বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকার পড়ে গেলে ফের নির্বাচন হলে মেয়াদ কতদিনের, বিস্তারিত সুপারিশ দিল ‘এক দেশ, এক ভোট’ কমিটি

সরকার পড়ে গেলে ফের নির্বাচন হলে মেয়াদ কতদিনের, বিস্তারিত সুপারিশ দিল ‘এক দেশ, এক ভোট’ কমিটি

প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। (PTI Photo) (PTI03_14_2024_000047A) (PTI)

কমিটি তার সুপারিশে বলছে, ধাপে ধাপে দেশে এক দেশ ও এক ভোট নীতি লাগু করতে। সেক্ষেত্রে প্রথমধাপে সমান্তরালভাবে বিধানসভা ও লোকসভা ভোট আয়োজনের কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে ‘এক দেশ, এক ভোট’ নীতি সংক্রান্ত রিপোর্ট পেশ করেছে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন কমিটি। কমিটিতে একাধিক বিষয়ে সুপারিশ করা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, সেখানে লোকসভা ভোট আর বিধানসভা ভোট একই সঙ্গে প্রথম ধাপে আয়োজনের পক্ষে সায় দেওয়া হয়েছে। এছাড়াও যদি কোনও সম্ভাব্য রাজনৈতিক পরিস্থিতিতে ত্রিশঙ্কু অবস্থা বা অনাস্থা ভোটের প্রস্তাব আসে, তাহলে কী করণীয় তারও সুপারিশ করেছে কমিটি। কমিটির সুপারিশ দেখে নেওয়া যাক একনজরে।

কমিটি তার সুপারিশে বলছে,  ধাপে ধাপে দেশে এক দেশ ও এক ভোট নীতি লাগু করতে। সেক্ষেত্রে প্রথমধাপে সমান্তরালভাবে বিধানসভা ও লোকসভা ভোট আয়োজনের কথা বলা হয়েছে। এক্ষেত্রে প্রশ্ন উঠতে পারে, যে কোনও রাজ্যের বিধানসভার মেয়াদ যদি লোকসভা ভোট পার করেও থাকে, সেক্ষেত্রে কী হতে পারে?  কমিশনের সুপারিশ, লোকসভা ভোট পর্যন্ত রাজ্যের বিধানসভাগুলির মেয়াদ করা হোক। এছাড়াও কক্ষ যদি ত্রিশঙ্কু হয়, বা যদি বিরোধীরা সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে, তাহলে কমিটি সায় দিচ্ছে নতুন নির্বাচনের পক্ষে। তবে এই নির্বাচন ওই ৫ বছরের বাকি মেয়াদকালের জন্য হবে। এমনই সুপারিশ এসেছে কোবিন্দের কমিটি থেকে। 

( Election Commissioners: জ্ঞানেশ কুমার, সুখবীর সান্ধু হতে চলেছেন নতুন নির্বাচন কমিশনার! প্যানেলের বৈঠকের পর বললেন অধীর)

এছাড়াও দুই ধরনের ভোট সমান্তরালভাবে আয়োজনের ক্ষেত্রে যে সমস্ত ফ্যাক্টরগুলি কার্যকরী হয়, তার মধ্যে রয়েছে নিরাপত্তা, জনশক্তি, সরঞ্জাম। প্রসঙ্গত, ভোট আয়োজনের ক্ষেত্রে ইভিএম সহ একাধিক সরঞ্জাম খুবই গুরুত্বপূর্ণ। তা নিয়েও সুপারিশ রয়েছে কমিটির। ভোটে প্রশাসনিক প্রক্রিয়াকে সহজ করতে কমিটির প্রস্তাব একক ‘ইলেক্টোরাল রোল’। লোকসভা, বিধানসভা, স্থানীয় নির্বাচনে ভোটার আইডি কার্য ইস্যু করতেও স্থানীয় নির্বাচনী প্রশাসকের সঙ্গে আলোচনা করার বিষয়ে জোর দিচ্ছে কমিটি। আন্তর্জাতিক মানিটারি ফান্ডের প্রাচী মিশ্রর একযোগে নির্বাচনের অর্থনৈতিক কার্যকারিতা সম্পর্কিত রিপোর্ট ও  এনকে সিংয়ের একটি গবেষণাধর্মী রিপোর্টকে নজরে রেখে এই কোবিন্দের নেতৃত্বাধীন কমিটি তার রিপোর্ট পেশ করেছে। এই তথ্য কমিটির এক নাম প্রকাশে অনিচ্ছুক সদস্য জানিয়েছেন HTকে। জানা যাচ্ছে, এই সুপারিশের রিপোর্ট তৈরি নিয়ে বহু বিশেষজ্ঞের পরামর্শ বগত ১৯১ দিন ধরে নিয়েছে কমিটি। সাংবিধানিক বিশেষজ্ঞ, প্রাক্তন নির্বাচন কমিশনাররা, নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলেছে কমিটি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন… মালাইকার হবু বউমা রাশা দারুণ সুন্দরী! আরহানের পোস্টে মন্তব্য করে এল নজরে, দেখুন সাবধান, বাগানে ঘুরলে কি হয় জানেন তো- যশস্বীকে কোন কথা মনে করালেন সূর্যকুমার যাদব ৫২.৩ ডিগ্রিতে পুড়ল দিল্লি, ইতিহাসে সবথেকে বেশি গরম! জল নষ্ট করলে ২০০০ টাকা ফাইন 'অত্যন্ত…', প্যালেস্তাইনের সমর্থনে পোস্ট করেও ডিলিট! নেটপাড়ার রোষের মুখে মাধুরী মোটা টাকার লোভ দেখিয়ে WhatsApp গ্রুপে নিয়ে প্রতারণা! ২ কোটি খোয়ালেন দুই ভাই পুরস্কার মূল্যে IPL-এর ধারে-কাছেও নেই T20 বিশ্বকাপ! কত টাকা পায় বিশ্বজয়ীরা? ‘‌শওকত মোল্লাকে আমি প্রাণের চেয়ে বেশি ভালবাসি’‌, সিবিআই তলবের পরই প্রশংসা মমতার পিসি- ভাইপো যার বাড়িতেই লুকিয়ে থাকুক, সওকতকে চুলের মুঠি ধরে জেলে ভরা উচিত CBIএর

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.