বাংলা নিউজ > ঘরে বাইরে > ISRO's Pushpak Mission: নয়া যুগের ‘রথ’ পুষ্পকের পরীক্ষায় সফল ISRO! সস্তায় মহাকাশে যেতে বড় লাফ ভারতের

ISRO's Pushpak Mission: নয়া যুগের ‘রথ’ পুষ্পকের পরীক্ষায় সফল ISRO! সস্তায় মহাকাশে যেতে বড় লাফ ভারতের

পুষ্পকের সফল অবতরণ। (ছবি সৌজন্যে ISRO)

পুষ্পকের পরীক্ষায় সফল হল ইসরো। যে ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল’-র মাধ্যমে কম খরচে মহাকাশে যাওয়ার ক্ষেত্রে আরও একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারতীয় মহাকাশ সংস্থা। সেই মিশনের মাধ্যমে সস্তায় মহাকাশ যাওয়ার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ ফেলল ভারত।

নয়া যুগের ‘রথ’ পুষ্পকের পরীক্ষায় সাফল্য লাভ করল ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। শুক্রবার সকালে কর্ণাটকের চিত্রদুর্গের অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ থেকে 'আরএলভি এলইএক্স-০২'-র (রিইউজেবল লঞ্চ ভেহিকেল) অবতরণ সংক্রান্ত পরীক্ষা চালানো হয়। একেবারে নিখুঁতভাবে পুষ্পক ‘রথ’ অবতরণ করেছে বলে ইসরোর তরফে জানানো হয়েছে। বিশেষজ্ঞদের বক্তব্য, সেই মিশনের মাধ্যমে সস্তায় মহাকাশ যাওয়ার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ ফেলল ভারত। পুষ্পক মিশনের মাধ্যমে ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল’ চালু করার চেষ্টা করছে ইসরো। যে লঞ্চ ভেহিকেল আদতে মহাকাশে যাওয়ার খরচ কমিয়ে দেবে। কারণ একবার ওই ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল’-কে মহাকাশে পাঠানোর পরে সেটি আবার ফিরিয়ে আনা যাবে। আবার সেটিকে নতুন করে মহাকাশে পাঠাতে পারবেন বিজ্ঞানীরা। তার ফলে যেমন খরচ কমবে, তেমনই মহাকাশে ‘রাবিশ’ কমবে।

শুক্রবার পুষ্পকের পরীক্ষার আগে বিষয়টি নিয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেন, 'কম খরচে মহাকাশে যাওয়ার লক্ষ্যে পুষ্পক লঞ্চ ভেহিকেলের মাধ্যমে সাহসী পদক্ষেপ করছে ভারত।' তিনি আরও ব্যাখ্যা করে জানান যে ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল’। যে কোনও রকেটের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হল উপরের অংশ। ওই উপরের অংশে ইলেকট্রনিকসের জটিল জিনিসপত্র থাকে। সেটাকেই এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে সংশ্লিষ্ট লঞ্চ ভেহিকেলকে ফের পৃথিবীতে ফিরিয়ে আনা হয়। তারপর নতুন করে সেটিকে কাজে নামানো যাবে। সেইসঙ্গে মহাকাশে ‘রাবিশ’ কমানোর যে লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত, সেই লক্ষ্যপূরণের ক্ষেত্রে পুষ্পক দেশকে এককদম এগিয়ে দেবে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান।

আরও পড়ুন: Chandrayaan 4: এই প্রথম, চাঁদে দু'টি রকেট পাঠাবে ভারত, পাথর নিয়ে আসবে ইসরো

এমনিতে ২০১৬ সালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উড়েছিল ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল’। সাফল্যের সঙ্গে বঙ্গোপসাগরের 'ভার্চুয়াল রানওয়ে'-তে অবতরণ করেছিল। যেরকম পরিকল্পনা করা হয়েছিল, সেইমতো কাজ করেছিল ‘রথ’। গত বছরের ২ এপ্রিল চিত্রদুর্গের অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ থেকেই দ্বিতীয় পরীক্ষা চালানো হয়েছিল। ভেহিকেলের নাম দেওয়া হয়েছিল 'আরএলভি এলইএক্স'। সেটিকে ভারতীয় বায়ুসেনার চিনুক হেলিকপ্টারের মাধ্যমে আকাশে নিয়ে যাওয়া হয়েছিল এবং আকাশে ছেড়ে দেওয়া হয়েছিল। আর সেই পরীক্ষায় সাফল্য পেয়েছিল ইসরো। সাফল্য়ের সঙ্গে অবতরণ করেছিল।

আরও পড়ুন: ISRO's upcoming missions planning: মহাকাশে ভারতের স্পেস স্টেশন, চাঁদে মানুষ, মিশন শুক্র- ISRO-র প্ল্যান দিলেন মোদী

এবারও চিনুক হেলিকপ্টারের মাধ্যমে আকাশে উড়িয়ে যাওয়া হয় 'আরএলভি এলইএক্স-০২'-কে। ইসরোর তরফে জানানো হয়েছে, রানওয়ে থেকে চার কিলোমিটার দূরে সেটিকে ছেড়ে দেওয়া হয়। যা একেবারে নিখুঁতভাবে রানওয়েতে অবতরণ করেছে বলে ইসরোর তরফে জানানো হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি 'আমার জীবনে রামকৃষ্ণ মিশনের অবদান...', মমতার তোপের পালটা 'আবেগ কার্ড' মোদীর

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.