বাংলা নিউজ > ঘরে বাইরে > Rafale to Indian Navy: ভারতীয় নৌবাহিনীকে ২৬টি রাফাল যুদ্ধবিমান দেবে ফ্রান্স, মুম্বইতে তৈরি করবে ৩টি সাবমেরিন

Rafale to Indian Navy: ভারতীয় নৌবাহিনীকে ২৬টি রাফাল যুদ্ধবিমান দেবে ফ্রান্স, মুম্বইতে তৈরি করবে ৩টি সাবমেরিন

রাফাল যুদ্ধবিমান (Indian Air Force Twitter)

সম্প্রতি মোদীর মার্কিন সফরের সময় জিই-৪১৪ ইঞ্জিন সংক্রান্ত চুক্তি হয়েছিল ভারতের। আর এরপরই ভারতের সঙ্গে মিলে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করতে আগ্রহ প্রকাশ করে ফ্রান্স। এর জন্য ফরাসি সংস্থা 'স্যাফরান'-কে সবুজ সংকেত দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। আর এবার রাফাল চুক্তির কথা শোনা যাচ্ছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন ফরাসি সফরে আরও শক্তিশালী হতে চলেছে ভারতীয় নৌবাহিনী। জানা গিয়েছে, নৌবাহিনীর যুদ্ধবিমান বাহক রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফাল-এম যুদ্ধবিমান কেনার চুক্তি হতে পারে মোদীর প্যারিস সফরকালে। এর আগেও ভারত রাফাল যুদ্ধবিমান কিনেছে ফ্রান্সের থেকে। সেগুলি বায়ুসেনার জন্য ছিল। এবার নৌসেনার জন্যও অত্যাধুনিক মেরিন ক্লাস রাফাল কিনতে চাইছে ভারত। এদিকে মুম্বইয়ের মাঝগাঁও ডকে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে তিনটি কালবেরী সিরিজের সাবমেরিনও তৈরি করতে চায় ভারত। সেই সংক্রান্ত চুক্তিও হতে পারে মোদীর প্যারিস সফরকালে। উল্লেখ্য, বাস্তিল দিবস উপলক্ষে দু'দিনের প্যারিস সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার আগে অবশ্য এই নিয়ে মুখ খুলতে চাইছে না দিল্লির সাউথ ব্লক।

এদিকে কয়েকদিন আগেই জানা গিয়েছিল, ভারতের সঙ্গে হাত মিলিয়ে ভারতেই যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করতে চায় ফ্রান্স। সম্প্রতি মোদীর মার্কিন সফরের সময় জিই-৪১৪ ইঞ্জিন সংক্রান্ত চুক্তি হয়েছিল ভারতের। আর এরপরই ভারতের সঙ্গে মিলে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করতে আগ্রহ প্রকাশ করে ফ্রান্স। এর জন্য ফরাসি সংস্থা 'স্যাফরান'-কে সবুজ সংকেত দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। ওয়াকিবহাল মহলের মতে, আমেরিকার সঙ্গে জিই-৪১৪ ইঞ্জিন সংক্রান্তর থেকে অনেকটাই এগিয়ে ফ্রান্সের এই প্রস্তাব।

ম্যাক্রোঁ প্রশাসনের প্রস্তাব, ভারতের সঙ্গে যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করতে চায় তারা। প্রস্তাবিত ১১০ কিলো নিউটন ইঞ্জিনটি সম্পূর্ণরূপে ভারতে তৈরি হবে। এর জন্য যে প্রযুক্তি প্রয়োজন পড়বে তা দেবে 'স্যাফরান'। এই ইঞ্জিন ব্যবহার করা হবে 'অ্যাডভান্সড মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফ্ট'-এ। এদিকে সম্প্রতি ডিআরডিও প্রধান সমীর ভি কামাত ইতিমধ্যেই প্যারিসে স্যাফরান ইঞ্জিন ফ্যাক্টরিতে গিয়েছিলেন।

প্রসঙ্গত, আগামী ১৪ জুলাই বাস্তিল দিবস। সেই অনুষ্ঠানে 'প্রধান অতিথি' হিসেবে আমন্ত্রিত মোদী। এই আবহে দু'দিনের সফরে প্যারিস যাবেন ভারতের প্রধানমন্ত্রী। ১৩ জুলাই প্যারিসে পৌঁছেবেন তিনি। সেদিনই ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে মোদীর। সেই বৈঠকেই নাকি এই ইঞ্জিন তৈরির বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের। এদিকে জানা গিয়েছে, ভারতে গ্যাস টারবাইন তৈরির সেন্টার খুলতেও আগ্রহী ফরাসি সংস্থা স্যাফরান। উল্লেখ্য, এবছরই ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বের ২৫ বছর পূরণ হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল জগন্নাথ সরকারের উপরই আস্থা রাখল বিজেপি, রানাঘাটের প্রার্থী হয়েই পুজো দিলেন অনন্ত আম্বানির প্রি-ওয়েডিংয়ে যোগ দিতে পিএসএলের ম্যাচ খেলবেন না কায়রন পোলার্ড এলিট পর্যায়ের ফুটবলে নীল কার্ডের ব্যবহার না করার কথা নিশ্চিত করলেন ফিফা সভাপতি খুশিতে আত্মহারা! ‘চোখ তুলে দেখো না কে এসেছে…’, বিয়ের পর নাচলেন নতুন বউ শ্রীময়ী জোট সম্ভাবনা নিয়ে ‘গুজব’ রটাচ্ছে বিজেপি! অভিযোগ তুলে জল্পনায় জল ঢালল বিজেডি ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.