বাংলা নিউজ > ঘরে বাইরে > Jaishankar on Pannun Murder Plot: সত্যিই কি পান্নুনকে খুনের ছক কষেছিল 'দলছুট' RAW এজেন্ট? তদন্ত নিয়ে কী বললেন জয়শংকর

Jaishankar on Pannun Murder Plot: সত্যিই কি পান্নুনকে খুনের ছক কষেছিল 'দলছুট' RAW এজেন্ট? তদন্ত নিয়ে কী বললেন জয়শংকর

এস জয়শংকর (PTI)

রিপোর্টে দাবি করা হয়েছিল, ভারতের তদন্ত থেকে নাকি জানা গিয়েছে, রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের এক প্রাক্তন এজেন্ট নাকি এই হত্যার ছক কষার নেপথ্যে থেকে থাকতে পারেন। তবে ভারত সরকার নাকি এই ধরনের কোনও অভিযানের অনুমতি দেয়নি।

পান্নুন হত্যার ছক নিয়ে এবার মুখ খুললেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শংকর। সম্প্রতি পান্নু হত্যার ছকের মামলা নিয়ে মুখ খুলেছিলেন ভারতের নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেট্টি। তার পরিপ্রেক্ষিতেই প্রতিক্রিয়া দেন জয়শংকর। এদিকে এই ঘটনা নিয়ে সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করে তাতে দাবি করা হয়েছিল, এই হত্যার ছকের নেপথ্যে নাকি দলছুট র' এজেন্টের যোগ খুঁজে পেয়েছে ভারত। এই সবের মাঝেই তদন্ত নিয়ে সরকারের অবস্থান স্পষ্ট করলেন জয়শংকর। 

আরও পড়ুন: কেন শ্রীলঙ্কাকে দিয়ে দেওয়া হয়েছিল ১৬৩ একরের দ্বীপ? জানুন কচ্ছতিভুর ইতিহাস

উল্লেখ্য, দু'দিন আগেই সংবাদসংস্থা এএনআই-কে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেট্টি বলেছিলেন, 'লাল রেখা কখনওই অতিক্রম করা উচিত নয়। কোনও নাগরিককে হত্যা করার পরিকল্পনার সঙ্গে কোনও দেশের সরকার বা সরকারি কর্মীদের যোগ থাকা বাঞ্চনীয় নয়।' গারসেট্টির এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। এই বিষয়ে তিনি বললেন, 'আমেরিকা থেকে পাওয়া কিছু তথ্যের পরিপ্রেক্ষিতে আমরা তদন্ত করছি এই ঘটনার। মার্কিন দূত তাঁর সরকারের অবস্থান তুলে ধরেছেন। আর আমি আমার সরকারের অবস্থান সামনে রাখছি। আমরা তদন্ত করছি, কারণ আমরা মনে করি এর সঙ্গে আমাদের দেশের নিরাপত্তাও জড়িয়ে।' (আরও পড়ুন: নেই পর্যাপ্ত পাইলট, উড়ান বাতিল করে যাত্রীদের রিফান্ড দিচ্ছে টাটার বিমান সংস্থা)

আরও পড়ুন: তিহাড়ের ১৪X৮ ফুট সেলে রাখা হল কেজরিওয়ালকে, পাবেন বাড়ির বালিশ, মিলবে TV-চকোলেট

এদিকে তদন্ত নিয়ে কোনও কিছু বলতে চাননি জয়শংকর। তিনি বলেন, যখন তদন্ত শেষ হবে, তখন এই নিয়ে সরকার তথ্য প্রকাশ করবে। এর আগে এক রিপোর্টে দাবি করা হয়েছিল, ভারতের তদন্ত থেকে নাকি জানা গিয়েছে, রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের এক প্রাক্তন এজেন্ট নাকি এই হত্যার ছক কষার নেপথ্যে থেকে থাকতে পারেন। তবে ভারত সরকার নাকি এই ধরনের কোনও অভিযানের অনুমতি দেয়নি। সেই রিপোর্টে দাবি করা হয়েছিল, যে র' এজেন্টের এই গোটা ঘটনার সঙ্গে যোগ থাকার কথা বলা হচ্ছে, তিনি এখন এজেন্সির সঙ্গে যুক্ত নন। তবে সরকারি ভাবে এখনও ভারতের তরফ থেকে এই তদন্তের বিষয়বস্তু জনসমক্ষে আনা হয়নি। এদিকে এই গোটা পরিকল্পনার সঙ্গে যুক্ত আরও এক আধিকারিক নাকি এখনও ভারত সরকারের অধীনে কাজ করছেন। আর সরকার সেই আধিকারিকের বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ করেনি। (আরও পড়ুন: '১৭০০০ কোটি ফিরিয়েছে', বাংলাকে প্রতিশ্রুতি দিয়ে ইডি-র কীর্তি তুলে ধরলেন মোদী)

আরও পড়ুন: এন্ট্রি লেভেলে সরকারি ও বেসরকারি চাকরির গড় বেতনে ফারাক '২৩০০০ + DA + HRA' : ILO

উল্লেখ্য, খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং মানকে হত্যার ছকের মামলায় অভিযুক্ত হয়ে নিখিল গুপ্তা নামক এক ভারতীয় নাগরিক ইতিমধ্যেই চেক প্রজাতন্ত্রের জেলে আছেন। নিখিলের বিরুদ্ধে আমেরিকায় মামলা করা হয়েছে। সেই মামলার পরিপ্রেক্ষিতেই আমেরিকা নিখিলকে তাদের দেশে নিয়ে গিয়ে বিচার সম্পন্ন করতে চায়। তাঁর বিরুদ্ধে 'খুনের জন্য বরাত দেওয়ার' ধারায় মামলা দায়ের হয়েছে আমেরিকার আদালতে। গত ২০২৩ সালের ৩০ জুনে চেক প্রজাতন্ত্র থেকে নিখিলকে গ্রেফতার করা হয়েছিল। মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়, খলিস্তানি জঙ্গিকে হত্যার জন্য ১ লাখ মার্কিন ডলারের রফা হয়েছিল। দাবি করা হয়, অগ্রিম বাবদ 'আততায়ী'-কে ১৫ হাজার মার্কিন ডলার দেওয়া হয়। তবে সেই 'আততায়ী' আদতে মার্কিন প্রশাসনেরই 'আন্ডার কভার এজেন্ট' ছিল। এরপরই বিষয়টি সম্পর্কে অবগত হয় মার্কিন প্রশাসন।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.