বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্ডন্যান্স বোর্ড ভেঙে প্রতিরক্ষা ক্ষেত্রে ৭ রাষ্ট্রায়ত্ত সংস্থার সূচনা মোদীর
বফর্স কামান
বফর্স কামান

অর্ডন্যান্স বোর্ড ভেঙে প্রতিরক্ষা ক্ষেত্রে ৭ রাষ্ট্রায়ত্ত সংস্থার সূচনা মোদীর

গত জুন মাসেই নতুন এই ৭টি রাষ্ট্রায়ত্ত সংস্থা খোলার বিষয়টি কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়।

অর্ডন্যান্স ফ্যাক্টারি বোর্ডের অবলুপ্তি ঘটেছে গত ১ অক্টোবর। দশেরার দিন এবার দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নতির জন্য আরও একধাপ এগোল ভারত। সাতটি নতুন রাষ্ট্রায়ত্ত সংস্থার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের বিভিন্ন জায়গায় প্রতিরক্ষা ক্ষেত্রে সরঞ্জাম তৈরির জন্য কোম্পানি তৈরি হল। উল্লেখ্য, গত জুন মাসেই নতুন এই ৭টি রাষ্ট্রায়ত্ত সংস্থা খোলার বিষয়টি কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়।

দেশের যে ৭টি ডিফেন্স পাবলিক সেক্টর ইউনিট তৈরি হল, সেগুলি হল, অ্যাডভান্সড ওয়েপন অ্যান্ড ইক্যুপমেন্ট ইন্ডিয়া লিমিটেড (‌এডব্লুই)‌, আর্মড ভেহিকেলস নিগম লিমিটেড, গিলডার্স ইন্ডিয়া লিমিটেড, ইন্ডিয়া অপটেল লিমিটেড, মিউনিশস ইন্ডিয়া লিমিটেড, ট্রুপ কমফোর্টস লিমিটেড, যন্ত্র ইন্ডিয়া লিমিটেড। অ্যাডভান্সড ওয়েপন অ্যান্ড ইক্যুপমেন্ট ইন্ডিয়া লিমিটেডের কারখানাটি উত্তরপ্রদেশের কানপুরে তৈরি হয়েছে। সেখানে সশস্ত্র পুলিশ ও সেনাবাহিনীর জন্য ছোট অস্ত্রশস্ত্র তৈরি হবে। ইতিমধ্যেই ৪,০৬৬ কোটি টাকার অর্ডার চলে এসেছে। আর্মড ভেহিক্যালস নিগম লিমিটেডের কারখানাটি তৈরি হয়েছে চেন্নাইয়ে। ইতিমধ্যে এই কারখানায় ৩০ হাজার ২৫ কোটি টাকার অর্ডার চলে এসেছে।

পাশাপাশি কানপুরে সেনাবাহিনীর পোশাক তৈরির জন্য তৈরি হয়েছে গিলডার্স ইন্ডিয়া লিমিটেড। উত্তরাখণ্ডের দেহরাদুনে তৈরি হল ইন্ডিয়া অপটেল লিমিটেড। বিভিন্ন ধরনের ইলেকট্রনিক জিনিসপত্র ও সরঞ্জাম তৈরি করার জন্য এই কারখানা তৈরি হয়েছে। মিউনিশন ইন্ডিয়া লিমিটেড নামে কোম্পানিটি তৈরি হয়েছে মহারাষ্ট্রের পুনে। প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন ধরনের যন্ত্র তৈরির জন্য এটি তৈরি হয়েছে। ট্রুপ কমফোর্টস লিমিটেডের কারখানা তৈরি হয়েছে কানপুরে। এছাড়াও যন্ত্র ইন্ডিয়া লিমিটেডের কারখানাটি তৈরি হয়েছে মহারাষ্ট্রের নাগপুরে। অর্ডিন্যান্স ফ্যাক্টারি বোর্ডের ১১ হাজার কোটি টাকার সম্পত্তি এই কোম্পানিতেই রয়েছে।


বন্ধ করুন