বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat High Court: গবাদি পশুও সন্তান! অপহৃত মেয়ে ও গৃহপালিত প্রাণীদের ফিরে পেতে হাইকোর্টে মা

Gujarat High Court: গবাদি পশুও সন্তান! অপহৃত মেয়ে ও গৃহপালিত প্রাণীদের ফিরে পেতে হাইকোর্টে মা

অপহৃত মেয়ে ও গৃহপালিত প্রাণীদের ফিরে পেতে হাইকোর্টে মা

ওই মহিলার মেয়েকে ২ বছর আগে অপহরণ করেছিল দুষ্কৃতীরা। তখন তার বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, তার গরু, মহিষ এবং মুরগি চুরি করে নিয়ে পালিয়ে গিয়েছিল দুষ্কৃতীরা। ঘটনায় দুটি এফআইআর দায়ের করেছিলেন ওই মহিলা।

সম্প্রতি গুজরাট হাইকোর্টে একটি হেবিয়াস করপাস মামলা দায়ের করেছেন এক মহিলা। মামলায় মহিলা যে আবেদন করেছেন তা শুনে কার্যত হতবাক হাইকোর্ট। বছরখানেক আগে এক মহিলার মেয়েকে অপহরণ করার অভিযোগ উঠেছিল। সেই সঙ্গে তার বেশ কিছু গবাদি পশুও চুরি করা হয়েছিল বলে অভিযোগ। তার ভিত্তিতে মেয়ে এবং গবাদি পশুদের ফিরে পেতে গুজরাট হাইকোর্টের দারস্থ হয়েছেন মহিলা। মামলায় নিজের আবেদনে সুরাটের ওই মহিলা গবাদি পশুগুলিকে নিজের সন্তান বলে দাবি করেছেন। এই অবস্থায় গবাদি পশুর ক্ষেত্রে হেবিয়াস করপাস আবেদন গ্রাহ্য হবে কি না তা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত।

আরও পড়ুন: সমাজের চোখে খারাপ হতে পারেন, শিশুর জন্য তিনিই ‘ভালো মা’, পর্যবেক্ষণ আদালতের

মামলার বয়ান অনুযায়ী, ওই মহিলার মেয়েকে ২ বছর আগে অপহরণ করেছিল দুষ্কৃতীরা। তখন তার বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, তার গরু, মহিষ এবং মুরগি চুরি করে নিয়ে পালিয়ে গিয়েছিল দুষ্কৃতীরা। ঘটনায় দুটি এফআইআর দায়ের করেছিলেন ওই মহিলা। এর মধ্যে একটি এফআইআর রুজু হয়েছিল ২০২২ সালের অগস্টে এবং অন্যটি দায়ের হয়েছিল ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু, পুলিশের কাছে এনিয়ে অভিযোগ জানালেও পুলিশ তার মেয়ে এবং গবাদি পশুগুলিকে উদ্ধার করতে পারেনি। আবেদনকারীর আইনজীবী এবি পান্ড্য আদালতকে জানান, এই ঘটনার পিছনে দুজন জমি মাফিয়ার হাত ছিল। তারা সেখান থেকে মহিলাকে হটিয়ে দেওয়ার জন্য পুরসভার সঙ্গে হাত মিলিয়েছিল।

বিচারপতি এওয়াই কোগজে এবং বিচারপতি এসজে দেবের ডিভিশন বেঞ্চ মহিলার গবাদি পশু ফিরিয়ে দেওয়া সংক্রান্ত আবেদন নিয়ে আইনজীবীকে প্রশ্ন করলে তিনি জানান, তাঁর মক্কেল এই প্রাণীগুলিকে নিজের সন্তানের মতোই দেখতেন। তাই অবিলম্বে তাদের মায়ের কাছে ফিরিয়ে দেওয়া উচিত।

যদিও এই মামলায় হাইকোর্ট কীভাবে হেবিয়াস করপাসের অধীনে ক্ষমতা প্রয়োগ করতে পারে? তা নিয়ে আইনজীবীকে প্রশ্ন করেন বিচারপতি কোগজে। তবে আইনজীবীর উত্তর শুনে কার্যত বিস্মিত হয়ে যায় হাইকোর্ট। উত্তরে আইনজীবী জানান, ‘কারণ তারাও মানুষ। ওই মহিলা এই প্রাণীদের মা।’ পরে মামলাটি হেবিয়াস করপাসের এক্তিয়ারে আনার জন্য ডিভিশন বেঞ্চ আবেদন থেকে আইনজীবীকে পশু ও পাখির হেফাজতের আর্জি প্রত্যাহার করে নিতে বলে। আদালত জানায়, ‘আমরা নিশ্চিত নই যে পশু ও পাখিদের জন্য এভাবে হেবিয়াস করপাস কার্যকর করা যায় কি না।’ আগামী ১৯ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ডিভিশন বেঞ্চ।

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.