চাঁদ দেখার ফাইল ছবি
চাঁদ দেখার ফাইল ছবি

রমজান ২০২০: জানুন চাঁদ দেখার তাত্পর্য, রমজান মাসের গুরুত্ব

চাঁদ দেখেই হিজরি ক্যালেন্ডার অনুসারে শুরু হয় রমজান মাস এবং চাঁদ দেখেই শেষ হয়। তাই মুসলিম বিশ্বের কাছে চাঁদের গুরুত্ব অপরিসীম।

বিশ্বজুড়ে করোনা সতর্কতার মাঝেই দরজায় কড়া নাড়ছে পবিত্র মাহে রমজান। গোটা বিশ্বের ধর্মপ্রাণ মুসলীমরা এই একমাস ব্যাপী রোজা(উপবাস)রাখবেন। ভারত সহ সারা বিশ্বের মুসলমান সম্প্রদায়ের মানুষদের কাছে এই মাসের মর্যাদা ও মাহাত্ম্য অপরিসীম। হিজরি ক্যালেণ্ডরের নবম মাসটি রমজান মাস হিসাবে পালন করা হয়নি। শাবান মাস শেষ হলেই শুরু হয় রমজান মাস। রমজান মাসে প্রায় একটানা ২৯-৩০দিন সূর্যোদয়ের আগে সেহরি খেয়ে শুরু হয় উপবাস। সারাদিন উপবাস রাখবার পর সূর্যাস্তের পর ইফরাতের সঙ্গে রোজা ভাঙে।

রমজান ২০২০: ভারতে তারিখ ও সময়

চাঁদ দেখার উপরই নির্ভর করে রমজান মাস শুরু হওয়ার সময় ও তারিখ। জানা গিয়েছে ভারতে এই পবিত্র মাস শুরু হবে বৃহস্পতিবার,২৩শে এপ্রিল। এবং আগামী মাসে অর্থাত্ ২৩ মে শেষ হবে এই রমজানের মাস। সেইদিনই হবে চাঁদ রাত মানে ইদ-উল-ফিতরের পূর্ববর্তী রাত।

রমজান...এই পবিত্র মাসের গুরুত্ব-

কথিত আছে রমজান মাস আল্লাহতায়ালার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সবচেয়ে সেরা সময়। স্বাভাবিকভাবেই রমজান মাসের গুরুত্ব মুসলমান সম্প্রদায়ের মানুষের কাছে সীমাহীন। জানা যায়, ৬১০ খ্রিস্টাব্দে লাইলাতুল কদরে হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকাকালীন রমজান মাসেই নবী হজরত মহম্মদের কাছে আল্লাহর কাছ থেকে প্রত্যক্ষ ওহিযোগে প্রথম ‘আল-কোরান’ অবতীর্ণ হয়। এই সময় সমস্ত রকমের বিনোদন এবং আনন্দমূলক অনুষ্ঠান থেকে দূরে থাকেন মুসলীমরা। তাই গান শোনা বা টেলিভিশন দেখা এই সময় বন্ধ রাখেন তাঁরা।

রমজান ২০২০: জানুন চাঁদ দেখার গুরুত্ব-

ইসলামের রীতি অনুসারে হিজরি ক্যালেন্ডার নির্ভরশীল চাঁদের উপর। তাই এই ক্যালেন্ডারে ১২ মাস থাকলেও দিন সংখ্যা ৩৫৪। তাই প্রতি বছর ১১ দিন সামনের দিকে এগিয়ে আসে এই বছর। চাঁদ দেখার উপরই সারাবিশ্বের মুসলমান সম্প্রদায়ের মানুষজন রোজা পালন করেন। জ্যোতির্বিজ্ঞানীরা যাই বলুক না কেন, মুসলিম বিশ্ব চাঁদ দেখেই পালন করবেন পবিত্র রমজান মাসের রোজা। এটাই ইসলামের নীতি। মূলত পবিত্র শহর মক্কা(সৌদি আরব), নবী হজরত মহম্মদের জন্মস্থানে চাঁদ উঠার উপরই বিশ্বের বাকি দেশগুলিতে রমজানের সময় ও তারিখ নির্ধারিত হয়। এই বছর করোনাভাইরাসের জন্য লকডাউন জারি রয়েছে। সমাজিক দূরত্ব পালনের রীতি বজায় রাখার জন্য ভারতে রমজানের চেনা ছবি দেখা যাবে না এই বছর। মসজিদ সহ সকল ধর্মীয় জায়গাগুলি ইতিমধ্যেই বন্ধ রয়েছে। সকলকে বাড়িতেই এই পবিত্র মাস পালনের আর্জি জানানো হয়েছে, বন্ধ থাকছে ইফতার পার্টি। কলকাতাতেও রেড রোডে হবে না ইদের জমায়েত। জানিয়েছেন রেড রোডে ঈদের নমাজে নেতৃত্ব দেওয়া কুয়ারি ফজলুর রহমান।



বন্ধ করুন