বাংলা নিউজ > ঘরে বাইরে > Moscow Terrorist Attack: মস্কোয় সন্ত্রাসী হামলার এক সপ্তাহ বাদে এখনও নিঁখোজ প্রায় ১০০

Moscow Terrorist Attack: মস্কোয় সন্ত্রাসী হামলার এক সপ্তাহ বাদে এখনও নিঁখোজ প্রায় ১০০

মস্কোয় সন্ত্রাসী হামলায় মৃত ১৪০, নিখোঁজ ১০০ (AP)

Moscow Terrorist Attack: ক্রোকাস সিটি হলে এই হামলায় এখনও পর্যন্ত ১৪০ জন নিহত এবং ১৮২ জন আহত হয়েছেন।

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা ১৪০ পৌঁছেছে। আহতের সংখ্যা ১৮২ জন। হামলার পর ৯৫ জনের মতো মানুষ এখনও নিখোঁজ রয়েছেন।সে দেশের বাজা নিউজ সার্ভিস এ প্রসঙ্গে জানিয়েছে, এই তালিকায় এমন লোকও রয়েছেন যাঁদের সঙ্গে সন্ত্রাসী হামলার পর থেকে আত্মীয়রা যোগাযোগ করতে পারেননি। এর মধ্যে যাঁরা মারা গিয়েছেন, তবে এখনও তাঁদের পরিচয় জানা যায়নি।

  • রাশিয়া রক্ত ​​দিয়ে প্রতিশোধ নেবে

শুক্রবার (২২ মার্চ) রাতে এই হামলার ঘটনা ঘটেছিল। হামলায়, সামরিক ইউনিফর্ম পরা চার সন্ত্রাসী নির্বিচারে গুলি চালিয়ে, বোমা নিক্ষেপ করে পালিয়ে যায়। এর আগে সন্ত্রাসীর সংখ্যা পাঁচ বলে জানানো হয়েছিল। ঘটনাস্থল থেকে পাঁচ শতাধিক রাউন্ড গুলি পাওয়া গিয়েছে। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারপারসন দিমিত্রি মেদভেদেভ বলেছেন, রাশিয়া রক্ত ​​দিয়ে প্রতিশোধ নেবে। সন্ত্রাসীরা বোঝে শুধু সন্ত্রাসের ভাষা। বলপ্রয়োগ না করলে এবং সন্ত্রাসীদের পরিবারসহ তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কোনও তদন্ত করে লাভ নেই।

  • হামলাকারীদের জন্য হলের মধ্যে অস্ত্র লুকিয়ে রাখা হয়েছিল

রাশিয়ার মিডিয়া হাউস আরটি-র প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তকারী সংস্থার দাবি, সম্পূর্ণ পরিকল্পনা নিয়েই সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল। আক্রমণকারীদের জন্য ক্রোকাস সিটি হলে অস্ত্র লুকিয়ে রাখা হয়েছিল। একজন অভিযুক্ত হামলাকারী অপরাধ স্বীকার করে নিজেদের পুরো পরিকল্পনার কথা জানিয়েছেন। প্ল্যান ছিল, হামলাকারীরা আক্রমণ করার ইউক্রেনের দিকে চলে যাবে। এক্ষেত্রে তিন হামলাকারীর ছবিও প্রকাশ করা হয়েছে। রাশিয়া বলেছে যে সন্ত্রাসীরা পুরো হল পুড়িয়ে দেওয়ার চেষ্টা করেছিল। তদন্তকালে হলটিতে রাসায়নিক পদার্থ পাওয়া গেছে।

  • নিখোঁজদের খোঁজ চলছে

এদিকে, রাশিয়ার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলি শ্যুটিংয়ের পর থেকে ভিকটিমদের খুঁজে পেতে সাহায্য করার আবেদন জানিয়েছে। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে খোঁজ চলছে। শনিবার রাতে একজন ব্যবহারকারী লিখেছেন, তালিকায় কি ইগর ভ্যালেন্টিনোভিচ ক্লিমেনচেঙ্কো নামে কেউ ছিলেন? কেউ কি ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠাতে পারেন?

রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় ক্লিমেনচেঙ্কোর নাম ছিল না। একই চ্যাটে অন্য একজন লিখেছেন যে তাঁদের কাকা ক্রোকাস থেকে খুব বেশি দূরে ছিলেন না এবং হামলার পর থেকে তিনি যোগাযোগ করেননি।

এরপর থেকে বেশ কয়েকজন নিখোঁজ ব্যক্তিকে মৃত বলে নিশ্চিত করা হয়েছে, যেমন ১৫ বছর বয়সী আর্সেনি, যিনি তার মা ইরিনা ভেদেনেইভার সাথে কনসার্টে গিয়েছিলেন। রবিবার শট টেলিগ্রাম চ্যানেল আর্সেনির একটি ছবি প্রকাশ করেছে যেটিতে বলা হয়েছে যে তিনি কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগে ঠাকুমাকে এই ছবি পাঠিয়েছিলেন এবং তাঁর লাশ পাওয়া গিয়েছে। তাঁর মাকে ইতিমধ্যেই মৃত বলে নিশ্চিত করা হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় মা ও ছেলে উভয়ের নাম রয়েছে।

  • ক্ষুব্ধ পুতিন

হামলার প্রায় ২৪ ঘণ্টা পর শনিবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর এই মর্মান্তিক ঘটনার পরবর্তী পদক্ষেপ হিসাবে তিনি ২৪ মার্চ জাতীয় শোক ঘোষণা করেছিলেন। পুতিনের কথায়, হামলাকারীরা ইউক্রেনের দিকে পালানোর চেষ্টা করেছিলেন। সফল হননি। সবাই এরই মধ্যে ধরা পড়েছে এবং কঠোর শাস্তি দেওয়া হবে তাঁদের। পুতিনের আরও দাবি, আমাদের শত্রুরা আমাদের বিভক্ত করতে পারবে না। রাশিয়া এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে চার জন ছিলেন হামলাকারী এবং বাকি সাত জন তাঁদের সাহায্য করছিলেন বলে জানা গিয়েছে। রাশিয়ার সিকিউরিটি সার্ভিসের প্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন যে চার সন্দেহভাজন একটি সাদা গাড়িতে করে পালানোর চেষ্টা করছিলেন। রাশিয়া-ইউক্রেন সীমান্ত থেকে তাদের ধরা হয়। সবাইকে মস্কো নিয়ে যাওয়া হয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সেলোনা, জাভির পরিবর্ত সম্ভবত হ্যান্সি ফ্লিক Sunrisers Hyderabad বনাম Rajasthan Royals ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? খালি পায়ে তপ্ত রাজপথে নেমে এলেন সাধুরা, মমতার মন্তব্যের প্রতিবাদে মিছিল কলকাতায় রাত জেগে কাজ করছেন? হতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা SRH vs RR, IPL 2024 Qualifier 2 Live: কেকেআরের বিরুদ্ধে ফাইনাল খেলবে কারা? ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র ২০২৪: অতীত বাম গড়ে এবার আনকোরা প্রার্থীদের ভিড় সুলতানপুরে মায়ের প্রচারে এসে কেন ফোন নম্বর সবাইকে বিলি করলেন বরুণ গান্ধী? রাজ্যে রেকর্ড বাহিনী ৬ষ্ঠ দফায়, সবচেয়ে বেশি শুভেন্দুর জেলায়, কারণ কি নন্দীগ্রাম? মোদীকে লাল গোলাপ উপহার কঙ্গনার! কুইনের হয়ে প্রচারে মান্ডিতে হাজির প্রধানমন্ত্রী

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.