বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: কত টাকায় শেয়ার কিনতে পারবেন? বিশেষ ছাড় পাবেন এই ক্রেতারা!
এলআইসিএর আইপিও শুরু হতে চলেছে শীঘ্রই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
এলআইসিএর আইপিও শুরু হতে চলেছে শীঘ্রই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

LIC IPO: কত টাকায় শেয়ার কিনতে পারবেন? বিশেষ ছাড় পাবেন এই ক্রেতারা!

প্রাথমিকভাবে বাজারে এলআইসির পাঁচ শতাংশ শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকার বেশি তুলতে চেয়েছিল কেন্দ্র। তবে এখন বিমা সংস্থার ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে। সেই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে ২১,০০০ কোটি টাকা থেকে ৩০,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আগামী ৪ মে শুরু হচ্ছে জীবন বিমা নিগমের (এলআইসি) ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। সূত্র উদ্ধৃত করে  সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। 

প্রাথমিকভাবে বাজারে এলআইসির পাঁচ শতাংশ শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকার বেশি তুলতে চেয়েছিল কেন্দ্র। তবে এখন বিমা সংস্থার ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে। সেই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে ২১,০০০ কোটি টাকা থেকে ৩০,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সূত্র উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, সম্ভবত ৪ মে বাজারে আসতে চলেছে এলআইসির আইপিও। 'অ্যাঙ্কর ইনভেস্টরররা' অবশ্য ২ মে থেকেই শেয়ার কেনার সুযোগ পেতে পারেন। আগামী ৯ মে পর্যন্ত শেয়ার কেনার সুযোগ মিলতে পারে। 

আরও পড়ুন: LIC IPO নিয়ে গগনচুম্বী আগ্রহ শেয়ার বাজারে! বরাদ্দের দু’গুণ ‘প্রতিশ্রুতি’ বিনিয়োগকারীদের

কারা শেয়ার কেনার ক্ষেত্রে ছাড় পাবেন?

পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, বাজারে মোট ২২.১৩ কোটি শেয়ার ছাড়া হবে। পলিসিহোল্ডারদের জন্য ১০ শতাংশ শেয়ার (২.২১ কোটি শেয়ার) এবং এলআইসির কর্মচারীদের জন্য ১৫ লাখ শেয়ার সংরক্ষিত রাখা হচ্ছে। এলআইসির পলিসিহোল্ডাররা শেয়ারপিছু ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪০ টাকা ছাড় পাবেন।

উল্লেখ্য, এমনিতে গত অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকার তোলার পরিকল্পনা করেছিল নরেন্দ্র মোদী সরকার। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সত্ত্বেও সেই লক্ষ্য ছুঁতে পারেনি কেন্দ্র। সেই পরিস্থিতিতে ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের কোষাগারে টাকা আনতে এলআইসির বিলগ্নিকরণের পরিকল্পনা কেন্দ্রের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

বন্ধ করুন