বাংলা নিউজ > ঘরে বাইরে > Mother: সমাজের চোখে খারাপ হতে পারেন, শিশুর জন্য তিনিই ‘ভালো মা’, পর্যবেক্ষণ আদালতের

Mother: সমাজের চোখে খারাপ হতে পারেন, শিশুর জন্য তিনিই ‘ভালো মা’, পর্যবেক্ষণ আদালতের

মা। প্রতীকী ছবি  (ANI Photo) (Mohd Zakir)

হাইকোর্ট জানিয়েছে, ওই মহিলা চলে গিয়েছেন, তারপর তাকে একজনের সঙ্গে দেখা যায় তার মানেই তিনি শিশু কল্য়াণের জন্য উপযুক্ত নন, এই সিদ্ধান্তে আসা যায় না।

মায়ের কাছে কতটা নিরাপদে থাকে শিশু? এনিয়ে কেরল হাইকোর্টের পর্যবেক্ষণ, একজন শিশুর ভালোভাবে থাকার ক্ষেত্রে একজন মাকে কখনই খারাপ বলে গণ্য করা যায় না। সমাজের চোখে তিনি নৈতিকভাবে খারাপ হতে পারেন। কিন্তু তিনি একজন শিশুর দেখভালের ক্ষেত্রে খারাপ বলে গণ্য হতে পারেন না। বিচারপতি এ মহম্মদ মুস্তাকি ও সোফি থমাসের ডিভিভালোশন বেঞ্চ জানিয়েছেন,  সমাজের এই নীতি বোধের বিষয়টি তাদের রীতিনীতি ধ্যান ধারণার উপর নির্ভর করে গড়ে ওঠে। এটা একজন বাবা মায়ের সঙ্গে শিশুর সম্পর্কের উপর প্রতিফলিত হয় না। 

হাইকোর্টের পর্যবেক্ষণ, একজন শিশু কার কাছে থাকবে সেটা নিয়ে সবার আগে দেখতে হয় কার কাছে সে ভালো থাকবে। একজন পুরুষ অথবা নারী সমাজের চোখে খারাপ হতেই পারেন কিন্তু তিনি শিশুর কাছেও খারাপ হবেন এমনটা হতে পারে না।  সমাজের নিজস্ব দৃষ্টিভঙ্গিতে হয়তো তিনি নৈতিকভাবে খারাপ কিন্তু  শিশুর কাছে তিনিই ভালো মা। শিশুর কল্যাণের জন্য তিনিই উপযুক্ত মানুষ। 

আসলে একটি পারিবারিক আদালত এক নাবালকের দেখাশোনার দায়িত্ব তার বাবার হাতে তুলে দিয়েছিল। এনিয়ে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে গিয়েছিলেন মা। 

বার অ্যান্ড বেঞ্চের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, মা এক ব্যক্তির সঙ্গে পালিয়ে গিয়েছিলেন। নিজের সুখের জন্য তিনি পালিয়ে যান। সেকারণেই পারিবারিক আদালত সেই শিশুর দায়িত্ব বাবার হাতে দেন। এদিকে আবেদনকারী মা জানিয়েছেন, স্বামীর সঙ্গে তার সম্পর্কের অবনতি হয়েছিল। তার জেরেই তাকে জোর করে শ্বশুরবাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়েছিল। আবেদনকারীর বাবা জানান, এই বিয়ের সম্পর্ক থেকে বেরিয়ে আসার জন্য মেয়ে ভাইয়ের এক বন্ধুর সঙ্গে গিয়ে থাকছিল। এটা বোঝানোর চেষ্টা মেয়ে করেছিল যে সে যেন কারোর সঙ্গে পালিয়ে গিয়েছে। কিন্তু বাস্তবে সেটা নয়। 

তবে স্বামীর দাবি, তার স্ত্রী অপর যুবকের সঙ্গে পালিয়ে গিয়েছিল। আদালত জানিয়েছে, দুজনের বিবৃতি বিশ্বাস করা যাচছে না। তবে পারিবারিক আদালত যে ভাষা প্রয়োগ করেছে এটা ঠিক নয়। 

হাইকোর্ট জানিয়েছে, ওই মহিলা চলে গিয়েছেন, তারপর তাকে একজনের সঙ্গে দেখা যায় তার মানেই তিনি শিশু কল্য়াণের জন্য উপযুক্ত নন, এই সিদ্ধান্তে আসা যায় না। 

তাছাড়া কোনও মহিলা শুধু শারীরিক সুখের জন্যই চলে যান এই সিদ্ধান্তে আসাটা ঠিক হবে না। পর্যবেক্ষণ আদালতের। 

ঘরে বাইরে খবর

Latest News

লালুর জামাইকে টিকিট দিয়েও সিদ্ধান্ত বদল সপার! কনৌজ থেকে লড়বেন অখিলেশ যাদব আমিরের ৩ নম্বর বিয়েটা কবে, প্রশ্ন কপিলের! জবাব মিস্টার পারফেকশনিস্টের ‘‌দুর্নীতি কলকাতা হাইকোর্টের রায়ে প্রমাণ হল’‌, এসএসসি কাণ্ডে ফোঁস করলেন বোস মাথায় ঝাঁকড়া চুল, স্ত্রী-পুত্রের সঙ্গে বসে বাংলার বিখ্যাত গায়ক, চিনতে পারছেন? ফুটবলার-সাপোর্ট স্টাফদের টাকা মেটাতে পারেনি, ফের হায়দরাবাদকে ব্যান করল FIFA গরমে দিনে কত গ্লাস জল খাওয়া সঠিক? ঠান্ডা জল বেশি খেলে আসতে পারে কোন বিপদ? আপাতত নতুন ক্রেডিট কার্ড দিতে পারবে না কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, এল RBIর নির্দেশ নন্দীগ্রাম TMC প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে ‘চোর চোর’ বলে তাড়া করলে বিজেপি ‘‌অধীর চৌধুরী আজ খাচ্ছে সাঁইবাড়ির রক্তমাখা ভাত’, মুর্শিদাবাদে তোপ দাগলেন অভিষেক‌ আদৃত-কৌশাম্বির বিয়ে নিয়ে উন্মাদনা! এদিকে বাচ্চা বাড়ি আনার পরিকল্পনায় সৌমিতৃষা

Latest IPL News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.