টেন্ডার ডাকবে। সেই অনুসারে কাজ হবে। তবে এখানে কারা বিনিয়োগ করবে, পরবর্তী পর্যায়ে কী ধরনের ব্যবস্থা এখানে গড়ে উঠবে সেটা ধাপে ধাপে ঠিক হবে। মোটামুটি সেসব করতে আগামী বছর হয়ে যেতে পারে। 

এদিকে দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক দিক থেকে বেশ এগিয়ে থাকা রাজ্য় হল গুজরাট। আপাতত দেশের জিডিপির ৮.৩ শতাংশ দেয় গুজরাট। তবে গুজরাটের লক্ষ্য হল জাতীয় জিডিপির ১০ শতাংশ দেওয়া। 

ঘরে বাইরে খবর

Latest News

মায়ের বান্ধবীকে বিয়ে বিরসার! পুলে খালি গায়ে বউকে জড়িয়ে বললেন, ‘বুকে বিদিপ্তা’ প্রেমে বিশ্বাসঘাতকতা একাকিত্বের দিকে ঠেলে দিতে পারে, দেখুন আজকের প্রেম রাশিফল কমলা টুপির দৌড়ে কোহলির পরেই রুতুরাজ, বেগুনি টুপির রেসে পাঁচের মধ্যে মুস্তাফিজুর কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে বিয়েতে পাননি সুখ! ‘পালিয়ে বিয়ে করায় মায়ের মন ভেঙেছিলাম’, স্বীকার করে নিলেন জিনাত 'ওরা নিজেদের ভাবে…', ভারত নিয়ে নাক গলানোর জেরে পশ্চিমী মিডিয়াকে তোপ জয়শঙ্করের ২০১৬ প্যানেল বাতিলে স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? সামনে বিস্ফোরক পরিসংখ্যান ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল 'যোগ্যদের' কী হবে? চাকরিহারাদের সঙ্গে বৈঠক মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির

Latest IPL News

LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.