বাংলা নিউজ > ঘরে বাইরে > Maldives China agreement:ভারতকে সেনা সরাতে বলে চিনের থেকে ফ্রি মিলিটারি সহযোগিতা নিচ্ছে মলদ্বীপ! চুক্তি জিনপিং-মইজ্জুদের

Maldives China agreement:ভারতকে সেনা সরাতে বলে চিনের থেকে ফ্রি মিলিটারি সহযোগিতা নিচ্ছে মলদ্বীপ! চুক্তি জিনপিং-মইজ্জুদের

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জু  (AFP)

মলদ্বীপে ভারতীয় সেনাকে প্রবেশ না করতে বলে কার্যত ডেডলাইন স্থির করে দিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জু। সদ্য চিনের সঙ্গে তাঁর দেশের এই হাইপ্রোফাইল চুক্তি স্বাক্ষরের পরই মইজ্জু বলেছেন, ১০ মের পর মলদ্বীপে আর কোনও ভারতীয় সেনা প্রবেশ করতে পারবে না।

মলদ্বীপের বুক থেকে ভারতীয় সেনাকে সরে যাওয়ার বার্তা দিয়ে, এবার সেদেশ চিনের থেকে বিনামূল্যে সামরিক সহায়তা মূলক চুক্তিতে স্বাক্ষর করেছে। মলদ্বীপের চিনপন্থী কূটনীতি বহু দিন ধরেই দিল্লির স্ক্যানারে ছিল। এরপর সদ্য জিনপিং-মইজ্জুদের এই দ্বিপাক্ষিক চুক্তি দক্ষিণ এশিয়ার কূটনীতিতে বেশ তাৎপর্য বয়ে আনছে। 

এদিকে, মলদ্বীপে ভারতীয় সেনাকে প্রবেশ না করতে বলে কার্যত ডেডলাইন স্থির করে দিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জু। সদ্য চিনের সঙ্গে তাঁর দেশের এই হাইপ্রোফাইল চুক্তি স্বাক্ষরের পরই মইজ্জু বলেছেন, ১০ মের পর মলদ্বীপে আর কোনও ভারতীয় সেনা প্রবেশ করতে পারবে না। এমনকি, সেখানে সেদেশে সেনার উর্দি ছাড়াও কোনও ভারতীয় সেেনা সেদেশে সাধারণ পোশাকেও পা রাখতে পারবে না বলে হুঙ্কার দিয়েছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মইজ্জু।

(Gold and Silver Price Today: মঙ্গলে কলকাতায় ফের সোনার দর চমক দিচ্ছে? রুপো আজ ফের ঊর্ধ্বমুখী, দেখে নিন দাম )

(West Bengal Weather Temperature Rain: তাপমাত্রায় রোলার-কোস্টার রাইড! বাংলায় বৃষ্টির সম্ভাবনা ১ জেলায়, রইল আবহাওয়ার খবর )

চিন-মলদ্বীপ চুক্তি 

 যাতে মালে ও বেজিংয়ের মধ্যে সম্পর্ক আরও পোক্ত হয়, তার দিকে তাকিয়ে দুই দেশ সামরিক সহায়তা সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তি অনুযায়ী মলদ্বীপকে সামরিক সহায়তা বিনামূল্যে দেবে চিন। দুই দেশের সামরিক সহযোগিতা বিষয়ে আলোচনা করতে সদ্য মলদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী মহম্মদ ঘাসান মউমুন দেখা করেন চিনের মেজর জেনারেল ঝাং বাওকুনের সঙ্গে। উল্লেখ্য, বাওকুন 'ইন্টারন্যাশনাল মিলিটারি কোঅপারেশন অফ চায়না'র ডেপুটি ডিরেক্টর। এদিকে, এই চুক্তিতে আর কী কী রয়েছে, তা সম্পর্কে এখনও বিস্তারিত জানা যায়নি। 

চিনা 'সন্দেহজনক' জাহাজ ও মলদ্বীপের কূটনীতি:-

উল্লেখ্য, কিছুদিন আগেই মলদ্বীপের জলসীমায় ভারত, শ্রীলঙ্কা ও মলদ্বীপের সেনার ত্রিদেশীয় একটি মহড়া আয়োজিত হয়। সেই সময় চিনের আপাত গবেষণা ধর্মী জাহাজ, শিয়াং ইয়াং হং৩ যাকে চিনা গুপ্তচর জাহাজ বলে সন্দেহ করা হচ্ছে, সেই জাহাজটি মলদ্বীপের বন্দরে নোঙর করে। এই জাহাজ ঘিরে আপত্তি তোলে দিল্লি। এদিকে, মলদ্বীপ বলে, শুধুমাত্র সামগ্রী নিতে সেখানে নোঙর করছে চিনের জাহাজ। দেখা যাচ্ছে, সেই ঘটনারপরই মলদ্বীপের সঙ্গে চিনের সামরিক সহায়তার বিষয়ে এই হাইভোল্টেজ চুক্তি হয়েছে। এই পরিস্থিতিতে মলদ্বীপের কূটনীতিকে মাত দিতে দিল্লি কোনপথে যায়স সেদিকে তাকিয়ে এশিয়া।

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল 'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.