বাংলা নিউজ > ঘরে বাইরে > Mamata Banerjee: 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে?

Mamata Banerjee: 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে?

দুরদর্শনের নয়া লোগো দেখে তীব্র প্রতিক্রিয়া মমতা বন্দ্যোপাধ্য়ায়ের।

ডিডি নিউজের ব্র্যান্ডিং, সেট ডিজাইন, লোগো এবং সাধারণ ভিজ্যুয়াল নান্দনিকতায় পরিবর্তনের বিষয়টি ১৬ এপ্রিল সোশ্যাল মিডিয়া পোস্টে ঘোষণা করা হয়েছিল।

দুরদর্শনের গেরুয়াকরণ? প্রচন্ড রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী। সরকার নিয়ন্ত্রিত প্রসারভারতী তাদের লোগো পরিবর্তন করে গেরুয়া করে ফেলেছে। এরপরই এনিয়ে বিষ্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলার মুখ্য়মন্ত্রী।

দূরদর্শনের লোগোর রং কমলা করে দেওয়ায় বিস্ময় প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস (টিএমসি) সুপ্রিমো এই পদক্ষেপকে ‘সম্পূর্ণ অনৈতিক’ এবং 'চূড়ান্ত বেআইনি' বলে অভিহিত করেছেন যখন দেশজুড়ে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

গেরুয়া রঙ প্রায়শই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং সংঘ পরিবারের সঙ্গে যুক্ত থাকে।

টুইটে তিনি লেখেন, ‘দেশজুড়ে যখন জাতীয় নির্বাচন চলছে, তখন হঠাৎ করে আমাদের দূরদর্শনের লোগোর রং বদল দেখে আমি হতবাক! এটা একেবারেই অনৈতিক, চরম বেআইনি এবং জাতীয় পাবলিক ব্রডকাস্টারের বিজেপিপন্থী পক্ষপাতিত্বের কথা জোরালোভাবে বলে!’ মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে লিখেছেন। 

ভোটের সময় ‘অভদ্র, গেরুয়া সমর্থক’ আচরণবিধি লঙ্ঘনের অনুমতি দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী ভারতের নির্বাচন কমিশনকে প্রশ্ন করেছিলেন।

তিনি নির্বাচন কমিশনকে অবিলম্বে পরিবর্তনটি প্রত্যাহার করার এবং ‘দূরদর্শনের লোগোর আসল নীল রঙে ফিরে যাওয়ার’ আহ্বান জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ খারিজ করে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য বলেন, গেরুয়া লোগো ১৯৮২ সালে পরীক্ষা করা হয়েছিল।

'গালি না দেওয়ার জন্য ধন্যবাদ। ইদানীং আপনার ভাষা অশ্লীল এবং জঘন্য হয়েছে। নির্বাচনে হেরে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

দূরদর্শনের গেরুয়া রং নিয়ে ১৯৮২ সালে পরীক্ষা করা হয়েছিল। সুতরাং, অবাক হবেন না এবং কে এটি নীল পরিবর্তন করেছে তা খুঁজে বের করুন।

১৯৭৬ সালের ১ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী প্রথম দূরদর্শনের লোগো নির্বাচন করেছিলেন এবং প্রথমবার সম্প্রচারিত হয়েছিল, এটি একটি সবুজ পটভূমির বিপরীতে একটি কমলা লোগো ছিল।

প্রসার ভারতীর প্রাক্তন সিইও তথা তৃণমূলের রাজ্যসভার সদস্য জওহর সরকার বলেন, দূরদর্শনের গেরুয়াকরণ তিনি আশঙ্কার সঙ্গে দেখছেন।

'এটি একটি অপটিক্যাল নির্মাণ যেখানে দল এবং রাষ্ট্রের পরিচয় একসাথে মিশে যায়। এটি একটি সর্বগ্রাসী শাসনের অংশ যেখানে আপনি রাষ্ট্র থেকে দলকে আলাদা করতে পারবেন না।

প্রসার ভারতীর সিইও গৌরব দ্বিবেদী এই সমালোচনা উড়িয়ে দিয়ে বলেছেন, জি-২০-র আগে নেটওয়ার্কের ইংরেজি নিউজ চ্যানেল ডিডি ইন্ডিয়ার লোগো একই রঙে পরিবর্তন করা হয়েছিল।

সুতরাং, একই গ্রুপের দুটি নিউজ চ্যানেল এখন একই ভিজ্যুয়াল নান্দনিকতা অনুসরণ করে।

তিনি বলেন, 'ডিডি ন্যাশনালের লোগো, যা ইংরেজি এবং হিন্দিতে সাধারণ বিনোদন এবং সংবাদ অনুষ্ঠান সম্প্রচার করে, গত বছর গেরুয়া / কমলা এবং নীল রঙেও আপডেট করা হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.