বাংলা নিউজ > ঘরে বাইরে > মণ্ডিগুলিতে আকাশছোঁয়া ডালের দাম, রকেট গতিতে বাড়ছে সর্ষের দামও
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (Vipin  Kumar /HT PHOTO)
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (Vipin Kumar /HT PHOTO)

মণ্ডিগুলিতে আকাশছোঁয়া ডালের দাম, রকেট গতিতে বাড়ছে সর্ষের দামও

  • গত কয়েক সপ্তাহ ধরে ভোজ্য তেলের দাম যে হারে বেড়েছে তাতে চোখে জল এসেছে সাধারণ মানুষের।

গত কয়েক সপ্তাহ ধরে ভোজ্য তেলের দাম যে হারে বেড়েছে তাতে চোখে জল এসেছে সাধারণ মানুষের। পাশাপাশি আকাশছোঁয়া হয়েছে বিভিন্ন ডালের দাম। এর জেরে নাভিশ্বাস উঠছে খেটে খাওয়া আমজনতার। এই পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে ইঙ্গিত মিলল। সম্প্রতি মণ্ডিগুলিতে সর্ষের দাম কুইন্টাল প্রতি ৭৬০০ টাকায় পৌঁছেছে। যার সরাসরি প্রভাব পড়বে সর্ষের তেলের দামের উপর। এমনিতেই দুশোর গণ্ডির কাছাকাছি গিয়েছে সর্ষের তেলের লিটার প্রতি দাম। গত এখবছরে তা বেড়েছে ৫০ শতাংশ। সেই পরিস্থতিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা।

সম্প্রতি মণ্ডিগুলিতে দাম বেড়েছে বিভিন্ন ডালেরও। কাটা ছোলার ডালের দাম কুইন্টাল প্রতি বেড়েছে ১২৫ টাকা, মসুর ডালের দাম কুইন্টাল প্রতি বেড়েছে ১০০ টাকা। মুগ ডালের দাম কুইন্টাল প্রতি বেড়েছে ৫০ টাকা। অড়হড় ডালের দাম কুইন্টাল প্রতি বেড়েছে ১০০ টাকা। এই আবহে সর্ষের দাম কুইন্টাল প্রতি ২০০ টাকা বেড়ে ৭৬০০ টাকা হয়েছে।

উল্লেখ্য, গত বছর অতিমারির প্রথম ধাপে লিটার প্রতি সর্ষের তেলের দাম ছিল ১১৫ থেকে ১২০ টাকা। বর্তমানে লিটার প্রতি সর্ষের তেলের দাম ১৮৫ থেকে ১৯৫ টাকা। প্রসঙ্গত, গতবছর কেন্দ্রীয় সরকার অত্যাবশ্যকীয় পণ্যের তালিকা থেকে বাদ দিয়েছিল সর্ষের তেলকে। তারপর থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে সর্ষের তেলের দাম। এদিকে পাইকারি বাজারে সর্ষের বীজের দাম বৃদ্ধির কারণে সেই দাম আকাশছোঁয়া পর্যায়ে গিয়ে পৌঁছচ্ছে। ভোজ্য তেলের দামের পরিবর্তনের ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে তার দাম বৃদ্ধির দিকেও উঠছে আঙুল।

বন্ধ করুন