বাংলা নিউজ > ঘরে বাইরে > বিচারপতি কান্থকে Calcutta HC-এ বদলির প্রতিবাদে কর্মবিরতির পথে দিল্লির আইনজীবীরা

বিচারপতি কান্থকে Calcutta HC-এ বদলির প্রতিবাদে কর্মবিরতির পথে দিল্লির আইনজীবীরা

দিল্লি হাইকোর্ট. (Mint File Photo) (HT_PRINT)

কলেজিয়াম-প্রস্তাবে বিচারপতি কান্থকে বদলির প্রতিবাদ, ১৭ জুলাই কর্মবিরতি পালন ডাক দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের। 

দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের তরফে কর্মবিরতির ডাক দেওয়া হল আগামী ১৭ জুলাই। দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন বা ডিএইচসিবিএর তরফে একযোগে সিদ্ধান্ত নিয়েছে এক কলেজিয়াম প্রস্তাবে বিচারপতির বদলি ঘিরে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের কলেজিয়ামের প্রস্তাবে বিচারপতি গৌরঙ্গ কান্থকে দিল্লি হাইকোর্ট থেকে কলকাতা হাইকোর্টে বদলির সুপারিশ করা হয়েছে। আর এই বদলির সুপারিশ ঘিরে কলেজিয়াম-প্রস্তাবের বিরোধিতায় বার অ্যাসোসিয়েশন।

ডিএইচসিবিএ (দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন) দ্বারা গৃহীত রেজোলিউশনে বলা হয়েছে, যে বদলিটি হাইকোর্টের ন্যায়বিচারের প্রক্রিয়াকে প্রভাবিত করবে। কারণে হাইকোর্টে এই মুহূর্তে যে সংখ্যক বিচারপতি রয়েছেন বা যে কর্মশক্তি রয়েছে তাতে ভাটা পড়তে পারে এই বদলির ফলে। রেজোলিউশন বলছে, 'দুঃখের বিষয় যে দিল্লি হাইকোর্টে বিদ্যমান শূন্যপদগুলি পূরণের প্রক্রিয়ার বিষয়ে সংশ্লিষ্ট সকলের দ্বারা কোনও মনোযোগ দেওয়া হচ্ছে না। তবুও বর্তমান বিচারপতির বদলি করা হচ্ছে, যার ফলে দিল্লি হাইকোর্টের বর্তমান যে কর্মক্ষমতা রয়েছে, তা আরও হ্রাস করা হচ্ছে।'এখানেই শেষ নয়। এরই সঙ্গে কলেজিয়ামের তরফে যাতে অই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হয়, তার জন্যও আর্জি জানিয়েছে দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন। এছাড়াও এই বদলির সুপারিশ ঘিরে যাতে কেন্দ্রীয় সরকারও পদক্ষেপ করে, তারও আর্জি জানানো হয়েছে। সেক্ষেত্রে কলেজিয়ামের প্রস্তাবে যাতে দিল্লির শিলমোহর না পড়ে, তার আর্জি জানিয়েছে বার অ্যাসোসিয়েশন।

( Oil for Beard: দাড়ি হবে স্টাইলিশ, ঘন কালো! এই তেলটির কথা জানেন তো? রইল টিপস)

( PG admission: স্নাতকোত্তরে ভর্তি শুরু ১ সেপ্টেম্বর থেকে, ১ম সেমিস্টারের ক্লাস শুরু কবে? জারি উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তি)

দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, 'এই বদলি বিরলতম ঘটনা।' এই বদলির প্রস্তাবের বিরোধিতায় দিল্লি বার অ্যাসোসিয়েশনের সব পক্ষ। সোমবার ১৭ জুলাই দিল্লির বার অ্যাসোসিয়েশনের ডাকে কর্মবিরতি পালন করা হবে বলে জানা গিয়েছে। এদিকে, মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, সম্প্রতি তাঁদের সুপারিশের ৭২ ঘণ্টার মধ্যে সুপ্রিম কোর্টের দুজন বিচারপতিকে নিয়োগ করা হয়েছিল। তিনি বলেন, এটি দেশের কাছে বার্তা যে কলেজিয়াম ভীষণভাবে সক্রিয়। আর নিজের ছন্দে তারা কাজ করে যেতে বদ্ধ পরিকর।

ঘরে বাইরে খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.