বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌সুপ্রিম কোর্ট নারীদের সবচেয়ে বেশি সম্মান দিয়ে থাকে’‌, বললেন এসএ বোবদে
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

‘‌সুপ্রিম কোর্ট নারীদের সবচেয়ে বেশি সম্মান দিয়ে থাকে’‌, বললেন এসএ বোবদে

  • সোমবার এই কথাই বললেন সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদে।

আজ আন্তর্জাতিক নারী দিবস। আর সুপ্রিম কোর্ট এমন একটা সংস্থা যেখানে নারীদের সম্মান সবচেয়ে বেশি দেওয়া হয়। সোমবার এই কথাই বললেন সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদে। গত সপ্তাহে তাঁর একটি মন্তব্য নিয়ে দেশজুড়ে ঝড় বয়ে গিয়েছিল। কারণ ধর্ষণে অভিযুক্ত এক ব্যক্তিকে সরাসরি তিনি জিজ্ঞাসা করেছিলেন, যিনি অভিযোগ করেছেন তাঁকে সে বিয়ে করতে প্রস্তুত কিনা। এই নিয়েই জোর বিতর্ক তৈরি হয়।

এদিন তিনি বলেন, ‘‌এই সংস্থা তথা বেঞ্চ নারীদের সবচেয়ে বেশি সম্মান দিয়ে থাকে। আমরা কখনই অভিযুক্তকে বলিনি নির্যাতিতাকে বিয়ে করতে। আমরা জিজ্ঞাসা করেছিলাম, আপনি কী মেয়েটিকে বিয়ে করতে চান?‌ কিন্তু এটাকে নিয়ে ভুল তথ্য পরিবেশন করা হয়েছিল।’‌ এটা জিজ্ঞাসা করা হয়েছিল কারণ ১৪ বছরের মেয়েটি ২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল। তার প্রেক্ষিতেই এই প্রশ্ন করেছিল সর্বোচ্চ আদালত বলে জানা গিয়েছে।

প্রধান বিচারপতির এই মন্তব্য নিয়ে জোর শোরগোল পড়ে যায় আইনজীবী মহলে। এমনকী দক্ষিণপন্থী গোষ্ঠী এই নিয়ে হইচই ফেলে দেয়। এই বিষয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘‌পরিস্থিতি সাপেক্ষে এই প্রশ্ন একেবারেই যুক্তিযুক্ত ছিল। কিন্তু সেই মন্তব্যকে বিকৃত করা হয়েছে।’‌ আর প্রধান বিচারপতি বলেন, ‘‌আমাদের খ্যাতি বারের হাতে রয়েছে।’‌

বন্ধ করুন