বাংলা নিউজ > ঘরে বাইরে > Maldives Vote Result Trends: মলদ্বীপের সংসদীয় ভোটের ফলাফলে বড় ইঙ্গিত, চিন-প্রেম আরও বাড়তে পারে মুইজ্জুর

Maldives Vote Result Trends: মলদ্বীপের সংসদীয় ভোটের ফলাফলে বড় ইঙ্গিত, চিন-প্রেম আরও বাড়তে পারে মুইজ্জুর

ভোট দিতে এসেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট। (PTI Photo) (PTI)

এই নির্বাচন কিন্তু প্রেসিডেন্ট কে হবেন সেটা নির্ধারিত করার জন্য় নয়। তবে মুইজ্জুর হাতে ক্ষমতা থাকবে কি না সেটা নির্ধারণ করে এই ভোট।

চিনের প্রতি প্রেম যেন মলদ্বীপের আরও উথলে উঠবে এবার। রবিবার মলদ্বীপে সংসদীয় ভোট হয়েছিল। আর সেখানে দেখা যাচ্ছে শাসকদল পিপলস ন্যাশানাল কংগ্রেস একটা বিরাট লিড পেয়েছে। ভারতের প্রতি যে দলের কিছুটা হলেও বন্ধত্বপূর্ণ মনোভাব রয়েছে সেই মালদিভান ডেমোক্র্যাটিক পার্টিও পেছনে চলে গিয়েছে। এক্ষেত্রে এবার মুইজ্জুর প্রভাব আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

এদিকে এই ভোটকে কার্যত প্রেসিডেন্ট মুইজ্জুর চিনের সঙ্গে নিবিড় সম্পর্কের একটা পরীক্ষা বলে ধরে নেওয়া হচ্ছিল। তবে কি পরীক্ষায় ভালো ফল করে ফেলছেন মুইজ্জু? 

তবে এক্ষেত্রে বলে রাখা দরকার যে এই নির্বাচন কিন্তু প্রেসিডেন্ট কে হবেন সেটা নির্ধারিত করার জন্য় নয়। তবে মুইজ্জুর হাতে ক্ষমতা থাকবে কি না সেটা নির্ধারণ করে এই ভোট।  

এদিকে ২,৮৪,০০০ ভোটারের মধ্যে ৭৩ শতাংশ মলদ্বীপের সংসদের ৯৩জন সদস্যকে নির্বাচনের জন্য় ভোট দিয়েছেন। পাঁচ বছরের জন্য় এই নতুন সংসদ তৈরি হবে। 

তবে মন করা হচ্ছে শীঘ্রই পুরো ফলাফল প্রকাশিত হতে পারে। তবে মোটামুটি সরকারি যে তথ্য় মিলছে তাতে পিএনসি ৯৩টি আসনের মধ্য়ে ৫৯টি আসনে এগিয়ে রয়েছে। আসন্ন পার্লামেন্টে তারাই সংখ্যাগরিষ্ঠ থাকবে বলে মনে করা হচ্ছে। 

এদিকে সূত্রের খবর, মুইজ্জুর সঙ্গে চিনের সম্পর্ক আরও নিবিড় হচ্ছে। চিনের একাধিক সরকারি কোম্পানির সঙ্গে মুইজ্জুর চুক্তিও হয়েছে বলে খবর। অন্যদিকে মলদ্বীপের জলসীমা পাহারা দিত এমন প্রায় ৮৯জনের একটি ভারতীয় সেনার টিমকে মলদ্বীপ তাদের দেশ থেকে ভারতে ফেরৎ পাঠাতে পারে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে চিনের আরও কাছাকাছি আসছে মলদ্বীপ। এমনটাই মনে করা হচ্ছে। 

এদিকে যতদিন যাচ্ছে মুইজ্জুর মলদ্বীপ প্রেম ততই বাড়ছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের তালিকায় নিষিদ্ধ চিনা নির্মাণকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে মালে। জানা গিয়েছে, মলদ্বীপের কাদ্ধু বিমানবন্দরকে ঢেলে সাজাতে এবং এটিকে আন্তর্জাতিক মানের বানাতে সিএএমসি ইঞ্জিনিয়ারিং নামক সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মলদ্বীপ সরকার। এই সংস্থাই এডিবির তালিকায় নিষিদ্ধ।

এক্ষেত্রে উল্লেখ্য় যে , চিনের সরকারের অধীনে থাকা সাইনোম্যাক নামক সংস্থার সাবসিডিয়ারি হল এই সিএএমসি ইঞ্জিনিয়ারিং। সম্প্রতি সেই সংস্থার আধিকারিকরা মলদ্বীপে এসেছিলেন। সেই সময় এই সংক্রান্ত চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। জানা গিয়ছে, মলদ্বীপের লামু অ্যাটলের ফোনাধুতে সফররত থাকার সময় এই চুক্তিতে সই করেন মুইজ্জু।

ঘরে বাইরে খবর

Latest News

IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো এবার FIR করছি, হিরণের দেওয়া অডিয়ো ক্লিপ নিয়ে পাল্টা দিলেন দেব, ২৩ তারিখ ধমাকা! দেশে ফিরেই হাসপাতালে ভর্তি হবেন ঐশ্বর্য, কান মাতানো রাই সুন্দরীর কব্জি ভেঙেছে! ১.৩ হাজারের বেশি পাক-শরণার্থীর CAAর জন্য আবেদন সীমান্তের এই রাজ্যে! পঞ্চম দফায় ৩৩ শতাংশ প্রার্থী কোটিপতি, কত সম্পত্তি রয়েছে পীযূষ গোয়েলের? ১৭ মরশুমের আইপিএল ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ‘৭০০-র’ শিখরে কোহলি পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর, প্রতিবাদে থানা ঘেরাও সৃজনের জয়ী হলে মেয়েদের জন্য ‘সম্পূর্ণা’ চালু করবেন, আর কী আশ্বাস তৃণমূলের সায়ন্তিকার বৃষ্টি পড়তেই খেলা শুরু! জালে বড়-বড় ইলিশ, দাম উঠল ১৬ লাখ

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.