বাংলা নিউজ > ঘরে বাইরে > ঝড় তুলছেন সংসদে অথচ আইন পাসের আগে আলোচনায় মন নেই, চিন্তায় লোকসভার স্পিকার
নানা দাবিতে বার বার উত্তাল হয়েছে সংসদ (ছবি : টুইটার/তৃণমূল)
নানা দাবিতে বার বার উত্তাল হয়েছে সংসদ (ছবি : টুইটার/তৃণমূল)

ঝড় তুলছেন সংসদে অথচ আইন পাসের আগে আলোচনায় মন নেই, চিন্তায় লোকসভার স্পিকার

  •   কেন্দ্রের শাসকদলকে চাপে রাখতে পেগাসাস, রাফায়েল, দ্রব্যমূল্য বৃদ্ধি, সিবিআই ও ইডির কর্তাদের কার্যকালের মেয়াদ বৃদ্ধির বিরোধিতা সহ নানা বিষয় সংসদে উত্থাপন করার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে বিরোধী শিবির।

কোনও বিষয় নিয়ে সংসদে আরও শৃঙ্খলিত ও যথাযথ আলোচনা হওয়া দরকার।যে কোনও একটি বিল পাসের ক্ষেত্রে আলোচনায় অনেক ঘাটতি থেকে যাচ্ছে। এটা একটা চিন্তার বিষয়।  জানিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। স্পিকার জানিয়েছেন, কোনও একটা আইন পাসের ক্ষেত্রে যথাযথ আলোচনা করা হচ্ছে না। সাংসদদের মধ্যে আলোচনাও যথাযথ হচ্ছে না। আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষ্য়ে আমরা একটা মডেল নথি তৈরি করতে চাইছি। সেখানে আমরা চাইছি সংসদীয় কমিটি পরিচালনার ক্ষেত্রে একটি নির্দিষ্ট নীতি থাকবে। 

এদিকে সামনেই শীতকালীন অধিবেশন। সংসদে ঝড় তোলার জন্য ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে বিরোধী শিবির। এদিক কেন্দ্রের শাসকদলকে চাপে রাখতে পেগাসাস, রাফায়েল, দ্রব্যমূল্য বৃদ্ধি, সিবিআই ও ইডির কর্তাদের কার্যকালের মেয়াদ বৃদ্ধির বিরোধিতা সহ নানা বিষয় সংসদে উত্থাপন করার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে বিরোধী শিবির। এর জেরে বর্ষাকালীন অধিবেশনের পর ফের এই শীতকালীন অধিবেশনেও চরম হই হট্টগোল হতে পারে।

এদিকে স্পিকার জানিয়েছেন, সাংসদদের আলোচনা আরও শৃঙ্খলিত হওয়া দরকার। আরও স্বচ্ছতার সঙ্গে বক্তব্য পেশ করা দরকার। সংসদীয় কমিটিগুলিকে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে আরও কার্যকরী হওয়া দরকার। এদিকে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশেরও দাবি, সাংসদদের আরও শৃঙ্খলিত ও হাউজের নিয়ম মেনে চলা দরকার। এই প্রসঙ্গে ব্রিটিশ পার্লামেন্টের সায়েন্স কমিটির প্রসঙ্গ তুলে ধরেন তিনি।  

 

বন্ধ করুন